4 days Week: সপ্তাহে ৪ দিন কাজ, তিনদিন ছুটি, কোন সংস্থা দিল এমন সুযোগ?

4 days Week: সংস্থার দাবি, এই নিয়ম চালু হলেও কাজের ক্ষেত্রে কোনও প্রভাব পড়ছে না। ফলে কোনও অসুবিধাই হচ্ছে না।

4 days Week: সপ্তাহে ৪ দিন কাজ, তিনদিন ছুটি, কোন সংস্থা দিল এমন সুযোগ?
এই পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্য়ে। আর আবেদন করতে কোনও টাকা দিতে হবে না প্রার্থীদের। একবার চাকরি পেলেই প্রতি মাসে বেতন মিলবে ৮০,৮০৩ টাকা।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2022 | 8:31 AM

কর্মদিবসের সংখ্যা নিয়ে কর্মীদের অনেক দাবি দাওয়া রয়েছে। শুধু ভারতে নয়, সব দেশেই কর্মীরা দাবি করে থাকেন, কাজের চাপ কমলে নাকি কাজের মান ভাল হবে। এবার তাই কর্মীদের কর্মদক্ষতার কথা মাথায় রেখে ছুটির দিনের সংখ্যা বাড়াল ইউকে-র একটি সংস্থা। সপ্তাহে ৪ দিন কাজ করতে হবে, আর ৩ দিন ছুটি। ইউকে-র ‘ফুয়েল’ (Fuel) নামে এক সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে। সংস্থার ম্য়ানেজিং ডিরেক্টর মার্টিন কিং জানিয়েছেন, অক্টোবর থেকে চালু হয়েছে এই নতুন নিয়ম। কাজের দিন কমানো হলেও বেতনে কোনও কোপ পড়বে না বলে জানিয়েছেন তিনি।

আপাতত পরীক্ষামূলকভাবে এই নতুন নিয়ম চালু হয়েছে, ২০২৩ থেকে পুরোপুরি কার্যকর হবে এই নিয়ম। এই সংস্থার মূল কোম্পানি হল, ‘প্লেমাউথ’। ফুয়েল-এর তরফ থেকে জানানো হয়েছে, ৪ দিন সকাল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত কাজ করতে হবে। এটি মূলত একটি মার্কেটিং সংস্থা। গুগল বা মেটা-র মতো সংস্থা এই ফুয়েল-এর সঙ্গে যুক্ত।

সংস্থার শীর্ষকর্তা মার্টিন কিং-এর দাবি, এই পদ্ধতিতে কর্মীদের দক্ষতা বাড়বে। আর এর ফলে যে সব পরিবর্তন করতে হবে, তার জন্যও সংস্থা প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন তিনি। তাঁর দাবি, ৫ দিনের জায়গায় ৪ দিন কাজ করলেও কর্মীরা কাজ কিছু কম করছেন না। এ ছাড়া গ্রাহকের সঙ্গে যোগাযোগ রাখতে হয় কর্মীদের। কাজের সময় কমালেও সে ক্ষেত্রে কোনও প্রভাব পড়ছে না।

পোর্টকুলিস নামে আরও একটি সংস্থা একই সময় কাজ করায় কর্মীদের। ২০১৯-এ তারাই প্রথম এই সিদ্ধান্ত নেয়। পরে ব্রিটেনের একাধিক সংস্থা ৪ দিনের কাজের নিয়ম চালু করেছে। আরব আমিরশাহীতে সাড়ে ৪ দিন কাজের পরিকল্পনা নেওয়া হয় চলতি বছরের শুরুতে। এছাড়া নিউজিল্যান্ড ও আমেরিকাতেও অনেক সংস্থা একই নিয়ম চালু করেছে।