টেবিলের তলা দিয়ে ঘুষ নিতে গিয়েই ধরা পড়ল পুরকর্মী, তারপর যা করল ‘আদর্শবাদী’ তালিবান…

আগামিদিনে পুরদমে কাজ শুরু হলেও আইন ব্যবস্থা আরও কঠের করা হবে জানানো হয়েছে সরকারের তরফে। তালিব শীষ নেতাদের দাবি, সুষ্ঠ প্রক্রিয়ায় দেশ গঠনে যা কিছু প্রয়োজন, তা করা হবে।

টেবিলের তলা দিয়ে ঘুষ নিতে গিয়েই ধরা পড়ল পুরকর্মী, তারপর যা করল 'আদর্শবাদী' তালিবান...
ঘুষের টাকারই মালা পরে রয়েছেন ওই ব্যক্তি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 9:21 AM

কাবুল: নতুন সরকার এসেছে, ঘুষ (Bribe) খাওয়া চলবে না আর। একবার ধরা পড়লেই যত টাকা ঘুষ নেওয়া হয়েছে, তারই মালা বানিয়ে অভিযুক্তকে পরিয়ে সকলের সামনে ঘোরানো হবে। দেশের দুর্নীতি রুখতে আপাতত এই সিদ্ধান্তই নিয়েছে তালিব প্রশাসন(Taliban Government)।

আফগানিস্তান(Afghanistan)-র ক্ষমতা দখল করে নেওয়া হয়েছিল আগের মাসেই। সরকার গঠনের সিদ্ধান্তও প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছিল, কিন্তু নানা কারণে পিছিয়ে যাচ্ছিল নতুন সরকার ঘোষণার দিন। চলতি সপ্তাহের সোমবারে পঞ্জশীর(Panjshir)-র অপ্রতিরোধ্য দুর্গেও প্রবেশ করে তালিবান। গভর্নর হাউসে তালিবানি পতাকা উত্তোলন করে পঞ্জশীর দখল করার কথা ঘোষণা করা হয়।

দেশের ৩৪টি প্রবেশ নিজেদের মুঠোয় আসতেই আর দেরী করেনি তালিবান। মঙ্গলবার রাতেই ঘোষণা করা হয় নতুন তালিবান সরকারের। মন্ত্রিসভার ৩৩ সদস্যের নামও ঘোষণা করা হয়। আর মন্ত্রিসভা গঠন হতেই তৎপর হয়ে উঠেছেন নয়া মন্ত্রীরা। নিজেদের মন্ত্রকে নানান নিয়ম ঘোষণা করছেন।

এ দিকে, নতুন সরকার যে কতটা মনোযোগী তাদের দায়িত্ব নিয়ে, তা প্রথমদিনেই বোঝা গেল। বুধবারই জালালাবাদ পুরসভা থেকে এক কর্মচারীকে ঘুষ নিতে গিয়ে ধরা হয়। শাস্তি হিসাবে তালিব বাহিনী ওই ঘুষের টাকা দিয়েই একটি মালা তৈরি করে ওই ব্যক্তিকে পরিয়ে দেয় এবং তাকে ওইভাবেই সকলের সামনে নিয়ে যাওয়া হয়।

ঘুষ নেওয়ার মতো অপরাধের ক্ষেত্রে আপাতত এই শাস্তিই ধার্য করেছে তালিবান সরকার। আগামিদিনে পুরদমে কাজ শুরু হলেও আইন ব্যবস্থা আরও কঠের করা হবে জানানো হয়েছে সরকারের তরফে। তালিব শীষ নেতাদের দাবি, সুষ্ঠ প্রক্রিয়ায় দেশ গঠনে যা কিছু প্রয়োজন, তা করা হবে।

এ দিকে, প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ ঘানিও নিজের দেশ ছাড়ার প্রসঙ্গে যে বিবৃতি প্রকাশ করেছেন সোশ্যাল মাধ্যমে, সেখানেও দেশের দুর্নীতির কথা উল্লেখ করেছেন। তিনি বলেন, ” দুর্নীতি এমন একটা রোগ, যা আমাদের দেশকে দীর্ঘ কয়েক দশসক ধরে পঙ্গু করে রেখেছে। প্রেসিডেন্ট হিসাবে আমার অন্যতম প্রধান লক্ষ্য ছিল এই দূর করা। আমি যে সময়ে ক্ষমতায় এসেছিলাম, ততদিনে প্রতিটি বিভাগের রন্ধ্রে ছড়িয়ে পড়েছিল দুর্নীতি। তাই এত সহজে আফগানিস্তান থেকে দুর্নীতি দূর কর করা সম্ভব নয়।”

অন্যদিকে, গতকাল থেকেই তালিবান সরকারের একের পর এক মন্ত্রক যে নতুন নতুন নির্দেশিকাগুলি জারি করছে, তা নিয়েও বিতর্ক ও সমালোচনার ঝড় উঠেছে। একদিকে, সুপ্রিম নেতা আখুন্দজাদা জানিয়েছেন, শরিয়া আইন অনুসরণ করেই যাবতীয় কার্যকলাপ পরিচালনা করা হবে। অন্যদিকে, নতুন শিক্ষামন্ত্রী শেখ মৌলবি নুরউল্লাহ মুনির বলেছেন, পিএইচডি-স্নাতকোত্তর ডিগ্রির কোনও মূল্য় নেই।

সাংস্কৃতিক কমিশনের ডেপুটি প্রধান আহমাদুল্লাহ ওয়াসিকও নয়া নির্দেশিকা ঘোষণা করে বলেছেন, “মহিলাদের খেলাধুলোর কোনও প্রয়োজন নেই। এতে শরীর প্রদর্শন হয়, যা আইন বিরুদ্ধ”। নয়া স্বরাষ্ট্রমন্ত্রকের তরফেও ঘোষণা করা হয়েছে প্রতিবাদ বা বিক্ষোভ কর্মসূচির জন্য আগে সরকারের কাছে আবেদন জানাতে হবে।

আরও পড়ুন:  অনুমতি ছাড়া দেওয়া যাবে না স্লোগান, প্রতিবাদ করতেও লাগবে তালিব সরকারের সম্মতি!

আরও পড়ুন: ‘আসল শরিয়া আইন অনুসরণ করুক’, তালিবদের ‘জনদরদী’ বানাতে বিশেষ পরামর্শ মুফতির