বিশ্বের সবচেয়ে দাপুটে ভ্যারিয়েন্ট হওয়ার পথে ডেল্টা, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

জানানো হয়েছে, গোটা বিশ্বে করোনা ভাইরাসের এই প্রজাতির দাপট সবচেয়ে বেশি দেখা যাবে আগামিদিনে। এমনটাই জানিয়েছেন সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন।

বিশ্বের সবচেয়ে দাপুটে ভ্যারিয়েন্ট হওয়ার পথে ডেল্টা, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 10:31 PM

জেনেভা: প্রথমবার ভারতে খোঁজ মেলা করোনা ভাইরাসের ডেল্টা প্রজাতি দাপিয়ে বেড়াচ্ছে বিশ্বে। বিপজ্জনক এই ভ্যারিয়েন্টের সংক্রমণের হার নিয়ে ফের একবার উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। একই সঙ্গে জানানো হয়েছে, গোটা বিশ্বে করোনা ভাইরাসের এই প্রজাতির দাপট সবচেয়ে বেশি দেখা যাবে আগামিদিনে। এমনটাই জানিয়েছেন সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন। খবর মিলেছে রয়টার্স সূত্রে।

ইতিমধ্যেই ব্রিটেন এবং জার্মানির পক্ষ থেকে ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করা হয়েছে। জার্মানির মতো দেশে বিপুল টিকাকরণ চলা সত্ত্বেও করোনার এই প্রজাতি ভয় বাড়াচ্ছে। স্বামীনাথন শুক্রবার সংবাদ মাধ্যমকে জানান, সংক্রমণের ক্ষমতা বৃদ্ধি পাওয়ার কারণে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট গোটা বিশ্বে সবচেয়ে প্রভাবশালী স্ট্রেন হওয়ার পথে এগোচ্ছে।

এ দিন জার্মানির ‘কিওরভ্যাক’ নামক একটি ভ্যাকসিনের ট্রায়াল রিপোর্ট নিয়েও হতাশা প্রকাশ করেছে হু। মারণ ভাইরাসের সঙ্গে লড়তে যে কোনও ভ্যাকসিনের কার্যকারিতার হার কমপক্ষে ৫০ শতাংশ হতে হবে। সম্প্রতি এমন মানদণ্ড বেঁধে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু জার্মানির কিওরভ্যাকের ক্ষেত্রে সেই হার ৪৭ শতাংশের আশেপাশে দেখা যাচ্ছে। ফলে এই ভ্যাকসিনের ট্রায়ালের ফলাফল নিয়ে খুব একটা আশাবাদী হতে পারছে না হু।

আরও পড়ুন: ৮ এপ্রিলের পর রাজ্যের দৈনিক আক্রান্ত ৩ হাজারের নীচে, পজিটিভিটির হার ৫ শতাংশের সামান্য বেশি

যদিও ফাইজ়ার এবং মডার্নার মতো এটিও একটি এমআরএনএ ভ্যাকসিন। তা সত্ত্বেও দুই ভ্যাকসিনের মধ্যে কার্যকারিতার হারে আকাশ পাতাল তফাৎ। ট্রায়াল রিপোর্টে দেখা গিয়েছে ফাইজ়ার এবং মডার্নার কার্যকারিতার ৯০ শতাংশ। ফলে জার্মানির এই ভ্যাকসিনের প্রযুক্তিতে আরও বদল আনার পরামর্শ দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে।