Twitter Layoff: কেড়ে নেওয়া হয়েছে ব্যাজ, বন্ধ অফিস! আজ থেকেই কর্মী ছাঁটাই শুরু টুইটারে

Twitter Employee Layoff: বিগত কয়েক সপ্তাহ ধরেই জল্পনা শুরু হয়েছিল যে টুইটারে বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই হতে চলেছে। ইলন মাস্ক মালিকানা গ্রহণের পরই এই সিদ্ধান্ত নিয়েছেন। সংস্থার অর্ধেক সংখ্যক কর্মী অর্থাৎ প্রায় ৩৭০০ কর্মীকে কাজ থেকে বিতাড়িত করা হবে।

Twitter Layoff: কেড়ে নেওয়া হয়েছে ব্যাজ, বন্ধ অফিস! আজ থেকেই কর্মী ছাঁটাই শুরু টুইটারে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2022 | 8:51 AM

সান ফ্রান্সিসকো: কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা আগেই প্রকাশ করা হয়েছিল, কিন্তু সিলমোহর পড়ছিল না। এবার সরাসরি টুইটার সংস্থার তরফেও জানিয়ে দেওয়া হল যে সত্যিই কর্মী ছাঁটাই করা হচ্ছে। আজ থেকেই সেই প্রক্রিয়া শুরু হচ্ছে। ৪ হাজার ৪০০ কোটি টাকা দিয়ে ইলন মাস্ক টুইটার সংস্থা কিনে নেওয়ার পরই মাইক্রোব্লগিং সাইটে একাধিক পরিবর্তন আসার জল্পনা শুরু হয়েছিল। এরমধ্যে অন্যতম ছিল, খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছেন টেসলা কর্তা। এই বিষয়ে টুইটার সংস্থার কাছে প্রশ্ন করা হলেও, এতদিন কোনও জবাব মেলেনি। কিন্তু এবার সংস্থার তরফে কর্মীদের ইমেইল করে জানানো হল, কর্মী ছাঁটাই করা শুরু হচ্ছে।

সূত্রের খবর, শুক্রবারই টুইটার সংস্থার তরফে ইমেইল করে সমস্ত কর্মীদের জানানো হবে কর্মী ছাঁটাই, অফিস বন্ধ করে দেওয়ার বিষয়ে। আজ সকাল ৯টার মধ্যেই (ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৪টে) সমস্ত কর্মীরা এই সংক্রান্ত ইমেইল পেয়ে যাবেন। নতুন কোনও সিদ্ধান্তও নির্দেশিকার মাধ্যমেই জানানো হবে।

সংবাদসংস্থা রয়টার্স সূত্রে খবর, টুইটার সংস্থার তরফে ইতিমধ্যেই সমস্ত কর্মীদের কাছে একটি ইমেইল পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, “টুইটার সংস্থাকে স্বাস্থ্যকর পথে নিয়ে আসতে আমাদের বিশ্বজুড়ে কর্মী ছাঁটাইয়ের মতো কঠিন পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হবে। আজ সকাল ৯টার মধ্যেই সমস্ত কর্মীদের এই বিষয়ে ইমেইল পাঠানো হবে।”

টুইটার সংস্থার তরফে জানানো হয়েছে, সংস্থার কর্মীদের সুরক্ষা, টুইটারের সিস্টেম ও গ্রাহকদের তথ্যের সুরক্ষার কথা মাথায় রেখে আপাতত টুইটারের অফিস বন্ধ রাখা হবে এবং কর্মীদের সমস্ত ব্যাজ নিয়ে নেওয়া হবে। আরও জানা গিয়েছে, টুইটার কর্মীরা, যাদের ছাঁটাই করা হবে না, তাদের ই-মেইল করে জানানো হবে। অন্যদিকে, যাদের ছাঁটাই করা হবে, তাদের ব্যক্তিগত ইমেইলে পরবর্তী পদক্ষেপের কথা জানিয়ে দেওয়া হবে।

বিগত কয়েক সপ্তাহ ধরেই জল্পনা শুরু হয়েছিল যে টুইটারে বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই হতে চলেছে। ইলন মাস্ক মালিকানা গ্রহণের পরই এই সিদ্ধান্ত নিয়েছেন। সংস্থার অর্ধেক সংখ্যক কর্মী অর্থাৎ প্রায় ৩৭০০ কর্মীকে কাজ থেকে বিতাড়িত করা হবে। শুধু কর্মী ছাঁটাই-ই নয়, গোটা কর্মপদ্ধতিও বদলে দেওয়া হবে। ‘ওয়ার্ক ফ্রম এনিহোয়্যার’-র নীতি বদলে সমস্ত কর্মীকেই অফিসে আসতে বলা হয়েছে। তবে কিছু কর্মীদের এই নিয়ম থেকে ছাড় দেওয়া হবে। এছাড়াও কাজের সময়, পদ্ধতিতেও আমূল পরিবর্তন আনা হবে।

ইতিমধ্যেই টুইটার সংস্থার উচু পদগুলিতে যারা ছিলেন, তাদের কাজ থেকে বিতাড়িত করেছেন ইলন মাস্ক। চিফ একজেকিউটিভ থেকে কর্মী ছাঁটাই শুরু হয়। এরপর ফিন্যান্স একজেকিউটিভ ও লিগ্যাল একজেকিউটিভদেরও সংস্থা থেকে ছাঁটাই করা হয় ইলন মাস্কের নির্দেশেই। বিগত এক সপ্তাহে সংস্থার বিজ্ঞাপন, মার্কেটিং ও মানবসম্পদ বিভাগ থেকেও একাধিক কর্মীকে ছাঁটাই করা হয়েছে বলে সূত্রের খবর।