Budget 2022: পড়ুয়াদের হাতে ল্যাপটপ! ইন্টারনেটেও ভর্তুকি দিতে পারে কেন্দ্র

Budget 2022: গবেষণা ক্ষেত্রে আরও উন্নয়নে জোর দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। বাড়ানো হতে পারে সার্বিক বরাদ্দ।

Budget 2022: পড়ুয়াদের হাতে ল্যাপটপ! ইন্টারনেটেও ভর্তুকি দিতে পারে কেন্দ্র
বরাদ্দ বাড়ানো হতে পারে শিক্ষা খাতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 7:34 PM

নয়া দিল্লি : দু বছরেরও বেশি সময় কেটে গিয়েছে করোনা পরিস্থিতির মধ্যে। যতবারই ভাবা হয়েছে, এবার পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে, ততবারই নতুন করে মাথাচাড়া দিয়েছে সংক্রমণের নতুন ঢেউ। এই পরিস্থিতিতে বদলে গিয়েছে অনেক কিছুই। বারবার বন্ধ করতে হয়েছে স্কুল। চালু করতে হয়েছে অনলাইন ক্লাস। বদলে গিয়েছে শিক্ষা পদ্ধতি। টিউশনের ক্ষেত্রেও ডিজিটাল প্লাটফর্মেই ভরসা করছেন অনেকে। তাই শিক্ষাক্ষেত্রে বাজেটে এবার কেন্দ্রীয় সরকার নতুন কিছু ভাববে বলে প্রত্যাশা করা হচ্ছে।

স্কুল ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য ল্যাপটপ

এখনও অনেক ক্ষেত্রে অনলাইন ক্লাসের ওপরই ভরসা করতে হচ্ছে। তবে সব পড়ুয়ার কাছে নেই ল্যাপটপ বা কম্পিউটার। স্মার্টফোনে পড়াশোনার ক্ষেত্রে অনেক সমস্যা রয়েছে। তাই আসা করা হচ্ছে, এবার স্কুলগুলিকে ল্যাপটপে ভর্তুকি দিতে পারে কেন্দ্র। শুধু পড়ুয়া নয়, শিক্ষক-শিক্ষিকাদের জন্যও ওই ভর্তুকি-যুক্ত ল্যাপটপের কথা ঘোষণা হতে পারে সাধারণ বাজেটে।

ইন্টারনেটে ভর্তুকি

অনলাইন ক্লাস ছাড়াও বর্তমানে জ্ঞানের পরিধি বাড়াতে ভরসা করতে হয় ইন্টারনেটের ওপর। পড়ুয়ারা বিভিন্ন বিষয় জানতে ইন্টারনেট সার্চ করেন। এবার বাজেটে তাই প্রত্যাশা থাকছে, ইন্টারনেটের ব্যবহার বাড়াতে গুরুত্ব দেবে কেন্দ্র। বিশেষজ্ঞরা মনে করছেন ইন্টারনেটের ক্ষেত্রেও ভর্তুকি দেবে কেন্দ্র। যার ফলে নেট দুনিয়া থেকে অনায়াসে জ্ঞান আহরণ করতে পারে পড়ুয়ারা।

সার্বিক বরাদ্দ বৃদ্ধি

২০২১-এর বাজেটে শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছিল। একধাক্কায় ৬ শতাংশ কমিয়ে দেওয়া হয় বরাদ্দ। মোট বরাদ্দ করা হয়েছিল ৯৩ হাজার ২২৩ কোটি। তাই এবার বিশ্লেষকরা মনে করছেন, শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ বাড়ানো হতে পারে। ১০ শতাংশ বরাদ্দ বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছে।

গবেষণা খাতে বাড়ানো হতে পারে বরাদ্দ

গবেষণা ক্ষেত্রে আরও উন্নয়নে জোর দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। তাই সে ক্ষেত্রে যাতে কোনও বাধা না থাকে, তার জন্য বরাদ্দ বাড়ানো হবে বলে জানা গিয়েছে। শিক্ষার মান বাড়ানোর ক্ষেত্রে জোর দিতে পারে কেন্দ্র।

উল্লেখ্য, ২০২১ সালের বাজেটে শিক্ষাক্ষেত্রের জন্য বরাদ্দ, তার আগের বছরের তুলনায় ৬ কোটি টাকা কমিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু মহামারি দীর্ঘায়িত হওয়ায় ই-লার্নিংয়ের মেয়াদও বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রের তরফে ন্য়াশনাল ডিজিটাল এডুকেশনাল আর্কিটেকচারও তৈরি করা হচ্ছে, যা জাতীয় শিক্ষা নীতিকে আরও ভালভাবে প্রয়োগ করার জন্য ডিজিটাল পরিকাঠামোকে শক্তিশালী করবে। শিক্ষাক্ষেত্রে কী কী বড় পদক্ষেপ করা হতে পারে, তার দিকেই তাকিয়ে রয়েছে শিক্ষক থেকে পড়ুয়া-অভিভাবক মহল।

আরও পড়ুন : Budget 2022: প্রত্যাশা পূরণের বাজেটে স্বাস্থ্য পণ্যের উপর GST কমানোর দাবি বীমা সংস্থাগুলির

আরও পড়ুন : Budget 2022 : Budget 2022 : ফোকাসে মেনস্ট্রুয়াল হাইজিন! মহিলারা কী আশা করতে পারেন কেন্দ্রীয় বাজেট থেকে?