Budget 2022: ভাল শিক্ষা এবং চাকরির পথ দেখাবে নির্মলার বাজেট? কী ভাবছে শিক্ষামহল?

Budget 2022: ভাল শিক্ষা এবং চাকরির পথ দেখাবে নির্মলার বাজেট?  কী ভাবছে শিক্ষামহল?
ফাইল চিত্র

Budget 2022: Seekho অর্থাৎ ভারতের প্রথম নিয়ো কেরিয়ার স্কুল (এই স্কুল মেন্টরশিপ, পিআর টু পিআর লার্নিং এবং অ-প্রযুক্তিগত রোজগারের সুযোগ তেরি করে) এর সহ প্রতিষ্ঠাতা দিব্যা জৈনে কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ নিয়ে আশা প্রকাশ করেছেন যে, এই বাজেট শিক্ষাকে সকলের জন্য অন্তর্ভূক্ত করার দিকে মনোনিবেশ করবে।

TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Jan 28, 2022 | 11:35 PM

নয়া দিল্লি: করোনা মহামারীর (Corona Pandemic) প্রভাব প্রত্যেক ক্ষেত্রেই পড়েছে। বিশ্বজুড়েই অর্থনীতি প্রভাবিত (Economy affected) হয়েছে, কিন্তু ভারতীয় স্টার্টআপ (Indian Startups) অর্থনীতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। অর্থবর্ষ ২০২২-২৩ এর বাজেট (Budget 2022) থেকে প্রতিটি ক্ষেত্রেরই যথেষ্ট আশা রয়েছে। শিক্ষা ক্ষেত্রের (Education sector) সঙ্গে জড়িত মানুষ বাজেট থেকে বুস্ট চান, অন্যদিকে করোনার ফলে যে প্রভাব তাঁদের কাজে পড়েছে, তা জন্যও ছাড়ের আশা করা হচ্ছে। নিউটন স্কুলের সহ প্রতিষ্ঠাতা সিদ্ধার্থ মাহেশ্বরী নিজের বয়ানে বলেছেন, মহামারী আমাদের রিসেট করতে বাধ্য করেছে, প্রযুক্তি প্রায় সমস্ত ক্ষেত্রেই একটি তাৎক্ষণিক পরিবর্তন এনেছে। কিন্তু টেক বাজ মার্কেট দেশে আর্থিক উন্নতির সঙ্গে সঙ্গে রোজগার বাড়াতে সবার আগে রয়েছে। তাঁর মতে নিউটন স্কুলে প্রযুক্তিতে প্রতিভার চাহিদায় দ্রুতগতিতে বৃদ্ধি দেখা গিয়েছে। যেমন ভারত ২০২৫ পর্যন্ত এক লক্ষ কোটি ডলারের ডিজিটাল অর্থনীতি হয়ে ওঠার জন্য প্রস্তুত রয়েছে। সিদ্ধার্থ মাহেশ্বরীর বক্তব্য অনুযায়ী, নিউটন স্কুলের ছাত্রদের দেশের অর্থনীতির বিকাশে সক্রিয়ভাবে যোগদান দেওয়ার জন্য ৭০ কোটি টাকার বেশি সঞ্চয়ী প্যাকেজের সঙ্গে দেখে তিনি গর্বিত।

স্টার্টআপ কর্মচারীদের জন্য ইএসওপি কর নিয়ে পুনর্বিচার

iZooto-এর সিইও নীল কোঠারির মতে, আনলিস্টেড শেয়ারের জন্য হোল্ডিংয়ের সময়সীমা ২৪ মাস হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে, অন্যদিকে লিস্টেট সিকিউরিটির জন্য এই সময়সীমা ১২ মাসের। আগামী বাজেট ২০২২-২৩ থেকে, তাঁর প্রথম আশা থাকবে আনলিস্টেড শেয়ারের জন্য শর্টটার্ম ক্যাপিটালের ফায়দার সংজ্ঞা বদলানোর। তিনি বলেছেন, একে লিস্টেড শেয়ারের সমান করতে হবে। অন্যদিকে তাঁর দ্বিতীয় আশা, মার্কিন যুক্তরাষ্ট্রে কোম্পানি পরিচালনকারী ছোট আর মাঝারি আকারের ভারতীয় সফটওয়্যার কোম্পানিগুলি সম্পর্কিত নিয়ম সহজ করা। আর শেষে, স্টার্টআপ কর্মচারীদের জন্য ইএসওপি কর নিয়ে পুনর্বিচারের আশাও করেছেন তিনি।

এড-টেক কোম্পানিগুলির সঙ্গে কাজ করবে সরকার

অন্যদিকে Seekho অর্থাৎ ভারতের প্রথম নিয়ো কেরিয়ার স্কুল (এই স্কুল মেন্টরশিপ, পিআর টু পিআর লার্নিং এবং অ-প্রযুক্তিগত রোজগারের সুযোগ তেরি করে) এর সহ প্রতিষ্ঠাতা দিব্যা জৈনে কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ নিয়ে আশা প্রকাশ করেছেন যে, এই বাজেট শিক্ষাকে সকলের জন্য অন্তর্ভূক্ত করার দিকে মনোনিবেশ করবে। এড-টেক এই দশকে সবচেয়ে বড় ব্যবধান থেকেছে, তবে তবে এড-টেক স্টার্টআফ ১৮ শতাংশ জিএসটি পেমেন্ট করা বজায় রেখেছে। জিএসটির হার কম করার অর্থ ছাত্রদের গুণমানগত শিক্ষা পর্যন্ত পৌঁছতে সহজ হবে যা আমাদের ভবিষ্যতের কার্যালয়ের নির্মাণ করবে।

অন্যদিকে শিক্ষা আর আপস্কিলিং সময়ের প্রয়োজনীয়তা হওয়ার কারণে, অনলাইন শিক্ষার্থীদের ব্যক্তিগত কর লাভ প্রদান করার প্রয়োজনীয়তা রয়েছে। এনইপি-র রূপরেখা আগেই তৈরি করা হয়েছে আর আমরা আমাদের আশা রয়েছে এই বাজেট নীতি অভিজ্ঞতার জন্য ১০ বছরের রোডম্যাপ তৈরি করবে। তিনি আশা প্রকাশ করেছেন, সরকার সহযোগী অংশীদার হিসেবে এড-টেক কোম্পানিগুলির সঙ্গে কাজ করবে আর টিয়ার-II আর টিয়ার- III শহরগুলির জন্য শেখার সমাধান তৈরি করবে।

আরও পড়ুন: Budget 2022: ভোট অস্ত্রে শান, বাজেট অধিবেশনে বিজেপিকে চেপে ধরতে তৈরি কংগ্রেস

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA