PM Kisan Yojana 12th Installment : উৎসবের মরসুমে ফুটবে হাসি, এই দিন মিলবে পিএম কিষাণের টাকা

PM Kisan Yojana 12th Installment : ২৪ অক্টোবরের আগেই পিএম কিষাণের ১২ তম কিস্তির টাকা আসবে বলে জানা গিয়েছে। অর্থাৎ দিওয়ালির সময় ফুটবে হাসি কৃষকদের মুখে।

PM Kisan Yojana 12th Installment : উৎসবের মরসুমে ফুটবে হাসি, এই দিন মিলবে পিএম কিষাণের টাকা
গ্রাফিক্স সৌজন্যে : অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2022 | 9:00 AM

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে দেশের ১২ কোটিরও বেশি মানুষ ১২ তম কিস্তির টাকার জন্য দীর্ঘদিন ধরে অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন। ফার্স্ট পোস্টের একটি প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, এই যোজনার অধীনে সুবিধাভোগী কৃষকরা ২৪ অক্টোবরের আগেই নিজেদের অ্যাকাউন্টে ১২ তম কিস্তির টাকা পেয়ে যাবেন। অর্থাৎ দিওয়ালির সময় ফুটবে হাসি কৃষকদের মুখে।

প্রসঙ্গত, ১১ তম কিস্তির টাকা পেয়ে গিয়েছেন সকল সুবিধাভোগী কৃষকরা। এখন অপেক্ষা ১২ তম কিস্তির জন্য। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে প্রথম কিস্তির টাকা ১ এপ্রিল থেকে ৩১ জুলাইয়ের মধ্যে কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়েছিল। দ্বিতীয় কিস্তির টাকা যায় ১ অগস্ট থেকে ৩০ নভেম্বরের মধ্যে এবং তৃতীয় কিস্তির টাকা পাঠানো হয় ১ ডিসেম্বর থেকে ৩১ মার্চের মধ্যে। এই যোজনার অধীনে কৃষকরা কেন্দ্রের তরফে বছরে তিনবার ২ হাজার টাকা করে নিজেদের অ্যাকাউন্টে পেয়ে থাকেন। এবার আপনার অ্য়াকাউন্টে এই যোজনার টাকা এসেছে কি না জানবেন কীভাবে?

কয়েকটি ছোটো পদ্ধতিতেই পেমেন্ট চেক করে নিন :

অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in এ যান। 2) আপনাকে ‘Beneficiary Status’এ ক্লিক করতে হবে। 2) এখানে একটি নতুন পেজ খুলবে। 3) আপনার আধার নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে যেকোনো একটি বিকল্প বেছে নিন। 4) আপনি এই ২টি নম্বরের মাধ্যমে চেক করতে পারেন আপনার অ্যাকাউন্টে টাকা আসবে কি না। 5) এই দুটির যেকোনো একটির নম্বর লিখুন। তারপর আপনাকে ‘Get Data’ এ ক্লিক করতে হবে। 6) সমস্ত লেনদেনের বিবরণ দেখুন।

এদিকে যেসব সুবিধাভোগীদের e-KYC করা হয়নি তাঁদের ১২ তম কিস্তির টাকা পেতে সমস্যা হতে পারে। যদিও সরকার এই e-KYC-র সময়সীমা বাড়িয়ে তা ৩১ অগস্ট অবধিও করেছিল। তারপরও যাঁরা e-KYC করাননি বা করাতে পারেননি তাঁরা এই টাকা পেতে সমস্যার সম্মুখীন হতে পারেন। নিয়ম অনুযায়ী, এই যোজনার সুবিধা ভোগ করতে হলে e-KYC করানো বাধ্যতামূলক।