নিত্যনতুন ভ্যারিয়েন্টে বিশ্বজুড়ে দাপট দেখাচ্ছে করোনা, সত্যিই কি প্রয়োজন কোভিড বুস্টারের?

সূত্র অনুযায়ী, শীতের আগেই ব্রিটেনের বাজারে কোভিড বুস্টার ডোজ় আসবে বলে জানা গিয়েছে। মোট সাতটি ভ্যাকসিন স্বেচ্ছাসেবকদের উপর প্রয়োগ করে কার্যকারিতা পরীক্ষা করা হচ্ছে।

নিত্যনতুন ভ্যারিয়েন্টে বিশ্বজুড়ে দাপট দেখাচ্ছে করোনা, সত্যিই কি প্রয়োজন কোভিড বুস্টারের?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 4:42 PM

নয়া দিল্লি: করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট প্রতিনিয়তই বাড়াচ্ছে উদ্বেগ। বাজারে উপলব্ধ করোনা টিকাগুলিও কতটা নয়া ভ্যারিয়েন্টের সংক্রমণ রুখতে পারবে, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এই পরিস্থিতি বেশ কিছু ওষুধ প্রস্তুতকারী সংস্থা ভ্যারিয়েন্টের উপর ভিত্তি করেই কোভিড বুস্টার ডোজ় তৈরির পরিকল্পনা করছেন। কিন্তু আদৌই কি এই বুস্টার ডোজ়ের প্রয়োজন রয়েছে? এর উত্তর দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গবেষক সৌম্য স্বামীনাথন।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষক একটি সাক্ষাৎকারে বলেন, “আপাতত আমাদের কাছে এমন কোনও তথ্য নেই, যার উপর ভিত্তি করে আমরা বুস্টার ডোজ় প্রস্তুত করার পরামর্শ দিতে পারি। এই নিয়ে গবেষণা চলছে। তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নেওয়ার কোনও প্রয়োজন নেই।”  যেহেতু এখনও অধিকাংশ দেশেই বয়স্ক বা কো-মর্ডিবিটি যুক্ত রোগী কিংবা যাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি, তাঁদের সকলের এখনও প্রথম ডোজ়ের টিকাকরণই হয়নি। সেক্ষেত্রে আগে থেকেই বুস্টার ডোজ় তৈরি করা সঠিক সিদ্ধান্ত হবে না।

সূত্র অনুযায়ী, শীতের আগেই ব্রিটেনের বাজারে কোভিড বুস্টার ডোজ় আসবে বলে জানা গিয়েছে। মোট সাতটি ভ্যাকসিন স্বেচ্ছাসেবকদের উপর প্রয়োগ করে কার্যকারিতা পরীক্ষা করা হচ্ছে। ব্রিটেনে বর্তমানে অধিকাংশ মানুষই কমপক্ষে একটি টিকা পেয়ে গেলেও  ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে ফের একবার নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে। ফলে চলতি মাসেই লকডাউন উঠে যাওয়ার কথা থাকলেও তা এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: গাছ লাগালে পরীক্ষায় পাওয়া যাবে অতিরিক্ত নম্বর, ঘোষণা খট্টরের