নতুন জাতীয় নিরাপত্তা আইনের জের! হংকংয়ের ১০ গণতন্ত্রপন্থীকে জেলে পুরল বেজিং

১২ জনের মধ্যে দু'জন অপ্রাপ্তবয়স্ককে হংকংয়ে ফিরিয়ে দেয় উপকূলরক্ষীরা। কিন্তু গ্রেফতার করা হয় বাকি ১০ জনকে।

নতুন জাতীয় নিরাপত্তা আইনের জের! হংকংয়ের ১০ গণতন্ত্রপন্থীকে জেলে পুরল বেজিং
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 30, 2020 | 9:03 PM

হংকং: নতুন জাতীয় সুরক্ষা আইন এনে হংকংয়ের (Hong Kong) চিনবিরোধী আওয়াজকে দমিয়ে দিতে চেয়েছিল বেজিং। সেই মর্মে নতুন আইনে একাধিক ব্যক্তিকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে চিন। ফের হংকংয়ের ১০ গণতন্ত্রপন্থীকে জেলে পাঠাল জিনপিং প্রশাসন। তাইওয়ানে আশ্রয় পাওয়ার জন্য হংকং থেকে স্পিডবোটে পালিয়ে যাচ্ছিলেন ১২ জন গণতন্ত্রপন্থী। সেই সময় তাঁদের গ্রেফতার করে চিনের উপকূলরক্ষীরা।

১২ জনের মধ্যে দু’জন অপ্রাপ্তবয়স্ককে হংকংয়ে ফিরিয়ে দেয় উপকূলরক্ষীরা। কিন্তু গ্রেফতার করা হয় বাকি ১০ জনকে। তাদের সেনজেন প্রদেশের আদালতে তোলা হয়। সেখানে একজনকে ২ বছর ও অন্য জনকে ৩ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়। বাকি ৮ জনকে ৭ মাসের জন্য বন্দি থাকতে হবে জেলে। হংকংয়ে নতুন নিরাপত্তা আইন কায়েম হওয়ার পর থেকে বিচারব্যবস্থায় হস্তক্ষেপ করতে পারেন প্রশাসনিক নেতারা। তারপর থেকে যাঁরাই চিনের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন তাদের অনেককেই শাস্তির মুখে পড়তে হয়েছে।

আরও পড়ুন: টিকা নিয়েও করোনা আক্রান্ত আমেরিকার নার্স

কারাদণ্ডের পাশাপাশি ১০ জনকে ২০ হাজার ইউয়ান জরিমানা দেওয়ারও নির্দেশ দিয়েছে আদালত। মামলা শুনানির ৩ দিন আগে এই গণতন্ত্রপন্থীদের পরিবারকে বিচারের কথা জানানো হয়। এমনকি তাদের সঙ্গে আইনজীবীদেরও দেখা করতে দেওয়া হয়নি প্রশাসনের তরফে। সোমবারই আমেরিকার পক্ষ থেকে এই ব্যক্তিদের ছেড়ে দেওয়ার কথা জানানো হয়েছিল। কিন্তু কে শোনে কার কথা! মার্কিন দূতাবাসের মুখপাত্র এই সিদ্ধান্তের কটাক্ষ করেছেন। নতুন জাতীয় নিরাপত্তা আইন কায়েম হওয়ার পর থেকেই হংকংয়ে লাগাতার বিক্ষোভ হয়েছিল । কিন্তু একাধিক ব্যক্তিকে শাস্তির মুখে ফেলে সেই বিক্ষোভ দমিয়ে দেয় জিনপিং প্রশাসন।