Credit Card Changes: নিয়মিত Credit Card ব্যবহার করেন? RBI-র এই নিয়মগুলি না জানলে, মোটা টাকা খসতে পারে আপনার…

Credit Card Changes: নিয়মিত Credit Card ব্যবহার করেন? RBI-র এই নিয়মগুলি না জানলে, মোটা টাকা খসতে পারে আপনার...
প্রতীকী চিত্র

Credit Card Changes: কোনও ক্রেডিট কার্ড গ্রাহকের যদি ক্রেডিট লিমিট বাড়িয়ে দেওয়া হয়, তবে যে ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড সংস্থাকে আগে থেকে গ্রাহকের অনুমতি নিতে হবে। একইসঙ্গে ক্রেডিট কার্ডের বকেয়া পেমেন্ট দেওয়া, মিনিমাম অ্যামাউন্ট বাড়ানোর ক্ষেত্রেও একই পন্থা অনুসরণ করতে হবে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jun 23, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: ক্রেডিট কার্ড (Credit Card) নিয়ে একাধিক বদল আসতে চলেছে। ১ জুলাই থেকেই এই বদল আনার কথা ঘোষণা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank of India)। তবে বিভিন্ন ক্ষেত্রে থেকে এই পরিবর্তনের জন্য আরও কিছু সময় চাওয়ায় এবার সময়সীমা বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক। মঙ্গলবারই রিজার্ভ ব্যাঙ্কের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয় যে, ১ জুলাইয়ের বদলে ক্রেডিট কার্ডে পরিবর্তনের সময়সীমা বাড়িয়ে ১ অক্টোবর করা হল।

কী কী পরিবর্তন আসছে ক্রেডিট কার্ডে?

রিজার্ভ ব্যাঙ্কের নয়া নির্দেশিকা অনুযায়ী, যদি কোনও গ্রাহক কার্ড ইস্যু করার ৩০ দিনের মধ্যে কার্ডটি অ্যাক্টিভেট না করেন, তবে ব্য়াঙ্ক বা কার্ড ইস্যুকারক সংস্থা গ্রাহকের কাছ থেকে ওয়ান টাইম পাসওয়ার্ড চাইতে পারেন কার্ডটি চালু করার জন্য। সেই সময়ে যদি গ্রাহক কার্ডটি চালু করার অনুমতি না দেন, তবে সাতদিনের মধ্যে ওই ক্রেডিট কার্ডটি বন্ধ করে দেওয়া হবে। এক্ষেত্রে গ্রাহককে অতিরিক্ত কোনও সার্ভিস চার্জ দিতে হবে না।

কোনও ক্রেডিট কার্ড গ্রাহকের যদি ক্রেডিট লিমিট বাড়িয়ে দেওয়া হয়, তবে যে ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড সংস্থাকে আগে থেকে গ্রাহকের অনুমতি নিতে হবে। একইসঙ্গে ক্রেডিট কার্ডের বকেয়া পেমেন্ট দেওয়া, মিনিমাম অ্যামাউন্ট বাড়ানোর ক্ষেত্রেও একই পন্থা অনুসরণ করতে হবে।

এর আগে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে এপ্রিল মাসেও ক্রেডিট কার্ডের নিয়মে বেশ কিছু নিয়মে পরিবর্তন করা হয়েছিল। প্রত্যেকটি সরকারি ও বেসরকারি ব্যাঙ্ককে এই নিয়ম মেনে চলতে হবে। নয়া নিয়মে আরও জানানো হয়েছে, ক্রেডিট কার্ডের বিলিং সাইকেল আগের মাসের ১১ তারিখ থেকে এবং পরের মাসের ১০ তারিখ অবধি সীমিত থাকবে।

ক্রেডিট কার্ডের বিলের ক্ষেত্রে যাতে কোনও দেরী না হয়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে। যে সংস্থা ক্রেডিট কার্ড ইস্যু করছে, তাদের প্রতি মাসে নিয়মমাফিক বিল বা স্টেটমেন্ট পাঠাতে হবে ইমেইল মারফত। গ্রাহকদের হাতে যাতে ক্রেডিট কার্ডের বিল মেটানোর জন্য পর্যাপ্ত সময় থাকে, তার জন্য কমপক্ষে ১৪দিন আগে বিল পাঠাতে হবে। নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে যাওয়ার পরই সুদের হার বসানো যাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA