Bank Strike: সপ্তাহের শুরুতেই ব্যাঙ্ক ধর্মঘট, ভোগান্তি থেকে বাঁচতে আগেভাগে সেরে নিন ব্যাঙ্কের কাজ

Bank Strike: সপ্তাহের শুরুতেই ব্যাঙ্ক ধর্মঘট, ভোগান্তি থেকে বাঁচতে আগেভাগে সেরে নিন ব্যাঙ্কের কাজ
সোমবার ব্যাঙ্ক ধর্মঘট

Bank Strike: ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলি মূলত পাঁচ দফা দাবি নিয়ে ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন। প্রথমত, সপ্তাহে পাঁচটি কর্মদিবস করতে হবে। অর্থাৎ, প্রতি সপ্তাহে শনিবার এবং রবিবার ছুটি থাকতে হবে।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jun 22, 2022 | 4:06 PM

কলকাতা ও নয়া দিল্লি : আগামী সপ্তাহের প্রথম দিনই সমস্যায় পড়তে পারেন শহরবাসী। সোমবার (২৭ জুন) ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। মঙ্গলবার দিল্লিতে মুখ্য লেবার কমিশনার এস সি জোশীর সঙ্গে একটি বৈঠক হয় ব্যাঙ্ক কর্মীদের সংগঠনগুলির। সেখানে তাঁদের সমস্যা ও দাবি দাওয়াগুলির সমাধানের জন্য কোনও আশ্বাস পাননি বলেই বক্তব্য ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলির। এই পরিস্থিতিতে ব্যাঙ্ক ধর্মঘটের সিদ্ধান্তেই অটল থাকছে সংগঠনগুলি, এ কথা জানিয়েছেন এআইবিইএ-র সাধারণ সম্পাদক সি এইচ ভেঙ্কটাচলম। এই বিষয়ে অল ইন্ডিয়া ন্যাশনালাইজ়ড ব্যাঙ্ক অফিসার্স ফেডারেশনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সঞ্জয় দাস জানিয়েছেন, বুধবার সন্ধে ৬ টা ১৫ মিনিটে শ্যামবাজার মেট্রো স্টেশনের এক নম্বর গেটের সামনে আগামী সোমবার ব্যাঙ্ক ধর্মঘট সফল করার জন্য একটি পথসভার আয়োজন করা হয়েছে।

কী কী দাবি করছেন ব্যাঙ্ক কর্মীরা?

ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলি মূলত পাঁচ দফা দাবি নিয়ে ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন। প্রথমত, সপ্তাহে পাঁচটি কর্মদিবস করতে হবে। অর্থাৎ, প্রতি সপ্তাহে শনিবার এবং রবিবার ছুটি থাকতে হবে। বর্তমানের নিয়ম অনুযায়ী প্রতি মাসে রবিবারগুলি ছাড়া দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহে শনিবার করে ছুটি পান ব্যাঙ্ক কর্মীরা। তবে প্রথম, তৃতীয় এবং পঞ্চম শনিবারে পূর্ণ দিবস কাজ করতে হয় তাঁদের। দ্বিতীয়ত, ২০১০ সালের এপ্রিল মাসের পর থেকে সব ব্যাঙ্ক কর্মী ও অফিসারদের জন্য এপিএস ব্যবস্থা তুলে নেওয়া এবং তাঁদের জন্য পুরনো পেনশন ব্যবস্থা চালু করা।

এই খবরটিও পড়ুন

উল্লেখ্য, এই ব্যাঙ্ক ধর্মঘট আটকানোর জন্য লেবার কমিশন ২৩ জুন আরও এক দফা বৈঠকের জন্য আহ্বান করেছেন। এখন ওই বৈঠকে কোনও রফাসূত্র বেরিয়ে আসে কি না, সেই দিকেই নজর সকলের। প্রসঙ্গত, ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নস হল নয়টি ব্যাঙ্ক কর্মী সংগঠনের মিলিত মঞ্চ। আগামী সোমবার এই ব্যাঙ্ক ইউনিয়নগুলির মিলিত মঞ্চের তরফে সারা ভারত ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA