US-Taliban Talk: ‘সরকারের স্থিতাবস্থা নষ্ট করার মতো কিছু করবেন না’, প্রথম সাক্ষাতেই আমেরিকাকে হুঁশিয়ারি তালিবানের

US-Taliban Talk: আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের বিশেষ ডেপুটি প্রতিনিধি টম ওয়েস্ট ও ইউএসএআইডি-র শীর্ষ আধিকারিক সারা চার্লসের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তালিবানের প্রতিনিধিদের সঙ্গে দুদিনের বৈঠকে বসেছে।

US-Taliban Talk: 'সরকারের স্থিতাবস্থা নষ্ট করার মতো কিছু করবেন না', প্রথম সাক্ষাতেই আমেরিকাকে হুঁশিয়ারি তালিবানের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 8:20 AM

কাবুল: আফগানিস্তানের ক্ষমতা দখলের পর প্রথমবার আমেরিকার (US) মুখোমুখি হল তালিবান (Taliban)। প্রথম দেখাতেই আমেরিকাকে সতর্কবার্তাও দিল তালিবান, তাদের তরফে জানিয়ে দেওয়া হল, আমেরিকা যেন ফের তালিবানের রাজত্বে অস্থিরতা তৈরির চেষ্টা না করে।

শনিবারই কাতারের (Qatar) রাজধানী দোহাতে (Doha) আমেরিকার প্রতিনিধি দলের মুখোমুখি বসে তালিবান সরকারের প্রতিনিধি দল। বৈঠক শেষে আফগানিস্তানের সংবাদ সংস্থা বাখতারকে দেওয়া সাক্ষাৎকারে তালিবানের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি বলেন, “আমরা স্পটভাবে জানিয়ে দিয়েছি যে আফগানিস্তানের সরকারের স্থিতিশীলতা নষ্ট করার চেষ্টা কারোর জন্যই ভাল হবে না।”

তিনি বলেন, “আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাই সকলের পক্ষে ভাল। এমন কিছু করা উচিত নয়, যা বর্তমান সরকারকে দুর্বল করে, তবে এটি অনেক মানুষের জন্যই সমস্যা হয়ে দাঁড়াবে।” মুত্তাকি জানান, আফগান নাগরিকদের করোনা টিকাকরণে আমেরিকা সাহায্য করবে বলেই জানিয়েছে। তারা টিকা ও মানবসম্পদ দিয়ে আফগানিস্তানকে সাহায্য করবে বলেই জানান তালিব বিদেশমন্ত্রী।

আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের বিশেষ ডেপুটি প্রতিনিধি টম ওয়েস্ট ও ইউএসএআইডি-র শীর্ষ আধিকারিক সারা চার্লসের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তালিবানের প্রতিনিধিদের সঙ্গে দুদিনের বৈঠকে বসেছে। তালিবানের তরফে বৈঠক নিয়ে কথা বলা হলেও আমেরিকার তরফে এই বিষয়ে এখনও কোনও বিবৃতি প্রকাশ করা হয়নি।

তালিবানরা আফগানিস্তানে ক্ষমতা দখলের পরই বিদেশ থেকে অর্থ সাহায্য ও অন্যান্য অনুদান আসা বন্ধ হয়ে গিয়েছে। আমেরিকাতেওব আফগান সরকারের যে অ্যাকাউন্ট রয়েছে, তা তালিবানদের অপব্যবহার রুখতে আটকে রাখা হয়েছে। এই পরিস্থিতিতে আমেরিকাল সহ বাকি শক্তিধর দেশগুলির সহযোগিতা অত্যন্ত জরুরি। তবে কাতারের বৈঠকে কিছুটা “গরম” স্বভাবই ধরে রাখল তালিবানরা।

বৈঠক শেষে তালিবানের নির্বাচিত বিদেশমন্ত্রী মুত্তাকি বলেন, “আমেরিকা সুসম্পর্ক বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছে। আফগানিস্তান বর্তমানে অত্য়ন্ত কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে, এই কঠিন সময় কাটিয়ে আমরা যাতে আরও শক্তিশালী দেশ হিসাবে উঠে আসতে পারি, সেইজন্য এই সময়টুকুতে ধৈর্য্যশীল থাকার প্রতিশ্রুতিও দিয়েছে তারা।”

এ দিকে, তালিবানের মুখপাত্র সুহেল শাহিন জানিয়েছেন, আফগানিস্তানে আইসিস গোষ্ঠীর আধিপত্য বাড়লেও, তাদের দমন করতে ওয়াশিংটনের সঙ্গে কোনও প্রকার সমঝোতায় যাবে না তালিবান সরকার। তারা একাই দইস (আইসিসের আরব নাম)-কে গোষ্ঠীকে দমন করতে পারবে বলে জানিয়ে দিয়েছে।

তালিবান ক্ষমতা দখলের পর থেকেই আইসিস গোষ্ঠী একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে। কাবুল বিমানবন্দরে হামলা থেকে শুরু করে জালালাবাদে একের পর এক হামলা- সবকটির পিছনেই আইসিস-খোরাসান গোষ্ঠীর হাত রয়েছে। চলতি সপ্তাহেই কুন্দুজের একটি মসজিদেও প্রার্থনা চলাকালীন হামলা চালায় আইসিস-কে গোষ্ঠী। ঘটনায় ৩০০-রও বেশি মানুষ মারা গিয়েছে বলে তালিবানের দাবি। যদিও স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ৪৫ থেকে ৫০ জন মারা গিয়েছেন ওই বিস্ফোরণের ঘটনায়।

আরও পড়ুন: Lebanon Blackout: কয়লা সঙ্কটে বিদ্যুৎহীন লেবানন, আঁধার নেমেছে গোটা দেশে