করোনামুক্ত হওয়ার পথে ‘কাঁটা’ ডেল্টা ভ্যারিয়েন্ট, মজুত ‘অস্ত্রে’র খোঁজও দিলেন ফৌসি

Delta Variant of COVID-19: ডঃ ফৌসি জানান, বিগত দুই সপ্তাহ ধরে নতুন করে আক্রান্ত রোগীদের মধ্যে ১০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হলেও বর্তমানে তা ২০ শতাংশে বেড়ে দাঁড়িয়েছে, অর্থাৎ ডেল্টা সংক্রমণ আরও ছড়িয়ে পড়ছে।

করোনামুক্ত হওয়ার পথে 'কাঁটা' ডেল্টা ভ্যারিয়েন্ট, মজুত 'অস্ত্রে'র খোঁজও দিলেন ফৌসি
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jul 01, 2021 | 7:35 AM

ওয়াশিংটন: দেশকে করোনামুক্ত করার যাবতীয় প্রচেষ্টায় জল ঢেলে দিয়েছে “অতি সংক্রামক” ডেল্টা ভ্যারিয়েন্ট (Delta Variant)। ব্রিটেনের পর এ বার আমেরিকাও উদ্বেগ প্রকাশ করল করোনার এই প্রজাতি নিয়ে। মঙ্গলবার আমেরিকার সংক্রামক রোগ বিশেষজ্ঞ তথা হোয়াইট হাউসের মুখ্য স্বাস্থ্য পরামর্শদাতা ডঃ অ্যান্টনি ফৌসি (Antony Fauci)-ও বলেন, “আমেরিকাকে করোনামুক্ত করার পথে সবথেকে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট।”

মঙ্গলবার হোয়াইট হাউসের তরফে কোভিড-১৯ রেসপন্স টিমের বিবৃতিতে জানানো হয়, ভারতে প্রথম খোঁজ মেলা এই ভ্যারিয়েন্ট অধিক সংক্রামক ও বাকি ভ্যারিয়েন্টগুলির তুলনায় গুরুতর রোগের সৃষ্টি করে। ডঃ ফৌসি জানান, বিগত দুই সপ্তাহ ধরে নতুন করে আক্রান্ত রোগীদের মধ্যে ১০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হলেও বর্তমানে তা ২০ শতাংশে বেড়ে দাঁড়িয়েছে, অর্থাৎ ডেল্টা সংক্রমণ আরও ছড়িয়ে পড়ছে।

তবে খুশির খবর হিসাবে তিনি জানান, দেশের করোনার ভ্যাকসিনগুলি করোনার এই প্রজাতিকে রুখতে সক্ষম। তাই টিকাকেই অস্ত্র হিসাবে ব্যবহার করে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে হবে বলে জানান তিনি। ডঃ ফৌসি জানান, ফাইজ়ার (Pfizer) ভ্যাকসিন ডেল্টা সংক্রমণ রুখতে ৮৮ শতাংশ এবং আলফা সংক্রমণ রুখতে ৯৩ শতাংশ কার্যকর। উল্লেখ্য, গত সপ্তাহেই মার্কিন স্বাস্থ্য দফতর ডেল্টা ভ্যারিয়েন্টকে উদ্বেগের কারণ হিসাবে চিহ্নিত করেছে।

ভারতে সংক্রমণের দ্বিতীয় ঢেউ সৃষ্টি করে বর্তমানে ব্রিটেন সহ একাধিক দেশ দাপিয়ে বেড়াচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। ইতিমধ্যেই ব্রিটেনে আনলক এক মাস পিছিয়ে গিয়েছে। অস্ট্রেলিয়ারও অধিকাংশ অংশই ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে লকডাউন বা বিধিনিষেধের অধীনে চলে গিয়েছে।

আরও পড়ুন: একটাই উপায়ে বিদেশে যেতে পারবেন অসুস্থ খালেদা জিয়া