Retirement Plans: বয়সকালে পায়ের উপর পা তুলে কাটাতে চান? তাহলে এখন থেকেই বিনিয়োগ করুন এই সরকারি স্কিমগুলিতে

Savings Scheme: কোথায় টাকা বিনিয়োগ করবেন? কোথায় টাকা ঢাললে বয়সকালে ভাল রিটার্ন পাবেন? এসব নিয়েও অনেকের অনেক চিন্তা থাকে। বেশ কিছু সরকারি প্রকল্প রয়েছে, যেখানে ভাল রিটার্ন পাওয়া যায় আর দুশ্চিন্তাও কম থাকে।

Retirement Plans: বয়সকালে পায়ের উপর পা তুলে কাটাতে চান? তাহলে এখন থেকেই বিনিয়োগ করুন এই সরকারি স্কিমগুলিতে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2023 | 6:30 AM

নয়া দিল্লি: আজকের দিনে ভবিষ্যতের জন্য প্রত্যেকেই কিছু না কিছু পরিকল্পনা করে রাখেন। বিশেষ করে কর্মজীবন থেকে অবসর নেওয়ার পর বয়সকালে কীভাবে চলবেন, তা নিয়ে সকলেরই ভাবনা থাকে। যদি আপনার কর্মজীবনে ২-৩ বছর ইতিমধ্য়েই কেটে গিয়ে থাকে এবং যদি আপনি এখনও ভবিষ্যতের জন্য সঞ্চয় না শুরু করেন, তাহলে আর বেশি দরে করবেন না। ভবিষ্যতের জন্য সঞ্চয় আপনার অবসরকালীন জীবন অনেক সহজ করে তুলবে। কিন্তু কোথায় টাকা বিনিয়োগ করবেন? কোথায় টাকা ঢাললে বয়সকালে ভাল রিটার্ন পাবেন? এসব নিয়েও অনেকের অনেক চিন্তা থাকে। বেশ কিছু সরকারি প্রকল্প রয়েছে, যেখানে ভাল রিটার্ন পাওয়া যায় আর দুশ্চিন্তাও কম থাকে।

অটল পেনশন যোজনা

আপনি এই সরকারি প্রকল্পে ১৮ বছর বয়স থেকে ৪০ বছরের আগে পর্যন্ত আপনি নিজের নাম রেজিস্টার করতে পারেন। ৬০ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে এখানে বিনিয়োগ করতে হবে। তাহলে অবসর পরবর্তী সময়ে আপনি প্রতি মাসে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেনশনের সুবিধা পাবেন। আপনি বয়সকালে যে পরিমাণ পেনশন পেতে চান, সেই হিসেবে আপনাকে প্রতি মাসে এই অ্যাকাউন্টে টাকা বিনিয়োগ করতে হবে। ১৮ বছর থেকে ৪০ বছর বয়সের মধ্যেই আপনাকে এই অটল পেনশন যোজনায় রেজিস্টার করতে হবে সুবিধা পাওয়ার জন্য। রেজিস্টার করার জন্য আপনাকে সেভিংস অ্যাকাউন্ট, আধার নম্বর ও মোবাইল নম্বর দিতে হবে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম হল বয়স্কদের জন্য একটি দারুণ স্কিম। যাঁদের বয়স ৬০ বছর বা তার থেকে বেশি, তাঁদের জন্য এই স্কিমটি বিশেষ উপকারী। শুধু তাই নয়, ৫৫ থেকে ৬০ বছর বয়সের মধ্যে যদি কেউ ভলান্টিয়ারি রিটায়েরমেন্ট বা VRS নেন, তাঁদের জন্যও এই প্রকল্পের সুবিধা রয়েছে। কোনও সেভিংস অ্যাকাউন্ট বা ফিক্সড ডিপোজিটের তুলনায় এক্ষেত্রে সুদের হার বেশ আকর্ষণীয়। আপনি এই অ্যাকাউন্টে সর্বনিম্ন ১ হাজার টাকা এবং সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত জমা করতে পারেন। ১ জানুয়ারি থেকে এই স্কিমে নতুন সুদের হার কার্যকর হয়েছে। বর্তমানে বিনিয়োগকারীরা এই স্কিমে ৮ শতাংশ হারে সুদ পাচ্ছেন। ত্রৈমাসিক ভিত্তিতে সুদ হিসেব হয় এই স্কিমে।

ন্যাশনাল পেনশন স্কিম

আপনি যদি কোনও ট্যাক্স-ফ্রেন্ডলি স্কিমে বিনিয়োগ করতে চান, তাহলে এই ন্যাশনাল পেনশন স্কিমটি আপনার জন্য একটি ভাল অপশন হতে পারে। এই স্কিমটি একটি অনেক নিরাপদ একটি ভবিষ্যৎ পরিকল্পনা। কেন্দ্রীয় সরকারি এই প্রকল্পে বিনিয়োগ করলে আপনার টাকা ডুববে না। আপনার অবসরকালীন জীবন অনেক শান্তিতে ও আরামে কাটবে যদি এই প্রকল্পে বিনিয়োগ করেন। এই স্কিমের মাধ্যমে আপনি একটি নির্দিষ্ট অঙ্কের পেনশন পাবেন। একটানা তিন বছর প্রিমিয়াম ভরার পর আপনি সেই টাকা তুলতে পারবেন।