Budget 2022 : ফোকাসে মেনস্ট্রুয়াল হাইজিন! মহিলারা কী আশা করতে পারেন কেন্দ্রীয় বাজেট থেকে?

Budget 2022 : কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন।

Budget 2022 : ফোকাসে মেনস্ট্রুয়াল হাইজিন! মহিলারা কী আশা করতে পারেন কেন্দ্রীয় বাজেট থেকে?
বাজেটে মহিলাদের সুস্থতার উপর জোর দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই স্যানিটারি প্যাডের উপর কর ছাড় দিয়েছে সরকার। তবে এর পাশাপাশি স্যানিটারি প্যাড তৈরি এবং তার প্যাকেজিংয়েও কর ছাড়ের সুবিধা দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 4:08 PM

নয়া দিল্লি : ফেব্রুয়ারি মাসের প্রথমদিন হবে কেন্দ্রীয় বাজেট পেশ। বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সেই বাজেটে কী চমক থাকছে তার দিকেই তাকিয়ে গোটা দেশ। করোনা মহামারিতে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াতেই বা কী দাওয়াই দেবেন অর্থমন্ত্রী তা নিয়ে অঙ্ক কষছেন অনেকেই। কেন্দ্রীয় সরকার বারবার দেশের মহিলাদের উন্নয়নের কথা বলেছে তাঁর বিভিন্ন বক্তৃতায়। তাই উদ্যোক্তারা আশা করছেন, আসন্ন বাজেটে মেয়েদের জন্য বিশেষ কিছু ঘোষণা। আশা করা হচ্ছে, অর্থমন্ত্রী আসন্ন বাজেটে মহিলাদের জন্য আরও চাকরি ও শিক্ষার সুযোগ দেবেন এবং মাসিকের স্বাস্থ্যবিধির ওপর আরও জোর দেবেন।

বিশেষজ্ঞরা মনে করছেন কেন্দ্রীয় বাজেটে মহিলাদের সুস্থতার উপর জোর দেওয়া উচিত, বিশেষ করে মাসিকের স্বাস্থ্যবিধি। সরকার ইতিমধ্যেই স্যানিটারি প্যাডের উপর করে ছাড় দিয়েছে। তবে এর পাশাপাশি স্যানিটারি প্যাড তৈরি এবং তার প্যাকেজিংয়েও কর ছাড়ের সুবিধা দেওয়া হলে ভালো হয়। বিশেষজ্ঞরা মনে করছেন, কাঁচামালের ক্ষেত্রে আমদানি শুল্ক কমালে সরবরাহ এবং চাহিদার মধ্যে ব্যবধান কমতে পারে। এর ফলে আরও ভারতীয় ম্যানুফ্যাকচারাররা দেশে বায়োডিগ্রেডেবল প্যাড তৈরি করতে উত্সাহিত হতে পারেন। ভারতে তৈরি পণ্য (Made In India Products), মহিলাদের দ্বারা পরিচালিত স্টার্ট-আপ এবং মহিলাদের সমস্যাগুলির স্থায়িত্ব এবং সমাধানের উপর ফোকাস করে এমন উদ্যোগগুলির জন্য নীতি স্তরে প্রণোদনা হওয়া উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তিনি জানিয়েছেন, পিরিয়ডসের সময় মহিলাদের বায়োডিগ্রেডেবল মাসিক প্রোডাক্ট ব্যবহার করতে উৎসাহিত করার জন্য সরকারের প্রচার চালানো উচিত। এর ফলে মহিলাদের সুস্বাস্থ্যও বজায় থাকবে এবং প্লাস্টিক বর্জ্যও কমানো যেতে পারে এই পদ্ধতিতে। আশা করা যায় সরকার টায়ার II, III শহর এবং গ্রামীণ অঞ্চলে ডিজিটাল পরিকাঠামো উন্নত করবে যাতে গ্রাহকদের পরবর্তী গ্রুপ D2C ইকোসিস্টেমে প্রবেশ করতে পারে।

কেন্দ্রীয় বাজেটে মহিলাদের মাসিকের স্বাস্থ্যবিধি এবং সমস্যাগুলি সম্পর্কে আরও খোলামেলা হওয়ার উপর জোর দেওয়া উচিত। কারণ ডিজিটাল মিডিয়াতেও গোটা বিশ্বে এই বিষয়টি নিয়ে আলোচনা হয়। ক্রমশ বাড়তে থাকা পরিবেশগত সমস্যাগুলির সঙ্গে, অনেক উপভোক্তা পরিবেশগত জলবায়ুর সম্ভাব্য ক্ষতি কমাতে পরিবেশ বান্ধব বিকল্পগুলিকে বেছে নিচ্ছে। এই কেন্দ্রীয় বাজেটে আশা করা হচ্ছে যে সরকার বায়োডিগ্রেডেবল পণ্য ব্যবহারে উৎসাহিত করার জন্য সাহায্য করবে। এর ফলে আমাদের দেশে প্লাস্টিক বর্জ্য কমতে পারে। স্যানিটারি প্যাডের উপর কর অব্যাহতি ছাড়াও, আমদানি শুল্কের জন্য বাস্তবায়িত পরিবর্তনগুলি এই বায়োডিগ্রেডেবল পণ্যগুলির সম্প্রসারণ এবং দ্রুত উৎপাদনের জন্য খুব উপকারী হবে যা সম্ভবত ভবিষ্যতের পথ এবং গ্রামীণ অঞ্চলের ঋতুমতী মহিলাদের অবশ্যই সাহায্য করবে। এই প্রসঙ্গে বলা যেতে পারে, সম্প্রতি কেরালার একটি গ্রাম সংবাদ শিরোনামে উঠে এসেছিল। সেই গ্রামের সমস্ত ঋতুমতী মহিলা মাসিকের সময় মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করে নজির গড়েছেন।

আরেক বিশেষজ্ঞের মতে, কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ মহিলাদের জন্য গুরুত্বপূর্ণ হবে যেহেতু তাঁরা কোভিড-১৯ অতিমারির শিকার হয়েছেন মহিলারা। সরকারের গতবছরের পর্যায়ক্রমিক শ্রমের সার্ভেতে দেখা গিয়েছে, মহিলাদের ক্ষেত্রে বেকারত্বের হার ২০২০ সালের জানুয়ারি থেকে মার্চ মাসে ছিল ১০.৫ শতাংশ এবং কোভিডের দ্বিতীয় ঢেউয়ের অনেক আগেই ২০২১ এর জানুয়ারি থেকে মার্চ মাসে তা হয়েছিল ১১.৮ শতাংশ। অতিমারি মহিলাদের সাধারণ শ্রমে নিয়োজিত হতে বাধ্য করেছে। তাই এইবারের বাজেটে মহিলাদের জন্য ভালো এবং সংগঠিত পরিকাঠামোতে চাকরির সুযোগ তৈরি করা নিয়ে ভাবনাচিন্তা করা উচিত কেন্দ্রের বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ।

আরও পড়ুন : Goa Assembly ELection 2022 : কয়েক মাসেই মোহভঙ্গ হেভিওয়েট নেতার, নির্বাচনের আগেই গোয়ায় আরেকটি উইকেট পড়ল তৃণমূলের