গরিব দেশ পাচ্ছে না ভ্যাকসিন, নৈতিক ব্যর্থতার দিকে এগোচ্ছে বিশ্ব: হু প্রধান

সুমন মহাপাত্র

সুমন মহাপাত্র |

Updated on: Jan 18, 2021 | 8:56 PM

বিশ্বের সব দেশে যেন করোনা টিকা পৌঁছয়, সেই আবেদনই করেছিলেন পোপ। যদিও পরিসংখ্যান দেখলে বোঝা যায়, তার বিন্দুমাত্র প্রভাব পড়েনি ভ্যাকসিন বন্টনে।

গরিব দেশ পাচ্ছে না ভ্যাকসিন, নৈতিক ব্যর্থতার দিকে এগোচ্ছে বিশ্ব: হু প্রধান
ফাইল চিত্র

জেনেভা: বিশ্বের বিভিন্ন দেশে করোনা টিকাকরণ শুরু হয়েছে। কিন্তু প্রতিষেধকের সমবন্টন নিয়ে সংশয়ের সুর হু (WHO) প্রধানের গলায়। সোমবার তিনি জানান, যদি ধনী দেশগুলি করোনা টিকার অধিকাংশ ডোজ় নিয়ে নেয়, তাহলে ‘বিশ্ব এক ভয়াবহ নৈতিক ব্যর্থতার দিকে এগোচ্ছে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম প্রথমেই দেশগুলিকে ‘আমি প্রথম’ নীতি ত্যাগ করার আহ্বান জানান।

তিনি কড়া সমালোচনা করেন ভ্যাকসিন নির্মাতাদেরও। তাঁর দাবি, ভ্যাকসিন নির্মাতারা ধনী দেশে অনুমোদন পাওয়া নিয়ে বেশি চিন্তিত। সারা বিশ্বে ভ্যাকসিনের সমবন্টনের কথা ফের শোনা যায় হু প্রধান মুখে। টেডরস জানান, ৩ কোটি ৯০ লক্ষ করোনা টিকার ডোজ় পেয়েছে দেশের ধনী ৩৯টি দেশ। যেখানে একটি গরিব দেশ পেয়েছে মাত্র ২৫টি ডোজ়।

আরও পড়ুন: স্যামসাং প্রধানের আড়াই বছরের জেল! প্রত্যক্ষ প্রভাব পড়ল শেয়ার বাজারে

টেডরসের মতে, নির্মাতারা ধনী দেশে অধিক লাভের জন্য ছুটছে। যার ফলে সারা বিশ্ব নৈতিক ব্যর্থতার দিকে এগিয়ে যাচ্ছে। গরিব দেশগুলিতে মানুষ বিপদে, তবু সেদিকে কারও খেয়াল নেই বলেও অভিযোগ হু প্রধানের। তাঁর মতে, এর ফলে শুধুমাত্র মহামারীতে প্রভাব পড়বে না। প্রভাব পড়বে সমগ্র মানবজাতির উপর। এই একই কথা শোনা গিয়েছিল পোপের মুখেও। বিশ্বের সব দেশে যেন করোনা টিকা পৌঁছয়, সেই আবেদনই করেছিলেন পোপ। যদিও পরিসংখ্যান দেখলে বোঝা যায়, তার বিন্দুমাত্র প্রভাব পড়েনি ভ্যাকসিন বন্টনে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla