New Income Tax Regime Plans : উঠে যাবে করছাড়! আয়করের হার এবং স্ল্যাবেও আসতে পারে আমূল পরিবর্তন, জেনে নিন কী প্রভাব পড়বে আপনার উপর

New Income Tax Regime Plans : শীঘ্রই করছাড়-মুক্ত নয়া ব্যবস্থা চালু করতে পারে। এই নিয়ে পর্যালোচনা করার প্রস্তাবনা পেশ করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

New Income Tax Regime Plans : উঠে যাবে করছাড়! আয়করের হার এবং স্ল্যাবেও আসতে পারে আমূল পরিবর্তন, জেনে নিন কী প্রভাব পড়বে আপনার উপর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2022 | 9:10 AM

অর্থ মন্ত্রক শীঘ্রই করছাড়-মুক্ত নয়া ব্যবস্থা চালু করতে পারে। কর ব্যবস্থা নিয়ে পর্যালোচনা করার প্রস্তাবনা পেশ করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। আয়কর দাতাদের জন্য কর ব্যবস্থাকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য এই ভাবনাচিন্তা বলে সূত্র মারফত জানা গিয়েছে। জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার এমন এক ব্যবস্থা চালু করতে চায় যেখানে কর ছাড়ের কোনও বিকল্প থাকবে না। পাশাপাশি কর ব্যবস্থা সরলীকরণ করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার।

প্রসঙ্গত, দুই বছর আগে বাজেট পেশের সময় নয়া কর নীতির ঘোষণা করা হয়েছিল সরকারের তরফে। তবে করদাতাদের মনে এখনও সেভাবে দাগ কাটেনি নয়া কর নীতি। অবশ্য নয়া কর নীতির ঘোষণার সময় নির্মলা সীতারামন জানিয়েছিলেন যে পুরোনো কর নীতিও কার্যকর থাকবে। এই আবহে কর দাতারা পুরোনো কর ব্যবস্থাতেই এখনও বেশি আস্থা রেখেছে। কারণ পুরোনো কর নীতিতে অনেক ক্ষেত্রেই কর ছাড়ের বিকল্প রয়েছে। তবে এই কর ছাড়ের দাবি জানাতে গিয়ে বিভিন্ন সময় জটিলতার সম্মুখীন হন করদাতারা। তবে কেন্দ্র এই জটিলতা কমাতে চাইছে। এদিকে নয়া কর নীতিতে করেরর হার কম হলেও ছাড়ের কোনও ব্যবস্থা নেই। তাই জটিলতা সত্ত্বেও পুরোনো কর নীতিতেই মজে রয়েছেন কর দাতারা। তবে এই পরিস্থিতি বদলাতে চাইছে সরকার।

এই আবহে কর ব্যবস্থার জটিলতা কমাতে এবং করছাড় মুক্ত ব্যবস্থা বাস্তবায়িত করতে আয়করের হার আরও কমাতে পারে সরকার। এই নিয়ে পর্যালোচনা চলছে। বেশি সংখ্যক মানুষ যাতে ন্যূনতম স্ল্যাবের সুযোগ পান, সে কথা মাথায় রেখেই নয়া আয়কর হার ধার্য করার বিষয়ে বিবেচনা চলছে। এর আগে কর্পোরেশন ট্যাক্সের পদ্ধতি পুরোপুরি পরিবর্তন করেছিল কেন্দ্র। এবার ব্যক্তিগত আয়করের ক্ষেত্রে আমূল পরিবর্তন আনার নীল নকশা তৈরি করছে কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য, সরকারের ঘোষিত নয়া কর নীতিতে ছটি স্ল্যাব রয়েছে। ৫, ১০, ১৫, ২০, ২৫ ও ৩০ শতাংশ হারে বিভিন্ন স্ল্যাবে আয়কর দিতে হবে এই নয়া নীতিতে। আড়াই লাখ পর্যন্ত আয়ে কোনও কর লাগে না নয়া নীতিতে। এরপর আড়াই থেকে পাঁচ লক্ষ টাকার আয়ে ৫ শতাংশ, ৫ থেকে ৭.৫ লক্ষের আয়ে ১০ শতাংশ এবং সাড়ে সাত থেকে ১০ লক্ষ টাকার আয়ের ওপর ১৫ শতাংশ কর ধার্য করা হয়। এছাড়া ১০ থেকে সাড়ে ১২ লক্ষ টাকার আয়ে ২০ শতাংশ, সাড়ে ১২ থেকে ১৫ লক্ষের আয়ে ২৫ শতাংশ এবং ১৫ লক্ষের উপর আয় করলে ৩০ শতাংশ আয়কর দিতে হয়। তবে এতে কর ছাড়ের কোনও বিকল্প নেই। এদিকে পুরোনো নীতিতে দেড় লাখের আয়ে কর ছাড়ের বিকল্প রয়েছে। এই নীতিতে মোট তিনটি স্ল্যাব রয়েছে – ৫, ২০ এবং ৩০ শতাংশের।