7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য সুখবর! দীপাবলির আগেই ডিএ বাড়াল কেন্দ্র

Central Government DA: দিপাবলীর মুখেই সরকারি কর্মীদের জন্য বড়সড় ঘোষণা কেন্দ্রের। একধাক্কায় ৩ শতাংশ বাড়ানো হল মহার্ঘ ভাতা।

7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য সুখবর! দীপাবলির আগেই ডিএ বাড়াল কেন্দ্র
উধাও একশো দিনের কাজের টাকা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 4:29 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Govt Employees) মহার্ঘ ভাতা বাড়াল সরকার। আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সেই সিদ্ধান্তে শিলমোহর দেওয়া হয়েছে। একধাক্কায় তিন শতাংশ বাড়ানো হল ডিয়ারনেস অ্যালাউন্স (DA) বা মহার্ঘ ভাতা। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ২৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। এবার সেটাই বাড়িয়ে করা হচ্ছে ৩১ শতাংশ। ১ জুলাই, ২০২১ থেকেই নতুন হারে মহার্ঘ ভাতা কার্যকর হবে।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকর এ দিন সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, সরকারের এই ঘোষণার ফলে উপকৃত হবেন ৪৭ লক্ষ ১৪ হাজার কর্মী। উপকৃত হবেন ৬৮ লক্ষ ৬২ হাজার পেনশনভোগীও। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, বর্ধিত এই ডিএ দেওয়ার জন্য সরকারের মোট খরচ বাড়ল বছরে ৯ হাজার ৪৮৮ কোটি টাকা। করোনা পরিস্থিতি জেরে মাঝে এক বছর ডিএ বাড়ানো হয়নি। এক বছর পর গত জুলাই মাসে ১৭ শতাংশ থেকে ডিএ বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়।

গত জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশন প্রাপকদের বকেয়া ডিএ ও ডিআর বৃদ্ধিতে অনুমোদন দিয়েছিল কেন্দ্র। করোনা অতিমারির জেরে যে রাজস্ব সংগ্রহে ঘাটতি হয়, তার জন্য ২০২০ সালে কেন্দ্র সরকার সরকারি কর্মী ও পেনশন প্রাপকদের ডিএ ও ডিআর বৃদ্ধি সাময়িকভাবে স্থগিত রেখেছিল। এরপর জুলাইতে ডিএ ও ডিআর ফের বৃদ্ধি হওয়ায় উপকৃত হন কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশন প্রাপকরা।

হিসেব মতো, কোনও কেন্দ্রীয় সরকারি কর্মীর বেসিক পে যদি ১৮,০০০ টাকা হয়, তাহলে সেই বেতনের নিরিখে বর্তমানে ৫,০৪০ টাকা ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা, যা মূল বেতনের ২৮ শতাংশ। তিন শতাংশ বাড়ানো হলে, মহার্ঘ ভাতা বাবদ মাসে অতিরিক্ত ৫,৫৮০ টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীর। অর্থাৎ ডিএ বাবদ মাসে ৫৪০ টাকা বেশি পাবেন তাঁরা।

দেশের মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিতেই মূলত সরকারি কর্মীদের বেসিক বেতনের উপর কিছু শতাংশ বর্ধিত ভাতা দেওয়া হয়। স্বাধীনতার আগের বছর থেকে কর্মীদের জন্য এই বর্ধিত ভাতার ঘোষণা করা হয়। প্রতি বছর মূলত দু’বার এই বর্ধিত ভাতা দেওয়া হয়, জানুয়ারি থেকে জুন মাসে এবং জুলাই থেকে ডিসেম্বর মাসের জন্য। কেন্দ্র ও রাজ্য সরকারের ডিএ আলাদা হয়। লিখিত কোনও নিয়ম না থাকলেও মূলত কেন্দ্রের ধার্য করা ডিএ অনুসরণ করেই রাজ্যের ডিএ ঘোষণা করা হয়।

২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত ডিএ-র হার ছিল ১৭ শতাংশ। মার্চে কেন্দ্র তা ৪ শতাংশ ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। যা ২০২০-র ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা ছিল। গত বছরের জানুয়ারি থেকে জুন মাসের ৩ শতাংশ, জুলাই থেকে ডিসেম্বরের ৪ শতাংশ ও চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস অবধি বকেয়া থাকা ৪ শতাংশ ডিএ একযোগে এসে ১১ শতাংশে দাঁড়াচ্ছে। পরে ১৭ শতাংশ ডিএ হারের সঙ্গেই এই ১১ শতাংশ যোগ হয়ে ২৮ শতাংশে  দাঁড়ায়। এবার সেটাই বাড়ল আরও তিন শতাংশ।

আরও পড়ুন: Gold Price Today: লাগাতার দ্বিতীয়দিন বাড়ল সোনালি ধাতু, জানুন উৎসবের মরশুমে করবেন কিনা বিনিয়োগ