Life Certificate: কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদের জন্য সুখবর! বাড়ল জীবন শংসাপত্র জমার অন্তিমসীমা

Pension: নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, পেনশনভোগীদের জীবন শংসাপত্র জমা করার শেষ দিন বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

Life Certificate: কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদের জন্য সুখবর! বাড়ল জীবন শংসাপত্র জমার অন্তিমসীমা
পেনশনভোগীদের জন্য সুখবর, বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 9:19 PM

নয়া দিল্লি : পেনশনভোগীদের জন্য সুখবর। জীবন শংসাপত্র জমা করা করার অন্তিম সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি কেন্দ্রের থেকে বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানানো হয়েছে। নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, পেনশনভোগীদের জীবন শংসাপত্র জমা করার শেষ দিন বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

কেন্দ্রের তরফে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমান কোভিড অতিমারি পরিস্থিতি এবং ভাইরাসের ঝুঁকির কারণে দেশের প্রবীণ নাগরিকদের বাইরে বেরোনোর ক্ষেত্রে বিভিন্ন সময়ে অসুবিধা দেখা দিয়েছে। এই পরিবর্তিত পরিস্থিতির প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

জীবন শংসাপত্র বা লাইফ সার্টিফিকেট হল, পেনশনভোগীরা জীবিত রয়েছেন কিনা, তার প্রমাণ হিসেবে এক অপরিহার্য নথি। মাসে মাসে পেনশনের টাকা যাতে ব্যাঙ্কের অ্যাকাউন্টে চলে আসে, তা নিশ্চিত করার জন্য জীবন শংসাপত্র অত্যন্ত জরুরি একটি নথি।

প্রতি বছর, পেনশনভোগীরা সাধারণত ৩০ নভেম্বরের মধ্যে জীবন শংসাপত্র জমা দেয়। তবে, এই বছর, পেনশন ও পেনশনভোগী কল্যাণ দফতরের (DoPPW) তরফে ১ ডিসেম্বর একটি স্মারকলিপিতে জীবন শংসাপত্র জমা দেওয়ার অন্তিম সময়সীমা বাড়ানোর ঘোষণা দিয়েছে। বিজ্ঞপ্তিতে, পেনশন ও পেনশনভোগী কল্যাণ দফতর জানিয়েছে, বিপুল সংখ্যক কেন্দ্রীয় সরকারী কর্মচারী, যাঁরা অবসর নিয়েছেন তাঁদের জীবন শংসাপত্র জমা দেওয়ার জন্য শারীরিকভাবে ব্যাঙ্ক শাখাগুলিতে যেতে হবে। বিভিন্ন রাজ্যে বর্তমান কোভিড-১৯ অতিমারি পরিস্থিতি এবং বয়স্কদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকির কথা মাথায় রেখে এখন সব পেনশনভোগীদের জন্য জীবন শংসাপত্র জমা দেওয়ার অন্তিম সময়সীমা ৩০ নভেম্বর থেকে বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও স্পষ্ট করে উল্লেখ করা হয়েছে, এই সময়ের মধ্যে, সমস্ত পেনশনভোগীরা পেনশন বিলি কর্তৃপক্ষ (PDAs) থেকে যথাসময়ে তাদের পেনশন নিরবচ্ছিন্নভাবে পাবেন। বলা হয়েছে, “এখন, সমস্ত কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীরা ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত জীবন শংসাপত্র জমা দিতে পারবেন৷ এই বর্ধিত সময়ের মধ্যে, পেনশন বিতরণ কর্তৃপক্ষ (PDAs) নিরবচ্ছিন্নভাবে পেনশন পরিষেবা অব্যাহত রাখবে।” সেখানে আরও বলা হয়েছে, লাইফ সার্টিফিকেটের জন্য কোভিড -১৯ পরিস্থিতির মধ্যে ব্যাঙ্কের শাখাগুলিতে যাতে কোনও ভিড় না হয়, তা নিশ্চিত করার জন্য এই ব্যবস্থার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরে পারিবারিক পেনশন অনেকটাই বাড়ানো হয়েছে রাজ্য সরকারি কর্মীদের। নবান্নের তরফে নির্দেশিকা জারি করে সেই বর্ধিত পেনশনের কথা ঘোষণা করা হয়েছিল। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, সেই পারিবারিক পেনশনের উর্ধ্বসীমা বাড়ানো হয়েছে।

আরও পড়ুন : Atal Pension Yojana: স্বামী-স্ত্রী ঘরে বসে মাসে ১০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন এই স্কিমে

আরও পড়ুন : Infinity Forum: ডিজিটাল কারেন্সির উপর নিয়ন্ত্রণ আনার জন্য বিশ্ব ব্যবস্থা তৈরি করার প্রয়োজন: নির্মলা সীতারমণ