এক লাফে মুকেশের পকেটে ১০ হাজার কোটি ডলার!

Mukesh Ambani : গত চার বছরে রিলায়্যান্স গোষ্ঠীতে অম্বানী পরিবারের শেয়ার তড়তড়িয়ে বেড়েছে।

এক লাফে মুকেশের পকেটে ১০ হাজার কোটি ডলার!
মুকেশ অম্বানী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 9:37 AM

মুম্বই : মুম্বইয়ে প্রাসাদ প্রমাণ বাড়ি। দেশের সবথেকে ধনী ব্যক্তি। আর এবার আর এক শিরোপার মুকুট। রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানী এখন ১০ হাজার কোটি ডলার সম্পত্তির মালিক। যে হারে শেয়ার বাজারের দর বাড়ছে, তাতে লম্বা লাফ দিয়েছে রিলায়্যান্সের শেয়ারও। শুক্রবার শেয়ার বাজারে প্রায় ৩৭০ কোটি ডলার মুনাফা ঘরে তুলেছে রিলায়্যান্স গোষ্ঠী। আর এই লম্বা লাফেই একেবারে ১০ হাজার কোটি ডলার সম্পত্তির মালিক মুকেশ অম্বানী।

রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ় লিমিটেডে অম্বানীর পরিবারের শেয়ার রয়েছে ৪৯.১৪ শতাংশ। আর শেয়ার বাজারে দর বাড়ার পর মুকেশ অম্বানীর এক ধাক্কায় প্রায় ৫৪ হাজার কোটি টাকা ব্যক্তিগত সম্পত্তি বেড়েছে। আর এই বিশাল মুনাফার পর ভারত তথা এশিয়ার সবথেকে ধনী ব্যবসায়ী হিসেবে নিজের জায়গাকে আরও মজবুত করে নিলেন তিনি।

করোনার দ্বিতীয় ঢেউয়ের সময়ে সবথেকে বেশি লাভবান হয়েছেন মুকেশ অম্বানী এবং তাঁর রিলায়্যান্স গোষ্ঠী। ২০২০ সালের মার্চ মাস থেকে শুরু করে এখনও পর্যন্ত প্রায় ১২৫ শতাংশ বেড়েছে রিলায়্যান্সের শেয়ার। চলতি অর্থবর্ষে বেড়েছে প্রায় ২২ শতাংশ।

শুক্রবার বাজার বন্ধের সময় রিলায়্যান্সের মিড ক্যাপের মূলধন ছিল সাড়ে ১৫ লাখ কোটি টাকারও বেশি। গত বছরের মার্চে এটি ছিল ৭ লাখ টাকার কিছু বেশি। আর এই সময়ের মধ্যে রিলায়্যান্সে অম্বানী পরিবারের শেয়ার বেড়েছে ১৩২ শতাংশ। গত বছর মার্চে অম্বানী গোষ্ঠীর সম্পত্তির পরিমাণ সাড়ে চার হাজার কোটি ডলার থেকে বেড়ে শুক্রবার হয়েছে ১০ হাজার কোটি ডলার।

Mukesh Ambani

রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানী এখন ১০ হাজার কোটি ডলার সম্পত্তির মালিক

শুধুমাত্র রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের শেয়ার থেকেই নয়, সংস্থায় অম্বানী পরিবারের অংশীদারিত্বের থেকেও বড় অঙ্কের মুনাফা কামিয়েছেন রিলায়্যান্স কর্ণধার। বিশেষ করে গত চার বছরে রিলায়্যান্স গোষ্ঠীতে অম্বানী পরিবারের শেয়ার তড়তড়িয়ে বেড়েছে। চার বছর আগে যা ৪৫.৩ শতাংশ ছিল,গতবছরের মার্চে অংশীদারিত্ব বেড়ে ৪৮.৮৭ শতাংশে পৌঁছেছে। আর এখন তা আরও বেড়ে হয়েছে ৪৯.১৪ শতাংশ।

উল্লেখ্য, সম্প্রতি দূষণমুক্ত ব্যবসায় যুক্ত বিনিয়োগ করার পরিকল্পনা করেছেন মুকেশ অম্বানী। জামনগরে তিনটি ওয়ার্কশপও তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গোটা প্রকল্পটিতে প্রায় ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে জানিয়েছেন মুকেশ অম্বানী। এই তিনটি প্ল্যান্ট থেকে ১০০ গিগাওয়াট সৌরশক্তি উৎপাদন করা হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সমস্যার সমাধানের যে লক্ষ্য নিয়েছেন, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই প্রকল্প এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছেন তিনি।

এছাড়া মুকেশ অম্বানীর টেলিকমিউনিকেশন ইউনিট জিও ভারতীয় বাজারে রমরমিয়ে চলছে। ফেসবুক থেকে শুরু করে একাধিক সংস্থা জিওতে বিনিয়োগ করছে। পাশাপাশি, রিলায়েন্সের তৈল সংশোধনের ব্যবসাতেও একটি বড়সড় অঙ্কের শেয়ার কিনার পরিকল্পনা করেছে সৌদি আরামকো নামে এক সংস্থা। শোনা যাচ্ছে, রিলায়েন্সের সঙ্গে প্রায় ২৫০০ কোটি টাকার চুক্তি করতে চলেছে ওই সংস্থা। আরও পড়ুন : আয়কর রিটার্নের ঝক্কি থেকে রেহাই প্রবীণ নাগরিকদের, শর্ত একটাই?