১৩ দিন পরেই রূপ বদলে যাচ্ছে আয়কর দাখিল পদ্ধতির, কী কী সংশোধন আসছে?

এক নজরে দেখে নিন ১ এপ্রিল থেকে কী কী পরিবর্তন আসছে আয়কর দাখিলের ক্ষেত্রে...

১৩ দিন পরেই রূপ বদলে যাচ্ছে আয়কর দাখিল পদ্ধতির, কী কী সংশোধন আসছে?
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Mar 17, 2021 | 6:34 PM

কলকাতা: এ বারের বাজেটে আয়করের (Income Tax) হারে কোনও পরিবর্তনের ঘোষণা করেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে ৭৫ বছরের বেশি বয়সীদের এবার থেকে আয়করে সম্পূর্ণ ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন নির্মলা সীতারামন। পেনশন প্রাপকদের কোনও আয়কর রিটার্ন দিতে হবে না বলে প্রস্তাব এনেছিলেন অর্থমন্ত্রী। তবে নির্মলা সীতারমন একাধিক টুইট করে আয়কর বিধি সংক্রান্ত বেশ কিছু তথ্য দিয়েছেন, এক নজরে দেখে নিন ১ এপ্রিল থেকে কী কী পরিবর্তন আসছে আয়কর দাখিলের ক্ষেত্রে…

১. পিএফে কর: ২০২১-২২ অর্থবর্ষে যদি পিএফে আড়াই লক্ষ টাকার বেশি জমা পড়ে, তাহলে পরবর্তী অর্থবর্ষে থেকে ওই ব্যক্তিকে কর দিতে হবে।

২. আয়কর দাখিল না করলে টিডিএস: বারবার কেন্দ্রীয় সরকার আয়কর দাখিলের ওপর জোর দিচ্ছে। কেন্দ্র যে নতুন নিয়ম এনেছে তাতে কোনও ব্যক্তি যদি আয়কর দাখিল না করেন তাহলে তাঁকে আয়কর আইনের ২০৬এবি ধারায় দ্বিগুণ টিডিএস দিতে হবে।

৩.এলটিসি: কেন্দ্র এলটিসি (Leave Travel Concession scheme) প্রকল্পটি প্রসারিত করছে। যার ফলে করোনা মহামারীর সময় যাঁরা এলটিসি নেননি। তাঁরা ফের এলটিসির সুবিধা পাবেন।

৪.আগাম আয়কর দাখিল: আয়কর দাখিল প্রক্রিয়াটিকে সহজ করতে আয়কর দফতর সকলকে একটি আগাম আয়কর দাখিলের ফর্ম দেবে। যার মধ্যে আয়কর দাখিল সহজ হবে।

৫. প্রবীণদের ছাড়: ৭৫ বছরের বেশি বয়সীদের কোনও আয়কর দিতে হবে না। তাঁদের টিডিএসও দিতে হবে না বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: সংসদে রেলের বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের কথা জানালেন পীযূষ গোয়েল