Budget 2022: আগামী বাজেট থেকে এই আশা রয়েছে দেশের প্রবীণ নাগরিকদের

Budget 2022: করোনা মহামারীর কারণে আরবিআই অর্থনৈতিক বৃদ্ধি সুনিশ্চিত করার জন্য গত দু বছর ধরে সুদের হার কম করেছে। সুদের হার কম হওয়ায় প্রবীণ নাগরিকদের লোকসান হচ্ছে। ফিক্সড আয় থেকে তারা কম মুনাফা পাচ্ছেন। সরকারের উচিৎ প্রবীণ নাগরিকদের সুদ থেকে হওয়া আয় বাড়ানো। এছাড়াও প্রবীণ নাগরিকদের দাবি, সরকার এফডি উপর বিশেষ সুদের হার ঘোষণা করুক।

Budget 2022: আগামী বাজেট থেকে এই আশা রয়েছে দেশের প্রবীণ নাগরিকদের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 7:28 PM

নয়া দিল্লি: বাজটে পেশ হতে এক সপ্তাহেরও কম সময় বাকি রয়েছে। সকলেরই অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কাছ থেকে অনেক আশা রয়েছে। ফলে এই অবস্থায় প্রবীণ নাগরিকদেরও অনেক আশা রয়েছে অর্থমন্ত্রীর কাছে। সুদের হার কম হওয়ার জন্য প্রবীণ নাগরিকদের যথেষ্ট সমস্যায় পড়তে হচ্ছে। তাদের লোকসানও হচ্ছে। তাঁরা নিজেদের নিত্য প্রয়োজনের জন্য ফিক্সড ইনকামে বিনিয়োগ করে থাকেন। ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট বেশিরভাগ প্রবীণ নাগরিকদের প্রথম পছন্দ যার উপর বর্তমানে ৬ শতাংশেরও কম সুদের হার পাওয়া যাচ্ছে। বাজেটে প্রবীণ নাগরিকদের দাবি সুদের হার বাড়ানো হোক। এছাড়াও পেনশন থেকে আয়কে ট্যাক্স ফ্রি করে দেওয়া হোক। বর্তমানে পেনশনের আয়ের উপর কর দিতে হয় প্রবীণ নাগরিকদের।

এনিউটি আয় করা হোক ট্যাক্স ফ্রি

ন্যাশনাল পেনশন সিস্টম (NPS) বা অন্য পেনশন স্কিম থেকে পাওয়া এনউটি বা পেনশনের উপর প্রবীণ নাগরিকদের ট্যাক্স দিতে হয়। এককালীন পাওয়া টাকায় কর ছুট রয়েছে, কিন্তু মাসিক বা বাৎসরিকভাবে পাওয়া এনিউটির উপর কর দিতে হয়। এই কারমে প্রবীণ নাগরিকরা এককালীন এনিউটির অর্থ নিয়ে ফেলেন যার ফলে তাদের পরে অর্থিক সমস্যায় পড়তে হয়। তাঁদের আশা যে সরকার এবারের বাজেটে এই এনিউটিকে কর মুক্ত করে দেবে।

সুদের হার বাড়ুক

করোনা মহামারীর কারণে আরবিআই অর্থনৈতিক বৃদ্ধি সুনিশ্চিত করার জন্য গত দু বছর ধরে সুদের হার কম করেছে। সুদের হার কম হওয়ায় প্রবীণ নাগরিকদের লোকসান হচ্ছে। ফিক্সড আয় থেকে তারা কম মুনাফা পাচ্ছেন। সরকারের উচিৎ প্রবীণ নাগরিকদের সুদ থেকে হওয়া আয় বাড়ানো। এছাড়াও প্রবীণ নাগরিকদের দাবি, সরকার এফডি উপর বিশেষ সুদের হার ঘোষণা করুক।

পোস্ট অফিসে বিনিয়োগের সীমা বাড়ানো হোক

বাজেট থেকে প্রবীণ নাগরিকদের অনেক দাবি রয়েছে। তারা পোস্ট অফিসের বিনিয়োগে সময়সীমা বাড়ানোর দাবিও তুলছেন। এছড়াও তাঁদের দাবি সরকার পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) বিনিয়োগের সময়সীমা সরিয়ে দিক।

ইনসিওরেন্সের প্রিমিয়ামে কর ছাড়ের দাবি

করোনা মহামারির পর ইনসিওরেন্স প্রমিয়ামের হার বেড়ে গিয়েছে। এই অবস্থায় তাঁদের ইনসিওরেন্সের উপর করের ছাড় দেওয়া হোক। প্রবীণ নাগরিকদের ইনসিওরেন্স প্রিমিয়ামের উপর মনোযোগ দেওয়া হোক। তাঁদের জন্য নতুন প্রোডাক্ট লঞ্চ করা হোক যা ট্যাক্স এফিশিয়েন্ট হবে। এছাড়াও প্রবীণ নাগরিকদের আয় বাড়ানো নিয়েও ভাবনা চিন্তার কথা বলছেন তাঁরা। পেনশন ডিডাকশন আর ইনসিওরেন্স কর ছাড়ে পরিবর্তন করার প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন: Budget 2022 : Budget 2022 : ফোকাসে মেনস্ট্রুয়াল হাইজিন! মহিলারা কী আশা করতে পারেন কেন্দ্রীয় বাজেট থেকে?