Budget 2022: বাজার অনুযায়ী প্রশিক্ষণ পেতে নির্মলার কাছে একগুচ্ছ দাবি মহিলা ব্যবসায়ীদের

Budget 2022: বাজার অনুযায়ী প্রশিক্ষণ পেতে নির্মলার কাছে একগুচ্ছ দাবি মহিলা ব্যবসায়ীদের
ফাইল চিত্র

Budget 2022: সীমা প্রেম বলেছেন, দেশে অর্থিক সশক্তিকরণেরও প্রয়োজন রয়েছে, কারণ মহিলারা এখনও সংখ্যালঘু আর স্বাধীনভাবে সিদ্ধান্ত নেওযার জন্য তাদের লড়াই করতে হয়। তিনি বলেছেন যে পর্যাপ্ত যোগাযোগ, পুঁজি বা অর্থ সম্পর্কিত জ্ঞান ছাড়া এটা যে কারও পক্ষেই মুশকিল, বিশেষ করে মহিলাদের জন্য, যাদের কাছে পুরুষের তুলনায় কমই বিকল্প রয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Jan 28, 2022 | 11:37 PM

কলকাতা: আগামী ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২২-২৩ এর জন্য কেন্দ্রীয় সরকারের বাজেট পেশ করবে। এই বাজেট মোদী সরকারের দ্বিতীয় কার্যকালের চতুর্থ বাজেট হবে। আগামী বাজেট নিয়ে সমস্ত ক্ষেত্র আর শ্রেণির নিজেদের আশা রয়েছে। মহিলা ব্যবসায়ীদেরও আগামী বাজেট নিয়ে নিজেদের কিছু আশা রয়েছে। FAI এর ফাউন্ডার আর সিইও সীমা প্রেম জানিয়েছেন যে বাজেটে মহিলাদের নেতৃত্বাধীন ব্যবসা আর শক্তিশালী শিক্ষার সুযোগের জন্য সমর্থন দেওয়ার প্রয়োজন রয়েছে। তিনি বলেন, এতে মহিলাদের কাছে শিক্ষা, হেলথকেয়ারের মতো মহিলাদের কর্তৃত্বযুক্ত ক্ষেত্রের বাইরে নিজেদের কোম্পানি আর কেরিয়ার শুরু করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করার সুবিধা দেওয়া উচিৎ।

বেতনে সমতা আনার জন্য পদক্ষেপ নেওয়া জরুরী

তিনি বলেন যে এটাও গুরুত্বপূর্ণ যে মেয়েদের এসটিইএম (সাইন্স টেকনোলজি ইঞ্জিনিয়ারিং ম্যাথামেটিক্স) এর মতো বিষয়ে যত দ্রুত সম্ভব প্রশিক্ষণ দেওয়া উচিৎ, কারণ এই ধরনের চাকরি সময়ের সঙ্গে অর্থনৈতিক উন্নতিকেও উৎসাহ দেয়। তিনি বলেন যে বাজেটে মহিলাদের দক্ষতাকে মাথায় রাখা উচিৎ, কারণ চাকরির পরিধি এখন প্রযুক্তিভিত্তিক চাকরির দিকে ঝুঁকছে। এছাড়াও মহিলাদের পুরুষদের সমকক্ষের তুলনায় ১০ শতাংশ পেমেন্ট করা উচিৎ, এই জন্য বেতনে সমতার জন্য কিছু উন্নিতি হওয়া উচিৎ। এর জন্য অন্তর্ভূক্ত নীতিগুলির নির্মাণের সঙ্গে অন্য সুযোগ সুবিধাও দেওয়া উচিৎ।

এছাড়াও সীমা প্রেম বলেছেন, দেশে অর্থিক সশক্তিকরণেরও প্রয়োজন রয়েছে, কারণ মহিলারা এখনও সংখ্যালঘু আর স্বাধীনভাবে সিদ্ধান্ত নেওযার জন্য তাদের লড়াই করতে হয়। তিনি বলেছেন যে পর্যাপ্ত যোগাযোগ, পুঁজি বা অর্থ সম্পর্কিত জ্ঞান ছাড়া এটা যে কারও পক্ষেই মুশকিল, বিশেষ করে মহিলাদের জন্য, যাদের কাছে পুরুষের তুলনায় কমই বিকল্প রয়েছে। সুযোগের পাশাপাশি অর্থিক স্বাক্ষরতা এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে, যার ফলে মহিলারা ঝুঁকির পরিস্থিতিতেও ভালভাবে নিজেদের রক্ষা করতে পারে। বিভিন্ন ধরনের ঋণকে ভালভাবে বোঝার ক্ষমতা সেই মানুষদের সাহায্য করে যারা নিজেদের অর্ছ বিনিয়োগ করা শুরু করেছেন।

মহিলাদের নতুন দক্ষতা শেখানোর প্রয়োজন

সীমা প্রেম আরও বলেন, জাতীয় দক্ষতা বিকাশ নীতি দক্ষতার প্রশিক্ষণ প্রদান করতে আর ব্যবসায়িক দক্ষতা বিকাশের কাজ করেছে। স্ট্যান্ড-আপ ইন্ডিয়া যোজনা এপ্রিল ২০২১ পর্যন্ত মহিলাদের ২১,০০০ কোটি টাকার বেশি ঋণের মঞ্জুরী দিয়েছে। তিনি বলেন যে সরকারের স্ট্যান্ড-আপ কার্যক্রম সেই মানুষদের সাহায্য করে, যারা কোনো সুরক্ষা বা বন্ধক ছাড়াই পুঁজির সন্ধান করেন। এতে তারা নিজেদের অর্থ কীভাবে ব্যবহার করতে চান সেই বিকল্প দেওয়া হয়, যেমন শিক্ষার অন্তর্গত নতুন চাকরির কৌশল শেখা। সামী প্রেমের বক্তব্য, ২০২২ এর বাজেটে দিক নির্দেশ আর অর্থায়নে বিনিয়োগ বাড়ানোর প্রয়োজন রয়েছে। এমন ইনকিউবেশন কেন্দ্র খোলার প্রয়োজন রয়েছে, যেখানে নেটওয়ার্কিংয়ের মাধ্যমে মহিলাদের ব্যবসা শুরু করা থেকে পরিণত হওয়ার ধাপ পর্যন্ত দিক নির্দেশের সুযোগ দিয়ে ইকোসিস্টেম বিকশিত করা যাবে।

আরও পড়ুন: Budget 2022: ভোট অস্ত্রে শান, বাজেট অধিবেশনে বিজেপিকে চেপে ধরতে তৈরি কংগ্রেস

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA