Russia-Ukraine War: যুদ্ধ নিয়ে বিশ্বনেতাদের কাছে কাতর আবেদন জ়েলেনস্কির! পুতিনকে সামলানো কি অসম্ভব মনে হচ্ছে?

Ukraine War: ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে হওয়া জার্মান আল্পসের রুদ্ধধার বৈঠকে বিশ্বনেতাদের কাছে জ়েলেনস্কি জানিয়েছে, যুদ্ধ পরিস্থিতি ইউক্রেনের সেনাবাহিনীদের জন্য পরিস্থিতি কঠিন করে তুলবে।

Russia-Ukraine War: যুদ্ধ নিয়ে বিশ্বনেতাদের কাছে কাতর আবেদন জ়েলেনস্কির! পুতিনকে সামলানো কি অসম্ভব মনে হচ্ছে?
ছবি: সংগৃহীত
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 4:48 PM

কিয়েভ: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) ইতিমধ্যেই ৪ মাস অতিক্রান্ত হয়ে গিয়েছে। এত দীর্ঘ সময় হয়ে গেলেও এখনও অবধি যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। রাশিয়ার মতো শক্তিধর দেশের বিরুদ্ধে এখনও প্রাণপণ লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেন। বেশ কয়েকদিন আগেই জানা গিয়েছিল, ইউক্রেনকে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যপদ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। এর মাঝেই সোমবার জি৭ সম্মলনে উপস্থিত বিশ্বনেতাদের কাছে এক আবেদন জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি (Volodymyr Zelenskyy)। সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা গিয়েছে, জি৭ সম্মেলনে উপস্থিত বিশ্বনেতাদের কাছে চলতি বছরের মধ্যে যুদ্ধ শেষ করতে পদক্ষেপ করার আবেদন জানিয়েছেন জ়েলেনস্কি।

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে হওয়া জার্মান আল্পসের রুদ্ধধার বৈঠকে বিশ্বনেতাদের কাছে জ়েলেনস্কি জানিয়েছে, যুদ্ধ পরিস্থিতি ইউক্রেনের সেনাবাহিনীদের জন্য পরিস্থিতি কঠিন করে তুলবে। তিনি বলেন, গত বছর শীতকাল থেকেই যুদ্ধ পরিস্থিতি শুরু হয়েছিল, এখনও সেই যুদ্ধ আরও একটি শীতের দিকে এগিয়ে যাচ্ছে, যা মোটেই কাম্য নয়। সূত্র মারফত জানা গিয়েছে জি৭ সম্মলনে উপস্থিত বিশ্বনেতাদের জ়েলেনস্কি জানিয়েছেন, যে কোনও উপায়ে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরও জোরদার করে এই বছর শেষের হওয়ার মধ্যেই যে যুদ্ধ থামিয়ে দেওয়া হয়। রাশিয়ার ওপর কোনওভাবেই নিষেধাজ্ঞার চাপ যেন কমানো না হয়। ইউক্রেনের ওপর আক্রমণের পর থেকে পশ্চিমী বেশ কিছু দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। এমনকী আন্তর্জাতিক লেনেদেনের জন্য প্রয়োজনীয় সুইফ্টও বাতিল করে দেওয়া হয়।

প্রসঙ্গত, ন্যাটোতে ইউক্রেনের সদস্যপদের বিরোধিতা করেছিল ভ্লাদিমির পুতিনের রাশিয়া। রাশিয়ার প্রতিবেশী দেশ হিসেবে ইউক্রেন যদি ন্যাটোর সদস্যপদ পেয়ে যেত তবে ঘাড়ের কাছেই চিরশত্রু আমেরিকার নিঃশ্বাস পড়ত। সেই আশঙ্কা থেকেই দীর্ঘদিন সীমান্তে সেনা মোতায়েনের পর অতর্কিতে ইউক্রেনে আক্রমণ করেছিল পুতিন বাহিনী। ২৪ ফেব্রুয়ারি থেকে এখনও এই রক্তক্ষয়ী যুদ্ধ চলছে, চলতি বছরের মধ্যে যুদ্ধ থামে কি না, সেটাই এখন দেখার।