US President Joe Biden on Omicron: ‘আরও দ্রুত ছড়িয়ে পড়বে ওমিক্রন’, বাঁচার একমাত্র পথ দেখালেন প্রেসিডেন্ট বাইডেন

US President Joe Biden Warning on Omicron: বৃহস্পতিবার দেশবাসীর সামনে ওমিক্রন পরিস্থিতির বাস্তব চিত্র তুলে ধরে বাইডেন বলেন, "যত সময় পার হবে, আরও দ্রুত দেশজুড়ে ছড়িয়ে পড়বে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট, ওমিক্রন।"

US President Joe Biden on Omicron: 'আরও দ্রুত ছড়িয়ে পড়বে ওমিক্রন', বাঁচার একমাত্র পথ দেখালেন প্রেসিডেন্ট বাইডেন
ওমিক্রন নিয়ে সতর্কবার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্টও। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 7:45 AM

ওয়াশিংটন: দেশে ওমিক্রন (Omicron) সংক্রমণ শুরু হওয়ার পর আতঙ্কিত হতে বারণ করেছিলেন, কিন্তু কয়েক সপ্তাহ পার হতেই সুর বদলে ফেললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। বৃহস্পতিবারই তিনি আমেরিকাবাসীদের সতর্ক করে বলেন, “করোনার ওমিক্রন ভ্য়ারিয়েন্ট আরও দ্রুত ছড়িয়ে পড়বে”। যারা এখনও করোনা টিকা (COVID Vaccine)নেননি, তারা যাতে দ্রুত টিকা নেন, সেই আর্জি জানান প্রেসিডেন্ট বাইডেন। একইসঙ্গে যাদের টিকা নেওয়া হয়ে গিয়েছে, ওমিক্রন থেকে সুরক্ষিত থাকতে তাদের বুস্টার ডোজ় (Booster Dose) নেওয়ার পরামর্শ দেন তিনি।

বৃহস্পতিবার দেশবাসীর সামনে ওমিক্রন পরিস্থিতির বাস্তব চিত্র তুলে ধরে বাইডেন বলেন, “যত সময় পার হবে, আরও দ্রুত দেশজুড়ে ছড়িয়ে পড়বে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট, ওমিক্রন। আসল সুরক্ষা একমাত্র টিকা থেকেই পাওয়া যেতে পারে। যদি এখনও করোনা টিকা না নেন, তবে এই শীতকাল গুরুতর অসুস্থতা ও মৃত্যুই ডেকে আনবে।”

গত বছর বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার সময় গা-ছাড়া মনোভাব দেখিয়েছিল আমেরিকাবাসী। মাস্কের বিরোধিতা করে পথে নেমেছিলেন হাজার হাজার মাানুষ। ফলও মিলেছিল হাতেনাতেই, কয়েক মাসের মধ্যেই মারণ রূপ ধারণ করেছিল এই সংক্রমণ। বর্তমানে বিশ্বে সর্বাধিক করোনা আক্রান্তের সংখ্যা আমেরিকাতেই। ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে প়ড়তেই নতুন করে শুরু হচ্ছে সেই আতঙ্ক।

ডিসেম্বরের শুরুতে আমেরিকায় দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল গড়ে ৮৬ হাজার। ১৪ ডিসেম্বরই সেই সংখ্যাটি ৩৫ শতাংশ বৃদ্ধি পেয়ে, একলাফে ১ লক্ষ ১৭ হাজারে পৌঁছয়। দেশে ফের একবার করোনা সংক্রমণ বৃদ্ধি পেতেই প্রেসিডেন্ট জো বাইডেন টিকাকরণ ও বুস্টার ডোজ়ের উপরই জোর দিলেন। গতকাল জি৭-র স্বাস্থ্যমন্ত্রীরাও ওমিক্রন ভ্যারিয়েন্টকে  বর্তমানে “বিশ্বের জনস্বাস্থ্য সবথেকে বড় বিপদ” বলে আখ্য়া দিয়েছেন।

শীত পড়তেই ওমিক্রনের দাপটে কঠিন সময়ের মুখে পড়েছে আমেরিকাবাসী। একাধিক থিয়েটারকর্মী করোনা আক্রান্ত হওয়ায় ইতিমধ্যেই বাতিল করা হয়েছে সমস্ত ব্রডওয়ে শো। আমেরিকার বড় বড় বিশ্ববিদ্যালয়গুলিও শারীরিক উপস্থিতির বদলে অনলাইনেই পঠনপাঠন শুরু করেছে ফের একবার। ন্যাশনাল ফুটবল লিগের ১০০ জনেরও বেশি খেলোয়াড় করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। লিগ এখনও বাতিল না হলেও, কঠোর স্বাস্থ্যবিধি জারি করা হয়েছে। এনবিএ-র সমস্ত ম্যাচও এক সপ্তাহের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে।

দেশে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়তেই সুর বদলেছে ওয়াইট হাউসেও। কয়েক সপ্তাহ আগেই পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলে বার্তা দেওয়া হলেও, বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রেসিডেন্ট বাইডেন সরাসরি দেশবাসীর উদ্দেশেই টিকা ও বুস্টার ডোজ় নেওয়ার বার্তা দেন।

বাইডেনের এই বার্তার কিছুক্ষণ আগেই হোয়াইট হাউসের মুখপাত্র ক্যারিন জিন পিয়ার জানান, প্রশাসনের তরফে এখনই কোনও কড়া পদক্ষেপ করার চিন্তাভাবনা করা হচ্ছে না। আপাতত টিকাকরণের উপরই যাবতীয় নজর দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: বায়োলজিক্যাল, এন্টি নিউক্লিয়ার ওয়ারফের আর কেমিক্যাল হাতিয়ার ব্যবহার করে রাতের অন্ধকারে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চিন!