বড় খবর! কোভিড টিকার স্বত্ব প্রত্যাহারে ভারতকেই সমর্থন আমেরিকার

এই মহামারী (COVID-19) বিশ্বজুড়ে স্বাস্থ্য সঙ্কট তৈরি করেছে। এই অবস্থায় ব্যতীক্রমী পদক্ষেপ করা ছাড়া আর কোনও উপায়ও থাকে না।

বড় খবর! কোভিড টিকার স্বত্ব প্রত্যাহারে ভারতকেই সমর্থন আমেরিকার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 07, 2021 | 4:40 PM

ওয়াশিংটন: কোভিড ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা আমেরিকার (America)। ভারত ও দক্ষিণ আফ্রিকার প্রস্তাবের সমর্থনেই সিলমোহর দিল বাইডেন-সরকার। কোভিড ভ্যাকসিনের ক্ষেত্রে ব্যবসা সংক্রান্ত ‘ট্রেড রিলেটেড অ্যাসপেক্টস অব ইনটেলেকচুয়াল প্রপার্টি রাইটস’ (TRIPS) সাময়িক ভাবে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বাইডেন সরকার। এর ফলে বিশ্বজুড়ে কোভিডের ভ্যাকসিন অনেক সহজ মূল্যে পাওয়া যাবে। মহামারীর সময় নাগরিকদের সুরক্ষায় এই স্বত্বাধিকার তুলে নেওয়া নিঃসন্দেহে বড় সিদ্ধান্ত। ়

প্রসঙ্গত গত বছর অক্টোবরে বিশ্ব বাণিজ্যিক সংস্থার (WTO) কাছে ভারত ও দক্ষিণ আফ্রিকা আবেদন জানিয়েছিল, টিকা তৈরির উপকরণের উপর পেটেন্ট বা মেধা স্বত্বাধিকার সাময়িকভাবে তুলে দেওয়া হোক। এতে ভ্যাকসিনের সরবরাহ বাড়বে।

আরও পড়ুন: সুব্রত বক্সির সঙ্গে ‘সৌজন্য’ বিনিময়, তৃণমূলের মুখ্য সচেতকের ঘরে মুকুল! জল্পনা বাড়িয়ে বললেন ‘যা বলার দু’ একদিন পরই বলব’

মার্কিন বাণিজ্য প্রতিনিধি (ইউএসটিআর) ক্যাথরিন তাই জানিয়েছেন, এই মহামারী বিশ্বজুড়ে স্বাস্থ্য সঙ্কট তৈরি করেছে। এই অবস্থায় ব্যতীক্রমী পদক্ষেপ করা ছাড়া আর কোনও উপায়ও থাকে না। তিনি বলেন, “বাইডেন সরকার বৌদ্ধিক সম্পদের সুরক্ষায় বিশ্বাসী। কিন্তু মহামারীকে শেষ করতে হলে কোভিড-১৯ ভ্যাকসিন থেকে এই স্বত্ব সরানো দরকার।” বাইডেন সরকারের এই সিদ্ধান্ত কিছুটা হলেও সুবিধা করে দিল বিশ্ব বাণিজ্যিক সংস্থাকেও।

এখন বিশেষ কিছু দায়বদ্ধতার কারণে সব সংস্থা টিকা তৈরি করতে পারে না। যেসব সংস্থা ভ্যাকসিন তৈরি করেছে এবং এর গবেষণায় অর্থ ব্যয় করেছে, এখন তারাই শুধু টিকা তৈরি করতে পারে। এই স্বত্ব উঠে গেলে বিশ্বের বিভিন্ন দেশের সংস্থাগুলি ভ্যাকসিন তৈরি করতে পারবে। ফলে টিকার ব্যাপক উৎপাদন ও দ্রুত টিকাকরণের মাধ্যমে বিশ্বকে করোনামুক্ত করা যাবে। উৎপাদন বাড়ায় টিকার দামও করবে। এর উপকার পাবে ছোট রাষ্ট্রগুলিও। কম দামে মিলবে টিকাও।