সপ্তাহে ৫ দিন অফিস, কত বেতন বাড়ছে এলআইসি কর্মচারীদের?

বাজেটে নির্মলা জানিয়েছিলেন, বিমাক্ষেত্রে মন্দা কাটাতে এবার থেকে বিক্রি হবে এলআইসির (LIC) শেয়ার।

সপ্তাহে ৫ দিন অফিস, কত বেতন বাড়ছে এলআইসি কর্মচারীদের?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 10:02 AM

মুম্বই: ভারতীয় জীবন বিমা নিগম অর্থাৎ এলআইসি (LIC) কর্মচারীদের সপ্তাহে ৫ দিন অফিস ও ১৬ শতাংশ বেতন বৃদ্ধিতে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। এমনই জানা গিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম মারফত। ব্যাঙ্ক ইউনিয়ন ও ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তির পর পর ব্যাঙ্ককর্মীদের সঙ্গে সামঞ্জশ্য রেখে এই নতুন বেতন নীতি এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যদিও এই ধরনের বেতন নীতিতে সংশোধন ইউনিয়নগুলির সঙ্গে বৈঠকের পর গ্যাজেট বিজ্ঞপ্তির মাধ্যমে চূড়ান্ত হয়।

মার্চ মাসের ১৫ তারিখ ৪৮ ঘণ্টায় ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছিল ইউনাইটেড ব্যাঙ্ক অব ফোরাম। এরপরে ১৮ মার্চ ধর্মঘট ডেকেছিল এলআইসির ইউনিয়ন। মূলত এলআইসি বেসরকারি হাতে চলে যাওয়ার ভয়ে এই ধর্মঘটে অংশ নিয়েছিলেন এলআইসি কর্মচারীরা। বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এলআইসির শেয়ার বিক্রির ঘোষণা করেছিলেন।

বাজেটে নির্মলা জানিয়েছিলেন, বিমাক্ষেত্রে মন্দা কাটাতে এবার থেকে  বিক্রি হবে এলআইসির শেয়ার। তিনি বলেছিলেন, “২০২১-২২ অর্থবর্ষে এলআইসির আইপিও করা হবে। অর্থাৎ এবার থেকে খোলা বাজারেই এলআইসির শেয়ার পাওয়া যাবে। প্রয়োজনীয় সংশোধনের জন্য বাজেট অধিবেশনেই বিষয়টি আলোচনার জন্য তোলা হবে।”

বাজেটে নির্মলা সীতারামন বিমাক্ষেত্রে বিদেশি বিনিয়োগও ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করা হচ্ছে বলেও জানিয়েছিলেন। এই বিষয়ে তিনি বলেছিলেন, “১৯৩৮ সালের বিমা আইন সংশোধনের প্রস্তাব দেওয়া হচ্ছে। এরফলে বিমাক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ ৪৯ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৭৪ শতাংশ হবে। এই নতুন কাঠামোয় বিনিয়োগকারী সংস্থার অধিকাংশ কর্মকর্তারাই ভারতের বাসিন্দা হবেন।” তারপর দেশজুড়ে বিক্ষোভে সামিল হয়েছিলেন এলআইসি কর্মচারীরা। সেই আবহে তাঁদের বেতন নীতিতে সংশোধন আনছে কেন্দ্র। এমনটাই জানা গিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম মারফত।

আরও পড়ুন: ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে সিটি ব্যাঙ্ক, বিপাকে পড়তে পারেন লাখো গ্রাহক ও কর্মচারী