Import Duty on Gold : সোনার উপর শুল্ক বাড়াল কেন্দ্র, আরও দামি হচ্ছে প্রিয় ধাতু

Import Duty on Gold : সোনার উপর আমদানি শুল্ক বাড়াল কেন্দ্র। ফলে দাম বাড়ছে হলুদ ধাতুর।

Import Duty on Gold : সোনার উপর শুল্ক বাড়াল কেন্দ্র, আরও দামি হচ্ছে প্রিয় ধাতু
ছবি সৌজন্যে : PTI
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jul 01, 2022 | 4:33 PM

নয়া দিল্লি : দেশীয় বাজারে আরও দামি হতে চলেছে হলুদ ধাতু। সোনার ক্রেতারা বড় রকমের ধাক্কা খেতে চলেছেন। ১ জুলাই থেকে সোনায় আমদানি শুল্ক বৃদ্ধির ঘোষণা করেছে মোদী সরকার। সোনার উপর আমদানি শুল্ক ৭.৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২.৫ করেছে ভারত সরকার। অর্থাৎ, সোনার উপর আমদানি শুল্ক বাড়ানো হল ৫ শতাংশ। উল্লেখ্য, গত বছর বাজেটে সোনার উপর আমদানি শুল্ক কমিয়ে ৭.৫ শতাংশে নিয়ে আসার ঘোষণা করেছিল সরকার। সব মিলিয়ে সোনার গয়না এখন মধ্যবিত্তের ধরা-ছোঁয়ার বাড়িতে।

এই সিদ্ধান্তের কারণ :

বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম সোনা আমদানিকারক হল ভারত। আর ভারত তার চাহিদার বেশিরভাগ সোনাই পূরণ করে আমদানির মাধ্যমে। এর ফলে ভারতীয় মুদ্রার উপর চাপ বাড়ছে। কারণ ডলারের নিরিখে ভারতীয় মুদ্রার দাম ক্রমশ নিম্নমুখী। ডলারের নিরিখে টাকার দাম সর্বনিম্ন ৭৯ টাকায় পৌঁছেছে। ফলে আমদানিতে খরচ বাড়ছে। খালি হচ্ছে রাজকোষ। সেই ঘাটতিতে লাগাম টানতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। এর ফলে বাজারে সোনার চাহিদা কমবে। ফলে আমদানির পরিমাণও কমতে পারে। সোনার হঠাৎ দামবৃদ্ধিতে এই মাসে চাহিদা কমতে পারে গয়নার।

সোনার উপর আমদানি শুল্ক বাড়ানোর পর হলুদ ধাতুর দাম বেড়েছে ৩ শতাংশ। যেখানে বিশ্বে বাজারে ০.৫ শতাংশ দাম কমেছে সোনার।

শুক্রবার ভারতীয় বাজারে চড়চড়িয়ে বেড়েছে সোনার দাম। এদিন ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম বেড়েছে ১২০০ টাকা। আর ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম বেড়েছে ১৩১০ টাকা। এদিকে গতকালই বাজার বন্ধের সময় ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৬,৬৫০ টাকা। আর ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ছিল ৫০,৮৯০ টাকা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla