গায়েব হয়ে যাচ্ছে টাকা! নতুন প্রতারণার ফাঁদ থেকে সতর্ক করল ব্যাঙ্ক

'ম্যান ইন দ্যা মিডল', অর্থাৎ মাঝে থেকে কেউ বা কারা টাকা তুলে নিচ্ছে। এমনটাই উঠে আসছে তদন্তে।

গায়েব হয়ে যাচ্ছে টাকা! নতুন প্রতারণার ফাঁদ থেকে সতর্ক করল ব্যাঙ্ক
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 10:14 PM

নয়া দিল্লি: এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রেও ঝুঁকি থাকে গ্রাহকের। হ্যাকারদের কবলে পড়লে উধাও হয়ে যেতে পারে টাকা। এমন ঘটনা নতুন নয়। তবে এবার আরও অত্যাধুনিক প্রযুক্তি লাজে লাগিয়ে প্রতারণার নয়া ফাাঁদ সামনে এসেছে। আর তাতেই উদ্বিগ্ন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এটিএমের নিরাপত্তা আরও জোরদার করতে উদ্যোগী হল তারা।

নতুন যে পদ্ধতিতে এটিএম থেকে টাকা তুলে নেওয়ার ঘটনা ঘটছে, তাকে বলা হচ্ছে ‘ম্যান ইন দ্য মিডল অ্যাটাক।’ অর্থাৎ, ব্যাঙ্ক ও এটিএমকে বোকা বানিয়ে মাঝ থেকে অবৈধভাবে টাকা তুলে নিচ্ছে কেউ বা কারা। এ ক্ষেত্রে এটিএমের সুইচের মাধ্যমে যে মেসেজ যায়, সেটিকেই কাজে লাগানো হচ্ছে। সেই মেসেজ বিপথে চালিত করা হচ্ছে।

এক নিরাপত্তা আধিকারিক জানিয়েছেন, তদন্ত করতে গিয়ে দেখা যাচ্ছে, এটিএমের নেটওয়ার্ক কেবল বা ল্যান হ্যাক করে নেওয়া হচ্ছে। আর তার ফলে এটিএমের সুইচের মাধ্যমে যে মেসেজ ভিতরে যায়, তা আটকে দেওয়া হচ্ছে। ফলে সেই মেসেজ ঠিক মতো যাচ্ছে না। টাকা তোলার মেসেজ পৌঁছচ্ছে না, ফলে কেউ ধরতে পারছে না, কিন্তু হ্যাকাররা সব টাকা তুলে নিচ্ছে।

আরও পড়ুন: করোনার কামড়, বাংলাদেশে একদিনে রেকর্ড মৃত্যু

এই বিষয়টা সামনে আসতেই সতর্ক হতে বলছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২০ তে ডিজিটাল ব্যাঙ্কিং-এ প্রতারণার ঘটনা ঘটেছে ২ লক্ষ ৯০ হাজার ৪৪৫টি।