Interest Rate on Loan: বছর শেষের আগেই গৃহস্থের পকেটে পড়বে টান, এক ধাক্কায় অনেকটাই বাড়বে বাড়ি-গাড়ির EMI

Interest Rate on Loan: পরপর চার দফায় রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাশ জানিয়েছেন, আর্থিক মন্দা ও মূল্যবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে চলতেই রেপো রেট বৃদ্ধি করা হয়েছে।

Interest Rate on Loan: বছর শেষের আগেই গৃহস্থের পকেটে পড়বে টান, এক ধাক্কায় অনেকটাই বাড়বে বাড়ি-গাড়ির EMI
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2022 | 7:55 AM

নয়া দিল্লি: উৎসবের মরশুমের শুরুতেই জনতার মুখ ভার করিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।  এক ধাক্কায় ফের ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে রেপো রেট। এরফলে রেপো রেট বেড়ে দাঁড়িয়েছে  ৫.৯০ শতাংশে। চলতি বছরের মে মাস থেকেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া রেপো রেট বাড়ানোর ফলে ব্যাঙ্কগুলিও তাদের ঋণের হার বৃদ্ধি করেছে। চলতি মাসেই রিজার্ভ ব্যাঙ্ক ফের একবার রেপো রেট বাড়ানোয়, স্বাভাবিকভাবেই ব্যাঙ্কগুলিও তাদের সুদের হার বৃদ্ধি করতে বাধ্য হবে। বিশেষ করে বাড়ি-গাড়ির ইএমআই-র খরচ আরও বৃদ্ধি পাবে। এরইমধ্যে বিশেষজ্ঞদের মতে, এখানেই শেষ নয়। বছর শেষের আগেই রিজার্ভ ব্যাঙ্ক ফের একবার রেপো রেট বাড়াতে পারে।

পরপর চার দফায় রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাশ জানিয়েছেন, আর্থিক মন্দা ও মূল্যবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে চলতেই রেপো রেট বৃদ্ধি করা হয়েছে। বিশ্বজুড়ে যে আর্থিক মন্দার কালো ছায়া দেখা গিয়েছে, তার মধ্যেও দেশের অর্থনীতিকে জিইয়ে রাখতেই ঋণের হার বৃদ্ধি করতে হচ্ছে। অনুমান, পরবর্তী ত্রৈমাসিক অর্থাৎ আগামী ডিসেম্বর মাসেও রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি ফের একবার রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে। তবে বিশেষজ্ঞদের মতে, বিশ্বজুড়ে আর্থিক মন্দা প্রবলভাবে দেখা গেলেও, এই মন্দার প্রভাব থেকে বাঁচতে কেন্দ্রীয় নিয়ামক ব্যাঙ্ক বড় কোনও পদক্ষেপ গ্রহণ করবে না। বরং ছোট ছোট পদক্ষেপেই মন্দার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া হবে।

রিজার্ভ ব্যাঙ্ক যদি ফের ডিসেম্বরে রেপো রেট বৃদ্ধি করে, তবে এর প্রত্যক্ষ প্রভাব ইএমআইয়ের হারে পড়বে। লাগাতার রেপো রেট বৃদ্ধি পাওয়ায়, ব্যাঙ্কও সুদের হার বৃদ্ধি করবে, যার ফলে এক ধাক্কায় বেশ অনেকটাই বাড়তে পারে। উল্লেখ্য, যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক বাকি সমস্ত ব্যাঙ্ককে ঋণ দেয়, তাকেই রেপো রেট বলে।