চলতি সপ্তাহে পাঁচ দিন ব্যাঙ্ক বন্ধ! যাওয়ার আগে দেখে নিন ছুটির লম্বা তালিকা

Bank Holiday: ব্যাঙ্কে সাধারণ মানুষকে নিয়মিত যেতে হয় একাধিক কারণে। যাওয়ার পর ব্যাঙ্ক বন্ধ দেখলে হতাশ হতে হয়। তাই আগে থেকে জেনে নেওয়া প্রয়োজন ব্যাঙ্ক সেদিন খোলা থাকবে কি না।

চলতি সপ্তাহে পাঁচ দিন ব্যাঙ্ক বন্ধ! যাওয়ার আগে দেখে নিন ছুটির লম্বা তালিকা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 8:55 PM

নয়া দিল্লি: রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)-এর যে ক্যালেন্ডার সেই অনুযায়ী দেশের বিভিন্ন ব্যাঙ্কে ছুটির তালিকা তৈরি করা হয়। এমনিতেই প্রতি রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্ক থাকে। এ ছাড়াও লম্বা ছুটির তালিকা থাকে ব্যাঙ্ক কর্মীদের জন্য। এ সপ্তাহে তো ছুটির রেকর্ড তৈরি হতে চলেছে কোনও কোনও রাজ্যে। একাধিক শহরে ছুটির তালিকা দেখলে দেখা যাবে এ সপ্তাহে পাঁচদিনও ব্যাঙ্ক বন্ধ। যদিও এর মধ্যে থাকছে শনিবার ও রবিবারও। আপনার রাজ্যে কিংবা আপনার শহরে কবে কবে ব্যাঙ্ক বন্ধ রইল তালিকা।

৮ সেপ্টেম্বর: শ্রীমন্ত শঙ্করদেবের জন্মতিথি এদিন। সেই উপলক্ষে এদিন ব্যাঙ্ক বন্ধ থাকছে গুয়াহাটিতে।

৯ সেপ্টেম্বর: তিজ (হরিতালিকা) উপলক্ষে গ্যাংটকের সমস্ত ব্যাঙ্ক ছুটি থাকবে। পরদিন অর্থাৎ ১০ সেপ্টেম্বরও তিজ (হরিতালিকা) ও ইন্দ্রযাত্রা হিসাবে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

১০ সেপ্টেম্বর: গণেশ চতুর্থী উপলক্ষে দেশের অধিকাংশ জায়গাতেই ব্যাঙ্ক বন্ধ থাকবে এদিন। অহমেদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, হায়দরাবাদ, মুম্বই, নাগপুর ও পানাজিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে এদিন।

১১ সেপ্টেম্বর: গণেশ চতুর্থীর দ্বিতীয় দিন। একই সঙ্গে আবার মাসের দ্বিতীয় শনিবারও বটে। ফলে এদিন ব্যাঙ্ক বন্ধ থাকছেই।

১২ সেপ্টেম্বর: পাবলিক হলিডে রবিবার। ফলে দেশের সমস্ত ব্যাঙ্কই বন্ধ থাকবে এদিন।

শুধু এ সপ্তাহেই এতদিন ছুটি, তেমনটা নয়। একই সঙ্গে লম্বা ছুটি থাকছে এই মাসেও। যেহেতু উৎসবের মরসুম শুরু হয়ে গিয়েছে, তাই আরবিআইয়ের তালিকাতেও তার প্রভাব স্পষ্ট প্রতিফলিত হচ্ছে। রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারের ছুটি বাদ দিলেও এ মাসে মোট আটটি ছুটি রয়েছে। শনিবার ও রবিবার হিসাবে ধরলে সে দিন বেড়ে ১২ দিন ছুটি পেতে চলেছেন ব্যাঙ্ক কর্মীরা।

এ ক্ষেত্রে ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো উপলক্ষে রাঁচী-সহ একাধিক রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকছে। ২০ সেপ্টেম্বর ইন্দ্রযাত্রা উপলক্ষে গ্যাংটকের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২১ সেপ্টেম্বর শ্রী নারায়ণ গুরু সমাধির পূণ্য তিথি উপলক্ষে কোচি ও তিরুবনন্তপুরমের একাধিক ব্যাঙ্ক বন্ধ থাকছে।

ব্যাঙ্কে সাধারণ মানুষকে নিয়মিত যেতে হয় একাধিক কারণে। যাওয়ার পর ব্যাঙ্ক বন্ধ দেখলে হতাশ হতে হয়। তাই আগে থেকে জেনে নেওয়া প্রয়োজন ব্যাঙ্ক সেদিন খোলা থাকবে কি না। এখন নানা নিয়ম বদলের কারণে অনেকেই জানেন না ব্যাঙ্ক কবে বন্ধ থাকে। তাই আগাম তা জানা থাকলে অনেকটাই সুবিধা হয়। বিশেষ করে করোনাকালে, যেখানে ব্যাঙ্কের দরজায় লম্বা লাইন কার্যত আতঙ্ক! যদিও ব্যাঙ্ক বন্ধ থাকলেও অনলাইন লেনদেনে কোনও সমস্যা হবে না। গত দেড় বছরে কোভিড পরিস্থিতির কারণে বহু মানুষই এখন অ্যাপ নির্ভর আর্থিক লেনদেন কিংবা ব্যাঙ্ক ট্রানজাকশনে ভরসা রাখছেন।  আরও পড়ুন: বিমান যাত্রীদের জন্য নয়া বিধি? মঙ্গলে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসছে স্বাস্থ্য দফতর