অগস্ট মাসের ১৫ দিনই বন্ধ ব্যাঙ্ক! জরুরি কাজের জন্য কোন দিনগুলিতে যাবেন, জেনে নিন

List of Bank Holidays in August: রিজার্ভ ব্যাঙ্কের ক্যালেন্ডার অনুযায়ীই পরিচালিত হয় ভারতীয় ব্যাঙ্কগুলি। রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারের ছুটি বাদ দিয়েও আগামী মাসে মোট আটটি ছুটি রয়েছে।

অগস্ট মাসের ১৫ দিনই বন্ধ ব্যাঙ্ক! জরুরি কাজের জন্য কোন দিনগুলিতে যাবেন, জেনে নিন
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2021 | 12:40 PM

নয়া দিল্লি: আগামিকাল থেকেই শুরু হচ্ছে নতুন মাস। পেনশন তুলতে বা কিস্তি জমা করতে ব্যাঙ্কে যেতে হবে আর ক’দিনের মধ্যেই, কিন্তু অগস্ট মাসের ৩১ দিনের মধ্যে ১৫ দিনই বন্ধ থাকবে ব্যাঙ্ক (Bank Holidays)। সুতরাং জরুরি কাজ সারার জন্য কোন কোন দিনগুলিতে ব্যাঙ্কে যাবেন, তা জেনে নিন।

রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) ক্যালেন্ডার অনুযায়ীই পরিচালিত হয় ভারতীয় ব্যাঙ্কগুলি। রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারের ছুটি বাদ দিয়েও আগামী মাসে মোট আটটি ছুটি রয়েছে। যদিও এরমধ্যে কয়েকটি ছুটি রাজ্য়ভিত্তিক, সুতরাং সেই দিনগুলিতে আপনার ব্যাঙ্কের শাখা খোলা থাকতেও পারে।

যেমন ইম্ফলের ব্যাঙ্কগুলি আগামী ১৩ অগস্ট বন্ধ থাকবে। তেমনই আবার পার্সি নববর্ষের জন্য মুম্বই, নাগপুর ও বেলাপুরের ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। ১৯ অগস্ট মহরম উপলক্ষ্যে বাকি জায়গার ব্যাঙ্ক বন্ধ থাকলেও বেঙ্গালুরু, ভূবনেশ্বর, চণ্ডীগঢ়, চেন্নাই, দেহরাদুন, গ্যাংটক, গুয়াহাটি, ইম্ফল, কোচি, পানাজি, শিলং, শিমলা ও তিরুবনন্তপুরমের ব্যাঙ্কগুলি খোলা থাকবে। যদিও এটিএম পরিষেবা ও অনলাইন ব্যাঙ্কিং মাসের প্রতিটি দিনই ২৪ ঘণ্টা চালু থাকবে।

একনজরে দেখে নেওয়া যাক কোন দিনগুলিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে-

১ অগস্ট :রবিবার

৮ অগস্ট: রবিবার

১৩ অগস্ট: দেশপ্রেম দিবস

১৪ অগস্ট: দ্বিতীয় শনিবার

১৫ অগস্ট:  স্বাধীনতা দিবস/ রবিবার

১৬ অগস্ট: পার্সি নববর্ষ

১৯ অগস্ট: মহরম

২০ অগস্ট: মহরম প্রথম ওনাম

২১ অগস্ট: থিরুভোনাম

২২ অগস্ট: রবিবার

২৩ অগস্ট: শ্রী নারায়ণ গুরু জয়ন্তী

২৮ অগস্ট: চতুর্থ শনিবার

৩০ অগস্ট: জন্মাষ্টমী

৩১ অগস্ট: শ্রী কৃষ্ণ অষ্টমী

আরও পড়ুন: অনিশ্চয়তাপূর্ণ জীবনে আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করবেন কীভাবে? জেনে নিন ৫টি সহজ উপায়