কথা রাখলেন বাইডেন, কাবুল হামলার চক্রীদের উপরই পাল্টা ড্রোন হামলা মার্কিন বাহিনীর

তালিবানরা আফগানিস্তান দখলের পর এই প্রথম মার্কিন বাহিনী হামলা চালাল।

কথা রাখলেন বাইডেন, কাবুল হামলার চক্রীদের উপরই পাল্টা ড্রোন হামলা মার্কিন বাহিনীর
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 9:37 AM

ওয়াশিংটন:  একদিনের মধ্যেই বদলা নিল আমেরিকা (USA)। কাবুল বিমানবন্দরে হামলার সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট (Joe Biden) বৃহস্পতিবার রাতেই বলেছিলেন, “কিছু ভোলা হবে না, কাউকে মাফও করা হবে না। জড়িতদের খুঁজে বের করে উচিত শাস্তি দেওয়া হবে।” এরপরই জানা গেল, শুক্রবারই ইসলামিক স্টেট-খোরাসান(ISlamic State-Khorasan)-র উপর হামলা চালায় মার্কিন ড্রোন।

মার্কিন সেন্ট্রাল কম্যান্ডের ক্য়াপ্টেন বিল আরবান বলেন, “আফগানিস্তানের নানগরহর প্রদেশে ড্রোনের মাধ্যমে এয়ার স্ট্রাইক চালানো হয়েছে। প্রাথমিক সূত্রে জানা গিয়েছে যাদের লক্ষ্য় করে হামলা চালানো হয়েছিল, তাদের খতম করা গিয়েছে। তবে কোনও সাধারণ মানুষের প্রাণহানি হয়নি।” তালিবানরা আফগানিস্তান দখলের পর এই প্রথম মার্কিন বাহিনী হামলা চালাল।

বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে ও ব্য়ারন হোটেলের সামনে একের পর এক বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১০৩ জন। এরমধ্যে ১৩ জন মার্কিন সেনাও রয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলির দাবি মৃতের সংখ্যা ২০০ পার করেছে। আহতও দেড়শোর বেশি মানুষ। এই হামলার দায় স্বীকার করে নিয়েছে ইসলামিক স্টেট খোরাসান বা আইসিস-কে। বিস্ফোরণের কয়েক ঘণ্টা পরে হোয়াইট হাউস থেকে সাংবাদিক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জানান, যারা এই হামলা চালিয়েছে, তাদের খুঁজে বের করে শাস্তি দেওয়া হবেই। বিস্ফোরণের ঘটনায় ভয় না পেয়ে উদ্ধারকার্য জারি রাখা হবে বলেই জানিয়েছেন তিনি।

সাংবাদিক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “যারা এই হামলা চালিয়েছে এবং যারা আমেরিকার ক্ষতি চায়, তারা শুনে রাখুন- আমরা ভুলব না, ক্ষমাও করব না। আমরা ঠিক খুঁজে বের করব এবং তোমাদের এই হামলার মূল্য চোকাতেই হবে।” একই সঙ্গে বিস্ফোরণে জড়িত আইসিস-কে গোষ্ঠীকেও যথাযোগ্য জবাব দেওয়ার হুঁশিয়ারি দেন। বাইডেন বলেন, “আমি কম্যান্ডারদেরও নির্দেশ দিয়েছি আইসিস-কের নেতা, সম্পত্তি ও সংগঠন উপর পাল্টা হামলা চালানোর পরিকল্পনা করতে। আমরা সঠিক সময়ে আমাদের পছন্দমতো জায়গাতেই কড়া জবাব দেব।”
তালিবানরা আগামী ৩১ অগস্টের মধ্যে উদ্ধারকার্য শেষ করার হুঁশিয়ারি দিয়েছে। নাহলে ফল ভাল হবে না বলেও জানিয়েছে। বৃহস্পতিবারের হামলার পরই উদ্ধারকার্যে ইতি টেনেছে ফ্রান্স, জার্মানির মতো দেশ। ব্রিটেনও জানিয়েছে, খুব অল্প সংখ্যক নাগরিকই আটকে রয়েছেন। একদিনের মধ্য়েই উদ্ধারকার্য শেষ করে নেওয়া হবে।
এদিকে,আমেরিকার তরফে জানানো হয়েছে বর্তমানে প্রায় এক হাজার মতো মার্কিনবাসী আফগানিস্তানে আটকে রয়েছেন। ৩১ অগস্টের আগেই তাদের উদ্ধার করে আনার সম্পূর্ণ চেষ্টা করা হবে। আগে সময় বাড়ানের কথা বলা হলেও  বৃহস্পতিবার বাইডেনও ৩১ অগস্টের মধ্যে যে কোনও প্রকারে উদ্ধারকার্য শেষ করার নির্দেশ দেন। মার্কিন গোয়েন্দদাদের আশঙ্কা, ফের হামলা হতে পারে বিমানবন্দরে। শুক্রবারই পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, তাদের বিশ্বাস উদ্ধারকার্য়ে বাধা দিতে ফের হামলা হতে পারে। আরও পড়ুন: জলের দাম ৩ হাজার টাকা, এক থালা ভাত মিলবে ৭ হাজারে! চরম অরাজকতা বিমানবন্দরের ভিতরেও