GST: অফিসের তরফে দেওয়া খাবার, যাতায়াত ও স্বাস্থ্যবিমার খরচের উপরেও কি বসবে জিএসটি?

GST Council meeting: শিল্প ও বাণিজ্যমহলের তরফে জানানো হয়েছিল, এই সমস্ত সুবিধা পরিষেবার উপরে জিএসটি বসানো যায় না, কারণ এটি কর্মীনিয়োগের চুক্তির অধীনে রয়েছে।

GST: অফিসের তরফে দেওয়া খাবার, যাতায়াত ও স্বাস্থ্যবিমার খরচের উপরেও কি বসবে জিএসটি?
প্রতীকী চিত্র।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 04, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: সদ্য পার হয়েছে আয়কর জমা দেওয়ার শেষ তারিখ। আয়করের ঝক্কি মিটতেই এবার সাধারণ মানুষের চিন্তা শুরু হয়েছে জিএসটি নিয়ে। সম্প্রতিই জিএসটির ক্ষেত্রে একাধিক নিয়মে বদল এনেছে কেন্দ্রীয় সরকার। প্যাকেটজাত খাদ্যপণ্যের উপরে যেমন জিএসটি বসেছে, তেমনই একাধিক জিনিস ও পরিষেবার উপরে জিএসটির হারও বৃদ্ধি করা হয়েছে। কোন ক্ষেত্রে  জিএসটি বসছে, কোথায় ছাড় রয়েছে, তা নিয়ে সাধারণ মানুষের মনে একাধিক প্রশ্ন রয়েছে। বোর্ড অব সেন্ট্রাল এক্সাইজ অ্যান্ড কাস্টমসের তরফে সাধারণ মানুষের এই সব প্রশ্নের যথাযথ জবাব দেওয়ারই উদ্যোগ নেওয়া হল এবার। সিবিআইসির নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, যদি কোনও কর্মীকে তাঁর অফিসের তরফে কোনও সুযোগ-সুবিধা দেওয়া হয়, তবে তার উপরে জিএসটি বসবে না।

বোর্ড অব সেন্ট্রাল এক্সাইজ অ্যান্ড কাস্টমসের তরফে জানানো হয়েছে, গত সপ্তাহে চণ্ডীগঢ়ে জিএসটি কাউন্সিলের বৈঠকে যে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তার মধ্যে অন্য়তম হল এই সিদ্ধান্ত। নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, কোনও ব্যক্তি কর্মরত অবস্থায় সংশ্লিষ্ট সংস্থার তরফে যদি তাঁকে কোনও সুযোগ সুবিধা বা বিশেষ পরিষেবা দেওয়া হয়, তবে তা জিএসটির অন্তর্ভুক্ত হবে না। কাজে নিয়োগের সময়ে বা পরবর্তী ক্ষেত্রে সংস্থার সঙ্গে কর্মীর যে চুক্তি হয়, তাতে যে যে সুবিধার কথা উল্লেখ থাকবে, তা জিএসটির অন্তর্ভুক্ত হবে না। তবে চুক্তির বাইরে যদি কোনও বিশেষ পরিষেবা, যেমন উপহার বা অন্য় কোনও বিশেষ সুবিধা দেওয়া হয়, তবে সেক্ষেত্রে জিএসটি কার্যকর হতে পারে।

দুই ব্যক্তি বা সংস্থার মধ্য়ে লেনদেনের ক্ষেত্রে, বিশেষ করে তাতে যদি একপক্ষের মতামত তেমনভাবে গণ্য না হয়, তবে সেই সমস্ত সুযোগ-সুবিধা বা পরিষেবার উপরে জিএসটি বসানো উচিত কিনা, তা নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। শিল্প ও বাণিজ্যমহলের তরফে জানানো হয়েছিল, এই সমস্ত সুবিধা পরিষেবার উপরে জিএসটি বসানো যায় না, কারণ এটি কর্মীনিয়োগের চুক্তির অধীনে রয়েছে। এর মধ্যে কর্মীদের যাতায়াত, স্বাস্থ্য, বিমা ও ক্য়ান্টিনে খাবার সুবিধা অন্তর্ভুক্ত। কেন্দ্রের আনা জিএসটি আইন,২০১৭ অনুযায়ী এই সমস্ত পরিষেবার উপরে জিএসটি বসানো যায় না।

এই সংক্রান্ত একাধিক মামলাও আদালতে শুনানির জন্য আটকে রয়েছে। সিবিআইসির তরফে দেওয়া এই সাফাইয়ের ফলে যাবতীয় সংশয় দূর হয়ে যাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla