‘বিপজ্জনক’, ভ্যাকসিন মিক্সিংয়ে আপাতত সায় নেই হু-র

WHO: "এটা বিপজ্জনক ট্রেন্ড। আমাদের কাছে মিক্সিং নিয়ে কোনও তথ্য ও প্রমাণ নেই। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ডোজ় যদি মানুষ নিজের পছন্দে নেয়, তাহলে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হবে।"

'বিপজ্জনক', ভ্যাকসিন মিক্সিংয়ে আপাতত সায় নেই হু-র
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 7:39 AM

জেনেভা: বিভিন্ন দেশে ভ্যাকসিন (COVID Vaccine) মিক্সিং নিয়ে পরীক্ষা চলছে। বিশেষজ্ঞদের একাংশ এই দাবিও করেছেন, দু’টি ভিন্ন টিকার ডোজ় নিলে অধিক প্রতিরোধ গড়ে উঠছে। তবে আপাতত ভ্যাকসিন মিক্সিংয়ে সায় নেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার। হু-র প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, এই বিষয়ে কোনও প্রমাণ নেই। তাই এই ট্রেন্ড বিপজ্জনক। মানুষ যদি ঠিক করে নেন, কোন ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় নেবেন, তাহলে তা বিপদ ডেকে আনবে বলে মত তাঁর।

অনলাইনে সাংবাদিকদের তিনি বলেন, “এটা বিপজ্জনক ট্রেন্ড। আমাদের কাছে মিক্সিং নিয়ে কোনও তথ্য ও প্রমাণ নেই। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ডোজ় যদি মানুষ নিজের পছন্দে নেয়, তাহলে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হবে।” ভ্যাকসিন মিক্সিং নিয়ে এর আগে বেশিরভাগ গবেষণাতেই সুফল মিলেছে। দেশে এইমস প্রধান রণদীপ গুলেরিয়াও ভ্যাকসিন মিক্সিংয়ে সুফলের কথা বলেছিলেন।

এক সংবাদ মাধ্যমকে গুলেরিয়া বলেছিলেন, “বিদেশে অ্যাস্ট্রাজ়েনেকার সঙ্গে ফাইজ়ারের মিক্সিং ডোজ়ে সুফল মিলেছে।” প্রাথমিক সুফল থাকলেও এই বিষয়ে আরও তথ্য প্রয়োজন বলে জানান তিনি। ভ্যাকসিন মিক্সিংয়ে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করার জন্য খোদ জার্মানিত চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল ২ ধরনের টিকা নিয়েছেন। কিন্তু এই প্রবণতাতেই প্রশ্ন তুলছেন সৌম্যা স্বামীনাথন। নাগরিকরা দু’টি ভিন্ন ডোজ় নিতে শুরু করলে বিপদ হতে পারে বলে মত তাঁর।

উল্লেখ্য, দেশে এখন কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিকের মাধ্যমে টিকাকরণ চলছে। ভারতে এখনও ভ্যাকসিন মিক্সিংয়ের কোনও খবর প্রকাশ্যে আসেনি। তবে চিকিৎসদকদের একাংশ এর পক্ষেই। অদূর ভবিষ্যতে ভারত কি এই পথে হাঁটবে? সেটাই দেখার। আরও পড়ুন: করোনাজয়ীদের দেহে স্পুটনিকের ১ ডোজ়েই কাহিল ভাইরাস, দাবি গবেষণায়