টিকা নিয়েও করোনা আক্রান্ত আমেরিকার নার্স

বড়দিনের সময় কোভিড ওয়ার্ডে কাজ করতে গিয়েই অসুস্থ বোধ করেন তিনি।

টিকা নিয়েও করোনা আক্রান্ত আমেরিকার নার্স
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 30, 2020 | 6:31 PM

ক্যালিফোর্নিয়া: ফাইজ়ারের করোনা টিকা (COVID Vaccine) নিয়েও করোনা আক্রান্ত হলেন আমেরিকার এক নার্স। তিনি জানিয়েছেন, করোনা টিকা নেওয়ার ১ সপ্তাহের মধ্যেই কোভিড পজেটিভ রিপোর্ট এল তাঁর। যার ফলে প্রশ্ন উঠছে তাহলে কি টিকা নেওয়ার পর গড়ে উঠছে না যথেষ্ট করোনা প্রতিরোধ ক্ষমতা!

৪৫ বছর বয়সী মেথিউ ক্যালিফোর্নিয়ার দু’টি হাসপাতালে নার্স হিসাবে কাজ করেন। তিনি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, টিকা নেওয়ার সময় যে হাতে টিকা নিয়েছিলেন সে হাতে একদিন কালশিটে ছিল। বাকি কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি। ৬ দিন পরে বড়দিনের সময় কোভিড ওয়ার্ডে কাজ করতে গিয়েই অসুস্থ বোধ করেন তিনি। তাঁর পেশিতে যন্ত্রণা অনুভূত হয়। এরপর হাসাপাতালে তাঁর কোভিড রিপোর্ট পজেটিভ আসে।

আরও পড়ুন: ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত! গর্ভপাত বৈধ আর্জেন্টিনায়

তবে করোনা টিকা নিয়েও করোনা আক্রান্ত হওয়ার খবর এর আগেই এসেছে। ভারতে ট্রায়ালে কোভ্যাকসিন নিয়েছিলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। তারপরও তিনি করোনা আক্রান্ত হন। তখন ভারত বায়োটেক জানিয়েছিল, দুটি ডোজ় না নিলে শরীরে করোনা প্রতিরোধ গড়ে ওঠে না। এক্ষেত্রে সেই একই কথা বলছেন বিশেষজ্ঞরা।

আমেরিকার চিকিৎসক রেমার জানিয়েছেন, এই পরিস্থিতি অনভিপ্রেত। তবে, ভ্যাকসিন নেওয়ার ১০ থেকে ১৪ দিন পরে দেহে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। তিনি এ-ও জানান, প্রথম ডোজ়ে ৫০ শতাংশ করোনা প্রতিরোধ গড়ে ওঠে। দ্বিতীয় ডোজ়ের পর তা ৯৬ শতাংশ হয়।