Polio Virus Detected in London: কলকাতার পর লন্ডন! নর্দমার জলেই খোঁজ মিলল পোলিও ভাইরাসের

Polio Virus Detected in London: কলকাতার পর লন্ডন! নর্দমার জলেই খোঁজ মিলল পোলিও ভাইরাসের
পোলিও টিকাকরণের পরও ফের ছড়াচ্ছে এই মারণ ভাইরাস।

Polio Virus Detected in London: বিগত কয়েক দশক আগে অবধিও গোটা বিশ্বে মারণ ভাইরাস হিসাবেই পরিচিত ছিল পোলিও। ৫ বছরের কম বয়সী শিশুদের উপরই মূলত প্রভাব ফেলে এই ভাইরাস।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jun 23, 2022 | 9:15 AM

লন্ডন: কলকাতার পর এবার লন্ডন। ফের খোঁজ মিলল পোলিও ভাইরাসের (Polio Virus)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) তরফে জানানো হল, লন্ডনের নিকাশি নালা থেকে এক ধরনের পোলিও ভাইরাসের খোঁজ মিলেছে। ব্রিটিশ স্বাস্থ্য দফতরের তরফেও পোলিও ভাইরাসের খোঁজ মেলার কথা নিশ্চিত করা হয়েছে। কোথা থেকে এই ভাইরাস এল এবং তা ছড়িয়ে পড়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, এখনও অবধি ব্রিটেনে কোনও পোলিও আক্রান্তের খোঁজ মেলেনি। প্রায় দুই দশক আগেই নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল এই ভয়ঙ্কর ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতিতে জানানো হয়েছে, ব্রিটেনের রাজধানীতে টাইপ-২ পোলিও ভাইরাস পাওয়া গিয়েছে। এখনও অবধি কোনও আক্রান্তের খোঁজ মেলেনি। তবে যেকোনও ধরনের পোলিও ভাইরাসই যে শিশুদের জন্য ভয়ঙ্কর, সে বিষয়েও সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিগত কয়েক দশক আগে অবধিও গোটা বিশ্বে মারণ ভাইরাস হিসাবেই পরিচিত ছিল পোলিও। ৫ বছরের কম বয়সী শিশুদের উপরই মূলত প্রভাব ফেলে এই ভাইরাস। পোলিওমাইলিটিজ হল এক ধরনের ভাইরাসজনিত রোগ। এক ব্যক্তির দেহ থেকে অন্য ব্যক্তির দেহে প্রবেশ করতে পারে এই ভাইরাস। এই রোগে আক্রান্তরা চিরতরে শারীরিক ক্ষতির মুখে পড়তে পারেন। এই মারণ ভাইরাস স্নায়ুতন্ত্রেও প্রবেশ করে স্নায়ুকোষকে ক্ষতিগ্রস্থ করে।

তবে পোলিও টিকাকরণের মাধ্যমে ধীরে ধীরে বিশ্ব থেকেই পোলিও নিরাময় করা হয়। ১৯৮৮ সালে বিশ্বের ১২৫টি দেশে মহামারির আকার ধারণ করেছিল। প্রায় ৩ লক্ষ ৫০ হাজারেরও বেশি আক্রান্তের খোঁজ মিলেছিল সেই সময়ে। এরপরে জোরকদমে টিকাকরণ শুরু হলে, পোলিওয় আক্রান্তের সংখ্যা ৯৯ শতাংশ কমে গিয়েছিল।

এই খবরটিও পড়ুন

এই ভাইরাসের একটি রূপ বর্তমানে আফগানিস্তান ও পাকিস্তানে পাওয়া গেলেও, ভারত সহ বিশ্বের অধিকাংশ দেশকেই পোলিওমুক্ত বলে ঘোষণা করা হয়। সম্প্রতিই কলকাতায় ফের পোলিও ভাইরাসের খোঁজ মেলে। কলকাতা পুরসভার ১৫ নম্বর বোরোর অধীনে মেটিয়াবুরুজ এলাকার একটি নর্দমার জলে মেলে ওই ভাইরাস। মে মাসের শেষের দিকে ওই জীবাণুর সন্ধান মিলেছিল বলেই  জানানো হয় স্বাস্থ্য দফতর সূত্রে। পোলিও-র জীবাণু ভিভিপিভি টাইপ-ওয়ানের সন্ধান মিলেছিল ওই জলে। এরপরই তৎপর হয় রাজ্য স্বাস্থ্য় দফতর। রাজ্যজুড়ে জোরকদমে চলছে পোলিও টিকাকরণের কাজ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA