Service Charge: খেতে গেলে লাগবে না সার্ভিস চার্জ, সিদ্ধান্ত কেন্দ্রের! চাইলেই করুন অভিযোগ, কোথায়, কীভাবে?

No More Service Charge: সোমবার (৪ জুলাই) কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ বা সিসিপিএ-র জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, হোটেল এবং রেস্তোরাঁগুলি খাবারের বিলে স্বয়ংক্রিয়ভাবে বা অবধারিতভাবে সার্ভিস চার্জ বা পরিষেবা মূল্য ধার্য করতে পারবে না। এমনটা হলে, ক্রেতা সংশ্লিষ্ট হোটেল বা রেস্তোরাঁ কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারবেন।

Service Charge: খেতে গেলে লাগবে না সার্ভিস চার্জ, সিদ্ধান্ত কেন্দ্রের! চাইলেই করুন অভিযোগ, কোথায়, কীভাবে?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 8:04 PM

নয়া দিল্লি: হোটেল বা রেস্তোরাঁয় খেতে গেলে, দেখা যায় যা বিলের একটা বড় অংশই হল সার্ভিস চার্জ বা পরিষেবা মূল্য। অধিকাংশ হোটেল-রেস্তোরাঁ-কাফেতে রসিদেই খাদ্য পণ্যের মূল্যের সঙ্গে প্রদেয় কর এবং পরিষেবা মূল্য জুড়ে দেওয়া হয়। তবে, এবার থেকে আর ওই বাড়তি অর্থ ব্যয় করতে হবে না। সোমবার (৪ জুলাই) কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ বা সিসিপিএ এই বিষয়ে এক আদেশ জারি করেছে। তাতে বলা হয়েছে, হোটেল এবং রেস্তোরাঁগুলি খাবারের বিলে স্বয়ংক্রিয়ভাবে বা অবধারিতভাবে সার্ভিস চার্জ বা পরিষেবা মূল্য ধার্য করতে পারবে না। এমনটা হলে, ক্রেতা সংশ্লিষ্ট হোটেল বা রেস্তোরাঁ কর্তৃপক্ষকে ওই মূল্য না নেওয়ার জন্য অনুরোধ করতে পারবেন। এমনকি, তাদের বিরুদ্ধে অভিযোগও দায়ের করতে পারবেন।

হোটেল বা রেস্তোরাঁয় পরিষেবা মূল্য ধার্য করাটা অন্যায্য বাণিজ্য অনুশীলন বলে জানিয়েছে সিসিপিএ। সেই সঙ্গে এটা উপভোক্তাদের অধিকার লঙ্ঘনও বটে। অন্যায্য বাণিজ্য চর্চা রোধ করতে এবং উপভোক্তাদের স্বার্থ রক্ষা করতেই এই নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানানো হয়েছে। এর আগেও সার্ভিস চার্জ তুলে দেওয়ার কথা ঘোষণা করেছিল উপভোক্তা বিষয়ক মন্ত্রক। তবে, পরিষেবা মূল্যের বিষয়ে কোনও স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়নি। ভারতের জাতীয় রেস্তোরাঁ সংগঠন বা এনআরএআই (NRAI) মন্ত্রকের সিদ্ধান্তের বিরোধিতা করেছিল। এনআরএআই বলেছিল, সরকার এই বিষয়ে কোনও আইনি কাঠামো না তৈরি করা পর্যন্ত পরিষেবা মূল্য ধার্য করা বৈধ। এদিন, সিসিপিএ-র পক্ষ থেকে এই বিষয়ে পাঁচ দফার নির্দেশিকা জারি করা হল। কী বলা হয়েছে তাতে?

১) কোনো হোটেল বা রেস্তোরাঁ স্বয়ংক্রিয়ভাবে বা অবধারিতভাবে খাবারের বিলে সার্ভিস চার্জ বা পরিষেবা মূল্য যোগ করতে পারবে না।

২) অন্য কোনও নামেও গ্রাহকদের কাছ থেকে পরিষেবা মূল্য নেওয়া যাবে না।

৩) কোনও হোটেল বা রেস্তোরাঁ কোনও গ্রাহককে পরিষেবা মূল্য দিতে বাধ্য করতে পারবে না। গ্রাহককে স্পষ্টভাবে জানাতে হবে, পরিষেবা কর দেওয়াটা তাঁর ইচ্ছাধীন। তিনি বিবেচনা করে দিতে চাইলে, দিতে পারেন।

৪) পরিষেবা মূল্য দিতে চান না, এমন গ্রাহকদের হোটেল/রেস্তোরাঁয় প্রবেশ করা বা তাদের পরিষেবা দেওয়ার বিষয়ে কোনও বিধিনিষেধ আরোপ করা যাবে না।

৫) পরিষেবা মূল্য আগে থেকে খাদ্যের রসিদের সঙ্গে যোগ করে, মোট পরিমাণের উপর জিএসটি আরোপ করা চলবে না।

সিসিপিএ-র নির্দেশিকায় আরও বলা হয়েছে যদি কোনও হোটেল বা রেস্তোঁরা এই নির্দেশিকা লঙ্ঘন করে সার্ভিস চার্জ ধার্য করে, তবে গ্রাহক সংশ্লিষ্ট হোটেল বা রেস্তোরাঁকে ওই চার্জ বাদ দেওয়ার জন্য অনুরোধ করতে পারেন। অনুরোধে কাজ না হলে গ্রাহকরা বেশ কয়েকটি বিকল্প পদক্ষেপ করতে পারেন।

প্রপথমত, তিনি সংশ্লিষ্ট হোটেল বা রেস্তোরাঁর বিরুদ্ধে ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন (NCH) নম্বর ১৯১৫-এ ফোন করে কিংবা এনসিএইচ-এর মোবাইল অ্যাপের মাধ্যমে অভিযোগ জানাতে পারেন। মামলা-মোকদ্দমার পথে না গিয়ে একটি বিকল্প নিষ্পত্তির ব্যবস্থা করে এই হেল্পলাইন। পাশাপাশি উপভোক্তা কমিশনেও অন্যায্য বাণিজ্য অনুশীলনের অভিযোগ দায়ের করা যেতে পারে। ই-দাখিল পোর্টালের (www.e-daakhil.nic.in) মাধ্যমেও অভিযোগ দায়ের করা যেতে পারে। গ্রাহক সংশ্লিষ্ট জেলার জেলা কালেক্টরের কাছে অভিযোগ জমা দিতে পারেন। এছাড়া, ই-মেইলের (com-ccpa@nic.in) মাধ্যমে সরাসরি সিসিপিএ-র কাছে অভিযোগ করা যেতে পারে।