চপ্পল-সালোয়ার ছেড়ে বুট-জ্যাকেটে সজ্জিত তালিবান! মার্কিন ‘উচ্ছিষ্টে’ আধুনিক হওয়ার চেষ্টা

বহির্বিশ্বের কাছে তালিব জঙ্গিরা বারবার একটাই বার্তা দিতে চাইছে, এই তালিবান ১৯৯৬ সালের তালিবান নয়।

চপ্পল-সালোয়ার ছেড়ে বুট-জ্যাকেটে সজ্জিত তালিবান! মার্কিন 'উচ্ছিষ্টে' আধুনিক হওয়ার চেষ্টা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2021 | 11:57 PM

কাবুল: সময় বদলেছে। সেই সঙ্গে বদলেছে তালিবানের হাবভাব, চিন্তাধারা। আসল ছবিটা যাই হোক না কেন, আফগানিস্তানে দখল নেওয়ার পর থেকে অন্তত তেমনটাই দেখানোর চেষ্টা করছে তালিবানরা। যদিও মাঝে মধ্যেই তারা এমন সব ঘটনা ঘটাচ্ছে যাতে বারংবার প্রমাণ মিলছে যে তালিবান আদৌ বদলায়নি। কিন্তু বহির্বিশ্বের কাছে তালিব জঙ্গিরা বারবার একটাই বার্তা দিতে চাইছে, এই তালিবান ১৯৯৬ সালের তালিবান নয়।

সেই উদ্দেশ্যেই এ বার নতুন সজ্জায় সজ্জিত হয়ে নিজের যোদ্ধাদের আরও উন্নততর প্রমাণ করতে উঠে-পড়ে লেগেছে তালিবানি জঙ্গিরা। মার্কিন সেনার ছেড়ে যাওয়া পোশাক এবং অস্ত্র-শস্ত্রে নয়া বেশে নিজেদের স্পেশাল ফোর্সের ভিডিয়ো সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে তালিবান। সেই ছবিতে তালিবান জঙ্গিদের চিরাচরিত আলখাল্লা ও মাথায় কালো পাগড়ি বাদ দিয়ে অত্যাধুনিক জ্যাকেট ও বুলেট প্রুফ আবরণে সেজে উঠতে দেখা গিয়েছে।

মার্কিন সেনাবাহিনীর ‘উচ্ছিষ্ট’ থেকে নিজেদের যোদ্ধাদের সাজিয়ে তুলে তালিবানরা এই নতুন ইউনিটের নাম দিয়েছে ‘বদরি ৩১৩’। বিশেষজ্ঞদের মতে, আসলে জঙ্গি তকমা ঝেড়ে ফেলতে চেয়ে এবং আফগানিস্তানের বাসিন্দাদের সামনে নিজেদের আরও আধুনিক দেখানোর চেষ্টায় এমনটা করছে তালিবানরা।

নতুন বেশে থাকা বন্দুরধারী তালিবানি জঙ্গিদের পায়ে হাওয়াই চপ্পলের বদলে এসেছে বুট জুতো। সালোয়ার-কামিজ ছেড়ে মার্কিন সেনার ইউনিফর্ম এবং হেলমেটও মাথায় গলিয়ে নিয়েছে তালিবানি যোদ্ধারা। চোখে আবার রয়েছে নাইট-ভিশন চশমা। তালিবানি যোদ্ধাদের মধ্যে যারা সবচেয়ে দক্ষ, তাদেরকেই এই ‘বদরি ৩১৩’ ইউনিটে শামিল করা হয়ে থাকতে পারে বলে জানাচ্ছে সূত্র।

যদিও তালিবানের এই সেনার সঙ্গে পশ্চিমী দেশের স্পেশাল ফোর্স বা ভারতীয় সেনার কোনও তুলনাই চলে না। তবে এটা সত্যি যে বাকি তালিবানি যোদ্ধাদের থেকে এই ইউনিটের যোদ্ধারা তুলনায় কিছুটা হলেও বেশি দক্ষতা সম্পন্ন। এমনকী, দিনকয়েক আগে পর্যন্ত যে আফগান সেনা এই তালিবানের বিরুদ্ধে লড়াই চালাচ্ছিল, তাদের থেকেও বেশি ক্ষমতা ধরে তালিবানের ‘বদরি ৩১৩’ ইউনিট।

সে অস্ত্র-শস্ত্রে তালিবানের নতুন ইউনিট সজ্জিত হয়েছে, তা পুরোটাই আমেরিকার ছেড়ে যাওয়া বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। মার্কিন সেনার অত্যাধুনিক বন্দুক বা মেশিন গান সহজেই ব্যবহার করা গেলেও জটিল যুদ্ধাস্ত্রগুলি তালিবান ব্যবহার করতে পারবে, এমন কোনও আশা অবশ্য নেই। মার্কিন সেনার ছেড়ে যাওয়া যতগুলি হেলিকপ্টার বর্তমানে আফগানিস্তানে রয়েছে, সেগুলি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাই বেশি।

বিশেষ সূত্র মারফৎ পাওয়া খবর অনুযায়ী, গত কয়েকদিন যাবৎ কাবুল বিমানবন্দরের বাইরে নিরাপত্তার দায়িত্ব এই বদরি ৩১৩ ইউনিটের হাতে তুলে দিয়েছে তালিবানরা। সেখানেই আপাতত মুখোমুখি অবস্থায় রয়েছে মার্কিন এবং তালিবানি সেনা। ৩১ অগস্টই শেষ দিন। তার মধ্য়ে মার্কিন সেনাকে কাবুল থেকে ফিরে যাওয়া ডেডলাইন বেঁধে দিয়েছে তালিবান। আরও পড়ুন: ভারতেও তালিবানি কার্যকলাপের আশঙ্কা? কী পরিকল্পনা, জানালেন বিপিন রাওয়াত