Petrol Price Today: ভারতে পেট্রোল ডিজেলের দাম কমাতে সাহায্য করবে আমেরিকা, জানুন আরও কত কমবে

Petrol Price Today: বাইডেন সরকার এই মূল্যবৃদ্ধি আটকাতে নতুন রণনীতি তৈরি করছে। আসলে বাইডেন অ্যাডমিনিস্ট্রেশন ইউএস স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ (SPR) জারি করার কথা ভাবছে।

Petrol Price Today: ভারতে পেট্রোল ডিজেলের দাম কমাতে সাহায্য করবে আমেরিকা, জানুন আরও কত কমবে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 1:52 PM

কলকাতা: দেশে পেট্রোল ডিজেলের দাম নিয়ে সাধারণ মানুষ সমস্যায় রয়েছে। দীপাবলির আগে অবশ্যই কেন্দ্রীয় সরকার পেট্রোল ডিজেলের উপর এক্সাইজ ডিউটি কম করেছিল। কিন্তু তার আগে নিয়মিত মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের বাজেট সম্পূর্ণভাবে বিগড়ে দিয়েছিল। প্রসঙ্গত সরকারের তরফে পেট্রোল আর ডিজেলের উপর এক্সাইজ ডিউটি কম করার পর বেশিরভাগ রাজ্যে জ্বালানি তেলের উপর ভ্যাটও কম করা হয়েছে। এর ফলে পেট্রোলের দাম ১০০ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯০ টাকা প্রতি লিটারের আশেপাশে ঘোরাফেরা করছে।

অন্যদিকে ইন্ডিয়া টাইমসের মোতাবেক আমেরিকাতেও অক্টোবর মাসের শেষপর্যন্ত পেট্রোলের দাম ৮৫ টাকা প্রতি ব্যারেল ছাড়িয়েছিল। এই অবস্থায় বাইডেন সরকার এই মূল্যবৃদ্ধি আটকাতে নতুন রণনীতি তৈরি করছে। আসলে বাইডেন অ্যাডমিনিস্ট্রেশন ইউএস স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ (SPR) জারি করার কথা ভাবছে। কিন্তু এই ইউএস স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ কী যা জারি করার ভাবনা চিন্তা করছে আমেরিকা!

ইউএস স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ কী

১৯৭৫ সালে আমেরিকায় ইউএস স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ তৈরি করা হয়েছিল। যুদ্ধ এবং আপাতকালীন পরিস্থিতিতে তেলের দাম কম করার জন্য এর প্রয়োগ করা হয়। আরব অয়েলে নিষেধাজ্ঞার পর যখন তেলের দাম বেড়ে গিয়েছিল, সেই সময় আমেরিকার অর্থনীতিতে বিপুল লোকসান হয়। এই নিষেধাজ্ঞার পর তেলের দাম নিয়ন্ত্রণ করার জন্য এই এসপিআরের ব্যবহার হয়। এছাড়াও মেক্সিকোর খাড়ি এলাকাতে চক্রবাতের কারণে যথেষ্ট লোকসান হয়েছিল, সেই সময়ও এই এসপিআরের ব্যবহার হয়েছিল।

কোন রণনীতিতে কাজ করা হয়

যেহেতু স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ আমেরিকার রিফাইনিং আর পেট্রোকেমিক্যালের কাছাকাছি অবস্থিত, এর ফলে প্রত্যেকদিন ৪৪ লাখ ব্যারেলের কাছাকাছি তেল সেখানে পাঠানো যেতে পারে। এর সঙ্গেই যদি রাষ্ট্রপতি চান, তাহলে ১৩ দিনের ভেতরই এই তেল আমেরিকার বাজারেও পৌঁছনো যেতে পারে। ফলে যখনই অনলাইনের মাধ্যমে এই তেলের নিলাম করা হয়, তো কোম্পানিগুলি তাতে বুলি লাগায়, সবচেয়ে বিশেষ ব্যাপার হল, সেই সময় কোম্পানিগুলি না শুধু ক্রুড অয়েল নেয়, বরং পরে তা সুদ সহ ফেরতও দেওয়া হয়।

তেলের দাম কীভাবে কমবে

আসলে আমেরিকার সঙ্গেই চিনও আপাতকালীন তেল রিজার্ভ জারি রাখার ব্যাপারে ভাবনা চিন্তা করছে। এই অবস্থায় যদি এই দেশ নিজের তেল ভাণ্ডারকে রিলিজ করে দেয় তো তাতে না শুধু ভার বরং পুরো বিশ্বে পেট্রোল ডিজেলের দাম কমতে পারে।

কোন দেশগুলির কাছে রয়েছে তেলের ভান্ডার

আমেরিকা ছাড়াও ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (International Energy Agency) (IEA)-এর ২৯ সদস্য দেশের কাছে স্ট্র্যাটেজিক তেল ভান্ডার রয়েছে। এর মধ্যে ব্রিটান, জার্মানি, জাপান আর অস্ট্রেলিয়ার মতো দেশ শামিল রয়েছে। এই দেশগুলি ৯০ দিনের মোট তেল আমদানির সমান এমার্জেন্সি রিজার্ভ রাখতে পারে। জানিয়ে দিই চিন আর আমেরিকার পর জাপানেক কাছে সবচেয়ে বেশি এমারজেন্সি তেল ভান্ডার রয়েছে।

প্রসঙ্গত ভারতে আজ তেলের দাম অপরিবর্তিতই রয়েছে। আইওসিএলের প্রকাশিত দাম অনুযায়ী কলকাতায় আজ পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। অন্যদিকে রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম ১০৩.৯৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা।

আরও পড়ুন: Meghalaya: এশিয়ার সবচেয়ে পরিষ্কার গ্রামের স্বচ্ছ নদী! এখন ভাইরাল নেটদুনিয়ায়