অনিশ্চয়তাপূর্ণ জীবনে আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করবেন কীভাবে? জেনে নিন ৫টি সহজ উপায়

করোনার দৌলতে আমাদের জীবন অনিশ্চয়তার পরিপূর্ণ হয়েছে। তবে সব মা-বাবাই চান যে, তাঁর সন্তান যেন দুধে ভাতে থাকে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ভবিষ্যত সুরক্ষিত করার জন্য সবথেকে ভাল উপায় হল বিনিয়োগ।

অনিশ্চয়তাপূর্ণ জীবনে আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করবেন কীভাবে? জেনে নিন ৫টি সহজ উপায়
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 4:25 PM

নয়া দিল্লি: করোনা (COVID-19) এসে সম্পূর্ণরূপে ওলট-পালট করে দিয়েছে আমাদের গোটা দুনিয়া। এক নিমেষেই চাকরি হারিয়েছেন অনেকে, কেউ আবার অগাধ সময়ে নিজের নেশাকেই পেশা করে তুলেছেন এবং সাফল্যও পেয়েছেন। আচমকা লকডাউনের কারণে বহু মানুষকেই আর্থিক দোটানার মধ্যে পড়তে হয়েছে। সেই সময়ে একটি চিন্তাই মাথায় ঘুরপাক খেয়েছে, তা হল সন্তানদের ভবিষ্যতের সুরক্ষা।

করোনার দৌলতে আমাদের জীবন অনিশ্চয়তার পরিপূর্ণ হয়েছে। তবে সব মা-বাবাই চান যে, তাঁর সন্তান যেন দুধে ভাতে থাকে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ভবিষ্যত সুরক্ষিত করার জন্য সবথেকে ভাল উপায় হল বিনিয়োগ। যত আগে থেকে বিনিয়োগ করবেন, ততই সন্তান বড় হলে আপনি পড়াশোনা বা বাকি খরচের বোঝা থেকে দায়মুক্ত হবেন। আপনার সন্তানের জন্য মূলত চারটি জায়গায় বিনিয়োগ করতে পারেন, যেখান থেকে ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয়ও হবে, আবার নিয়মিত লাভের অঙ্কও পাবেন। এই উপায়গুলি হল-

১. স্টক: স্টক মার্কেটে বিনিয়োগ (Stock Market Investment) অনেকেই ঝুঁকিপূর্ণ মনে করলেও শেয়ার বাজারের সঠিক জ্ঞান থাকলে আপনি রাতারাতি লাখপতি বা কোটিপতি হয়ে যেতে পারেন। তাই শেয়ার বাজারের নাড়ি-নক্ষত্র বুঝে যদি সঠিক জায়গায় বিনিয়োগ করেন, তবে আপনার পকেট ভরার পাশাপাশি সন্তানের ভবিষ্যতের জন্যও টাকা জমবে।

২. ফিক্সড ডিপোজিট: ভবিষ্যতের জন্য় টাকা জমানোর অন্যতম সহজ ও সুরক্ষিত উপায় হল ফিক্সড ডিপোজিট (Fixed Deposit)। নির্দিষ্ট সময়ের জন্য আপনি একটি নির্দিষ্ট অঙ্ক ব্যাঙ্কে জমা রাখলে, মেয়াদ শেষ হওয়ার পর জমা রাখা সেই টাকার সঙ্গে সুদ বাবদ অতিরিক্ত টাকাও পাবেন। প্রায় প্রতিটি সরকারি ও বেসরকারি ব্যাঙ্কেই ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খোলা যায়। কোন ব্যাঙ্কে সুদের হার কত, সেই বুঝে আজই সন্তানের নামে এফডি-তে বিনিয়োগ করুন।

৩. শিশুদের সেভিং অ্যাকাউন্ট: আমাদের যেরকম ব্য়াঙ্কে অ্যাকাউন্ট থাকে, তেমনই শিশুদের জন্যও সেভিং অ্যাকাউন্ট (Child Savings Account) খোলা যায়। এর অন্যতম উপকারিতা হল, এর মাধ্যমে আপনার সন্তান অল্প বয়স থেকেই টাকা জমানো ও খরচ কীভাবে সামাল দেওয়া যায়, তা শিখে যাবে। ১৮ বছরের কম বয়সীদের জন্য এই অ্যাকাউন্ট খোলা যায়। প্রতিমাসে সন্তানের হাত খরচের একটি অংশ এই অ্যাকাউন্টে জমা রাখতে বলতে পারেন। তবে ১০ বছর বয়স ধরেই অ্যাকাউন্টের ভিত্তিতে একটি ডেবিট কার্ড (Debit Card)দেওয়া হয়। সেই কারণে আপনাকে সন্তানের অ্যাকাউন্টের উপর নিয়মিত নজর রাখতে হবে।

৪. জীবন বিমা: পরিবারের ভবিষ্যত নিশ্চিত করতে আপনার নিজের জন্য় জীবনবিমা (Life Insurance) অত্যন্ত প্রয়োজনীয়। আকস্মিকতায় ভরা এই জীবনে আপনার যদি হঠাৎ কিছু হয়, তবে আপনার সন্তান সহ পরিবারের সদস্য়রা জীবনবিমা বাবদ মোটা অঙ্কের টাকা পেতে পারে, যা আপনার অবর্তমানেও তাঁদের এগিয়ে যেতে সাহায্য করবে।

৫. মিউচ্যুয়াল ফান্ড বা SIP: মিউচ্য়ুয়াল ফান্ড (Mutual Fund) স্কিম বা স্ট্যাটেজিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) অ্যাকাউন্ট খোলার মাধ্যমেও আগামিদিনের জন্য টাকা জমাতে পারেন। ন্যূনতম ৫০০ টাকা বিনিয়োগ থেকেই সিপ অ্যাকাউন্ট খোলা যায় এবং ফিক্সড ডিপোজিটের তুলনায় অধিক রিটার্নও পাওয়া যায়। আরও পড়ুন: ফিক্সড ডিপোজিটে টাকা রাখতে পছন্দ করেন? কোন ব্যাঙ্কে মিলবে সবথেকে বেশি সুদ?