করোনা কাঁটা টপকে মার্কিন নাগরিকদের ভারত ছাড়ার নির্দেশ বাইডেনের

আগেই ভারতকে লাল তালিকাভুক্ত করেছে ব্রিটেন। ভারতের সঙ্গে বিমান পথে যোগাযোগ বন্ধ করেছে বাংলাদেশও।

করোনা কাঁটা টপকে মার্কিন নাগরিকদের ভারত ছাড়ার নির্দেশ বাইডেনের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 29, 2021 | 12:46 PM

ওয়াশিংটন: সারা বিশ্বের এখন করোনা (COVID) হটস্পট ভারত। দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা এখানে সাড়ে ৩ লক্ষ ছাড়িয়েছে। পরিস্থিতি এতটাই সঙ্গীন যে রাজধানীতে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যু পর্যন্ত হচ্ছে। এই পরিস্থিতিতে মার্কিন নাগরিকদের ভারতে না যাওয়ার পরামর্শ আগেই দিয়েছিল হোয়াইট হাউস। এ বার ভারতে থাকা মার্কিন নাগরিকদের দেশে ফেরাতে চাইছে হোয়াইট হাউস। সেই মর্মে একটি টুইট করে সে দেশের স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, সরাসরি বিমান ছাড়াও প্যারিস ও ফ্র্যাঙ্কফুর্ট হয়ে আমেরিকা আসার ব্যবস্থা রয়েছে।

ভারতের করোনা পরিস্থিতির এহেন বেহাল দশার জন্য অনেকেই দায়ী করছেন করোনার নতুন স্ট্রেনকে। বিজ্ঞানীদের একাংশের মত, ভারতীয় বি.৬১৭ স্ট্রেনের জন্যই দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। তাই ভারতীয় সেই স্ট্রেন যাতে আমেরিকায় ফের করোনার বাড়বাড়ন্ত সৃষ্টি না করে, তাই মার্কিন নাগরিকদের দেশে ফিরিয়ে নিতে চাইছে বাইডেন প্রশাসন। এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

এর আগে ভারতের সঙ্গে বিমান পথে যোগাযোগ বন্ধ করেছে আমেরিকা। আগেই ভারতকে লাল তালিকাভুক্ত করেছে ব্রিটেন। ভারতের সঙ্গে বিমান পথে যোগাযোগ বন্ধ করেছে বাংলাদেশও। তবে আমেরিকা-সহ একাধিক দেশ ভারতের এই বিপদে পাশে এসে দাঁড়িয়েছে। করোনা পরিস্থিতিতে ভারতকে যথাসম্ভব সাহায্যের আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইতিমধ্যেই ব্রিটেন থেকে সাহায্য এসে পৌঁছেছে। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ফ্রান্সও। সেরামকে ভ্যাকসিনের কাঁচামাল পাঠাচ্ছে হোয়াইট হাউস। আয়ারল্যান্ড থেকে আসছে ৭০০ অক্সিজেন কনসানট্রেটর। জার্মানি থেকে ৮ কোটি এন ৯৫ মাস্ক, ১২০টি ভেন্টিলেটর ও মোবাইল অক্সিজেন প্ল্যান্ট আসছে। অস্ট্রেলিয়া থেকে ৫০০ ভেন্টিলেটর ও মাস্ক আসছে। সংযুক্ত আরব আমিরশাহি, তাইল্যান্ড, সৌদি আরব, জার্মানি থেকেও আসছে সাহায্য

আরও পড়ুন:‘আত্মনির্ভর’ হতে চাইছে বাংলাদেশ, রাশিয়া-চিনের টিকা উৎপাদনের চেষ্টায় হাসিনা