Ukraine Army Collecting Russian’s Dead body: যাত্রী নয়, ট্রেনের কামরা ভর্তি সারি সারি মৃতদেহে! কেন এই অদ্ভুত কাজ করছে ইউক্রেনের সেনা?

Ukraine Army Collecting Russian's Dead body: যাত্রী নয়, ট্রেনের কামরা ভর্তি সারি সারি মৃতদেহে! কেন এই অদ্ভুত কাজ করছে ইউক্রেনের সেনা?
কালো প্ল্যাস্টিকে মোড়ানো রয়েছে রুশ সেনাদের দেহ। ছবি: টুইটার

Russia-Ukraine Conflict: ইউক্রেনের প্রশাসনের তরফে জানানো হয়েছে, খারকিভ থেকে এখনও অবধি কমপক্ষে ৬০টি দেহ উদ্ধার করা হয়েছে বিগত কয়েক সপ্তাহে। সেই দেহগুলিকে শীতাতপ নিয়ন্ত্রিত রেলের কামরায় রাখা হয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

May 25, 2022 | 8:38 AM

কিয়েভ: তিন মাস প্রায় হতে চলল, এখনও থামেনি যুদ্ধ (Russia-Ukraine War)। ইউক্রেনের  শহরের দখল নিচ্ছে রুশ সেনা (Russian Army)। ফের যুদ্ধ করে সেই শহরগুলি দখলমুক্ত করছে ইউক্রেন সেনা। বিগত সপ্তাহগুলি ধরে এই ঘটনাই ঘটে চলেছে। যে সমস্ত শহরগুলিকে রুশ সেনার দখলমুক্ত করা হচ্ছে, সেখানের ধ্বংসস্তূপ থেকে রুশ সেনাদের দেহও উদ্ধার করছে ইউক্রেনের সেনা। ডিএনএ পরীক্ষা (DNA Test) ও ট্যাটুর চিহ্নিতকরণের মাধ্যমে তাদের পরিচয় জানার চেষ্টাও করা হচ্ছে বিশেষ কারণে। কয়েক সপ্তাহ আগে খারকিভ (Kharkiv) ছেড়ে রুশ সেনা চলে যাওয়ার পরই সেখানে প্রবেশ করেছে ইউক্রেনের সেনা। স্বেচ্ছাস্বকদের সাহায্যে এখনও অবধি প্রায় ৬০টি দেহ উদ্ধার করা হয়েছে। ইউক্রেনের তরফে জানানো হয়েছে, রাশিয়ার সেনা যাদের যুদ্ধবন্দি বানাচ্ছে, তাদের মুক্তি দিতেই এই কাজ করা হচ্ছে। রুশ সেনাদের দেহ সে দেশের সরকারের হাতে তুলে দেওয়ার বদলে রাশিয়াও ইউক্রেনের সেনা ও সাধারণ মানুষ, যাদের যুদ্ধবন্দি বানিয়ে রেখেছে, তাদের মুক্তি দিক, এমনটাই আশা করছে ইউক্রেনীয় সেনা।

ইউক্রেনের প্রশাসনের তরফে জানানো হয়েছে, খারকিভ থেকে এখনও অবধি কমপক্ষে ৬০টি দেহ উদ্ধার করা হয়েছে বিগত কয়েক সপ্তাহে। সেই দেহগুলিকে শীতাতপ নিয়ন্ত্রিত রেলের কামরায় রাখা হয়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ক্যাপ্টেন অ্যান্টন ইভানিকভ জানিয়েছেন, অনেক সময় বন্দি আদান-প্রদানের সময় মৃতদেহকেও গণ্য করা হয়, বিশেষ করে যারা উচ্চপদস্থ কর্তা, তাদের দেহ ফিরিয়ে নিতে চায় সংশ্লিষ্ট দেশ। এর আগে ইউক্রেনের সেনাদের দেহও ফিরিয়ে আনা হয়েছে। সেনা আধিকারিক জানিয়েছেন, মৃতদেহগুলি থেকে যাবতীয় তথ্য সংগ্রহ করা হচ্ছে। ক্রেডিট কার্ড, পরিচয় পত্র দেখে মৃতদের চিহ্নিত করার চেষ্টা চালানো হচ্ছে। পরবর্তী সময়ে যুদ্ধবন্দি আদান-প্রদানের সময় আমরা জানাতে পারব যে এই সৈন্যরা কোন ব্রিগেড, কোন পদে কর্মরত ছিলেন। আপাতত এই দেহগুলিকে ট্রেনে করে কিয়েভে পাঠানো হবে।

সংবাদসংস্থা রয়টার্সের তরফে জানানো হয়েছে, যুদ্ধবিদ্ধস্ত খারকিভের পূর্বে অবস্থিত মালা রোহান নামক একটি গ্রামের কুয়ো থেকে রুশ সেনাদের দেহ উদ্ধার করা হয়েছে। সম্পূর্ণ ধ্বংস হয়ে যাওয়া দুটি বাড়ির মাঝে অবস্থিত ওই কুয়ো থেকে যে রুশ সেনাদের দেহ উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে একজনের হাত বাঁধা ছিল। মনে করা হচ্ছে, রুশ সেনাদের শাস্তি দিতেই এই পরিণতি করেছে ইউক্রেনের ওই গ্রামের সাধারণ মানুষ। এছাড়াও একাধিক জায়গায় কবর খুঁড়েও দেহ উদ্ধার করা হচ্ছে। রুশ সেনাদের চিহ্নিতকরণের জন্য গ্রামের বাসিন্দারাই কবরের সামনে সাইনবোর্ড বসিয়ে রেখেছেন, যাতে লেখা “এখানে রুশ সেনার দেহ কবর দেওয়া রয়েছে”। এক মহিলার বাড়ির বেসমেন্ট থেকেও দেহ উদ্ধার করা হয়েছে এক রুশ সেনার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA