লক্ষ্য উন্নত দ্বিপাক্ষিক সম্পর্ক, ইজরায়েল সফরে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর

External Affairs Minister S Jaishankar, বিশ্লেকদের মতে ইজরায়েলে দুবছরের মধ্যে পাঁচটি নির্বাচনের পর রাজনৈতিক স্থিতাবস্থা এসেছে। জয়শঙ্করের সাম্প্রতিক ইজরায়েল সফরের লক্ষ্য, দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করে তোলা। কারণ বর্তমান পরিস্থিতিতে নয়া দিল্লি ইজরায়েলকে পাশে পেতে আগ্রহী।

লক্ষ্য উন্নত দ্বিপাক্ষিক সম্পর্ক, ইজরায়েল সফরে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর
ছবি ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 12:43 PM

নয়া দিল্লি: রবিবার, তিন দিনের ইজরায়েল (Israel) সফরে যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (External affairs minister S Jaishankar)। ইজরায়েল সফরের যাত্রাপথে একদিন তিনি দুবাইতে (Dubai) থাকবেন। সেখানে আরব আমিরশাহির (UAE) প্রশাসনের সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে কেন্দ্রীয় বিদেশমন্ত্রীর। তারপর সেখান থেকেই ইজরায়েলের রাজধানী জেরুজালেম  ( Jerusalem) উদ্দেশে রওনা দেবেন জয়শঙ্কর।

ইজরায়েল নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট (Naftali Bennet) ও সেদেশের বিদেশমন্ত্রী ইয়ায়ির ল্যাপিডের (Yair Lapid) সঙ্গে বৈঠকে বসবেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা মনে করছেন, ইজরায়েলের সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর (Benjamin Netanyahu) সময়ে ভারত ও ইজরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক গড়ে উঠেছিল, সেই সম্পর্ককেই আরও দৃঢ়তার সঙ্গে এগিয়ে নিয়ে যেতে চাইছে নয়া দিল্লি।

সেন্ট্রিস্ট ইয়েশ আতিদ পার্টির (Centrist Yesh Atid party) প্রধান ল্যাপিডের আনুষ্ঠানিক আমন্ত্রণে ইজরায়েল সফরে যাচ্ছেন জয়শঙ্কর। নবগঠিত জোট সরকারের চুক্তি অনুযায়ী, আগামী ২০২৩ সালে ল্যাপিড, বেনটের হাত থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিজের কাঁধে তুলে নেবেন। সেই দিক থেকে দেখতে গেলে এই আমন্ত্রণ দু’দেশের মজবুত সম্পর্কের ক্ষেত্রে ভীষণ তাৎপর্যপূর্ণ।

বিদেশমন্ত্রী হিসেবে ২০১৯ সালে দায়িত্ব নেওয়ার পর এটি জয়শঙ্করের প্রথম ইজরায়েল সফর। উল্লখ্যে কেন্দ্রের নরেন্দ্র মোদী (PM Narendra Modi) নেতৃত্বাধীন সরকার নেতানিয়াহু শাসনের সময় থেকেই ইজরায়েলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলছিল। দুই দেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তি ও সামরিক চুক্তি সাক্ষরিত হয়েছিল।

বিশ্লেকদের মতে ইজরায়েলে দুবছরের মধ্যে পাঁচটি নির্বাচনের পর রাজনৈতিক স্থিতাবস্থা এসেছে। জয়শঙ্করের সাম্প্রতিক ইজরায়েল সফরের লক্ষ্য, দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করে তোলা। কারণ বর্তমান পরিস্থিতিতে নয়া দিল্লি ইজরায়েলকে পাশে পেতে আগ্রহী। পশ্চিম এশিয়ার (West Asia) দেশটিতে তিন দিনের সফরকালে জয়শঙ্কর প্রধানমন্ত্রী বেনেট এবং ল্যাপিডের সঙ্গে আলোচনা করবেন। এছাড়াও রাষ্ট্রপতি আইজাক হারজগ (Isaac Herzog) ও নেসেট স্পিকার মিকি লেভির ( Mickey Levy) সঙ্গেও দেখা করার কথা রয়েছে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রীর।

বিদেশ মন্ত্রক সূত্রে খবর, ইসরায়েলে ভারতীয় বংশোদ্ভূত ইহুদি সম্প্রদায়, ইন্ডোলজিস্ট, ইসরায়েলি বিশ্ববিদ্যালয়গুলিতে ভারতীয় ছাত্র এবং হাই-টেক শিল্পের প্রতিনিধি সহ ব্যবসায়ীদের সঙ্গেও কথা বলবেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। প্রথম বিশ্ব যুদ্ধের (First World War) সময় যেসব ভারতীয় সৈন্যরা এই অঞ্চলে নিজেদের প্রাণ দিয়েছেন তাদের সঙ্গেও দেখা করবেন তিনি।

আরও পড়ুন Wife murders Husband: ‘ওর সম্পর্ক আসলে দেওরের সঙ্গেই, আমি তো ঢাল’, ভাঙড় খুনে আত্মসমর্পণ ‘তৃতীয় ব্যক্তির’

আরও পড়ুন Geelani’s Grandson Sacked: পাকিস্তান থেকে ফিরতেই কেন চাকরি দেওয়া হয়েছিল গিলানির নাতিকে? বরখাস্ত করল সরকার