সংসদে রেলের বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের কথা জানালেন পীযূষ গোয়েল

রেলের পরিকাঠামো উন্নতির ক্ষেত্রে আগের সরকারের নীতিকেও দুষতে ছাড়েননি রেলমন্ত্রী।

সংসদে রেলের বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের কথা জানালেন পীযূষ গোয়েল
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 16, 2021 | 4:33 PM

নয়া দিল্লি: রেলের বেসরকারিকরণ নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়েছে কেন্দ্র। রেলের বেসরকারিকরণ হলে আমূল পরিবর্তন আসবে রেলের চাকরির ক্ষেত্রে। ছাঁটাই হতে পারেন অনেকে। এই জল্পনায় বিরোধীরা বারবার নিশানা করেছে কেন্দ্রের শাসক দলকে। সেই আবহে লোকসভায় দাঁড়িয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) জনিয়ে দিলেন, রেলের বেসরকারিকরণ হবে না। রেল ভারত সরকারেরই তত্ত্বাবধানে থাকবে।

তবে এই ঘোষণা করলেও রেলমন্ত্রী বেসরকারিকরণ নিয়ে সওয়াল করতে ছাড়েননি। তাঁর সাফ কথা, “কেন্দ্র রেলের বেসরকারিকরণের ক্ষেত্রে নিশানা হয়। কিন্তু মানুষ কখনও এ কথা বলেন না যে রাস্তায় স্রেফ সরকারি বাস চলবে। তার কারণ সরকারি বাসের পাশাপাশি বেসরকারি বাসও পরিষেবা দেয়। তাই পরিষেবার স্বার্থে রেলের বেসরকারিকরণকে স্বাগত জানানো উচিত।”

লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে রেলের উন্নতির কথাও তুলে ধরেন পীযূষ। তিনি বলেন, “দেশের অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে রেল অন্য মাত্রা যোগ করেছে।” দেশের উন্নতির ক্ষেত্রে রেলকে ‘ইঞ্জিন ফর গ্রোথ’ বলেও জানান গোয়েল। এ বারের বাজেটে ২ লক্ষ কোটি টাকা রেলের খাতে বরাদ্দ হয়েছে বলে রেলের উন্নতির খতিয়ান তুলে ধরেন পীযূষ।

রেলের পরিকাঠামো উন্নতির ক্ষেত্রে আগের সরকারের নীতিকেও দুষতে ছাড়েননি রেলমন্ত্রী। দেশে বেকারত্ব কমানো ও উন্নয়নের জন্য সরকারি ও বেসরকারি বিভাগের একত্রে কাজ করা প্রয়োজন বলেও জানান তিনি। রেলের সামগ্রিক উন্নতির কথা বলতে গিয়ে পীযূষ গোয়েল সাফ জানান, গত ২ বছরে রেল দুর্ঘটনায় ১ জনেরও মৃত্যু হয়নি। সেই সম্পর্কে পীযূষ গোয়েল বলেন, “রেল এখন যাত্রী সুরক্ষায় ফোকাস করছে।”

আরও পড়ুন: কীভাবে আধার কার্ডের ফোন নম্বর বদলাবেন? জেনে নিন সহজ উপায়