বৈদ্যুতিন গাড়ি তৈরি করলেই ৩৫০ কোটি ডলার ইনসেনটিভ

Electric Vehicle : নতুন পরিকল্পনা অনুযায়ী দূষণমুক্ত প্রযুক্তিতে তৈরি গাড়ির ক্ষেত্রেই এই সুবিধা দেওয়া হবে।

বৈদ্যুতিন গাড়ি তৈরি করলেই ৩৫০ কোটি ডলার ইনসেনটিভ
পরিবেশ বান্ধব গাড়ির জন্য বিশেষ ছাড় দিচ্ছে রাজ্য সরকার (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 7:40 PM

নয়াদিল্লি : গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিকে প্রায় ৩৫০ কোটি ডলার ইনসেনটিভ দেবে কেন্দ্র। আগামী পাঁচ বছর ধরে এই ইনসেনটিভ দেওয়া হবে। মূলত দূষণমুক্ত প্রযুক্তিতে গাড়ি তৈরি করা এবং রফতানি করার জন্য এই ইনসেনটিভ দেওয়া হবে। সংবাদসংস্থা রয়টার্স সূত্রে এমনটাই জানানো হয়েছে।

এর আগে অবশ্য কেন্দ্রের পরিকল্পনা ছিল গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিকে ৮০০ কোটি ডলার ইনসেনটিভ দেওয়ার। গ্যাসোলিন প্রযুক্তিতে তৈরি গাড়ি এবং বৈদ্যুতিন গাড়ি তৈরির ক্ষেত্রে এই সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। সংবাদসংস্থা রয়টার্স সূত্রে খবর, যে সংস্থাগুলি বৈদ্যুতিন গাড়ি এবং হাইড্রোজেন জ্বালানি চালিত গাড়ি তৈরি করে, সেগুলিও যাতে ঠিকমতো সুবিধা পায়, তা নিশ্চিত করতে আগের পরিকল্পনায় কিছু বদল এনেছে কেন্দ্র।

তবে কেন ইনসেনটিভের অঙ্কে এই পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। তবে এই সংক্রান্ত প্রক্রিয়ায় যুক্ত এক আধিকারিক সূত্রে খবর, যেহেতু নতুন পরিকল্পনা অনুযায়ী দূষণমুক্ত প্রযুক্তিতে তৈরি গাড়ির ক্ষেত্রেই এই সুবিধা দেওয়া হবে, তাই খুব কম সংস্থাই ইনসেনটিভ পাবে। সেই কারণেই এই সিদ্ধান্ত। সম্প্রতি কেন্দ্র জ্বালানি তেলের উপর নির্ভরশীলতা কমাতে একাধিক পদক্ষেপ করেছে। তারই একটি হল দূষণমুক্ত প্রযুক্তিতে গাড়ি তৈরিতে জোর দেওয়া। প্যারিস জলবায়ু বৈঠকে গৃহীত প্রস্তাব যাতে মেনে চলা যায়, তার জন্য সবরকম প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র।

এই মুহূর্তে ভারতের সবথেকে বড় বৈদ্যুতিন গাড়ি প্রস্তুতকারী সংস্থা টাটা মোটরস। এর সঙ্গে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, বাইক প্রস্তুতকারী সংস্থা টিভিএস মোটরস, হিরো মোটোকর্পও নিজেরে বৈদ্যুতিন গাড়ি তৈরির উপর জোর দিচ্ছে। তবে ভারতীয় বাজারে সবথেকে বড় গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতি সুজ়ুকির নিকট ভবিষ্যতে বৈদ্যুতিন গাড়ি বাজারে আনার কোনও পরিকল্পনা নেই। গতমাসেই সংস্থার তরফে জানানো হয়েছিল, ভারতীয় বাজারে বৈদ্যুতিন গাড়ি এখনও সেভাবে নেই আর ভাল মানের বৈদ্যুতিন গাড়ি সাধারণ ক্রেতাদের সাধ্যের বাইরে।

তবে কেন্দ্রের এক আধিকারিক জানিয়েছেন, যদি নির্দিষ্ট মাপকাঠিগুলি পূরণ হয় এবং যে পরিমাণ অর্থ ধার্য্য করা হয়েছে, তা ঠিকঠাকভাবে খরচ হয়, তাহলে আগামী দিনে এই ইনসেনটিভের পরিমাণ ৮০০ কোটি ডলার করা হতে পারে। যদি কী কী মাপকাঠি নির্ধারণ করা হয়েছে, সে সম্পর্কে কিছু জানাননি ওই আধিকারিক।

উল্লেখ্য, ২০২৩ সালের মধ্যে ১৮ লাখ টাকায় বৈদ্যুতিন গাড়ি ভারতীয় বাজারে নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে টেসলা। অত্যাধুনিক এই গাড়িতে সম্ভবত কোনও স্টিয়ারিং থাকবে না। এমনটাই ইঙ্গিত দিয়েছেন টেসলা কর্ণধার ইলন মাস্ক। এই গাড়িটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় হতে চলেছে বলে জানিয়েছেন মাস্ক। এই গাড়ির জন্য নতুন এক ধরনের ব্যাটারি তৈরি করছে টেসলা। নতুন এই ব্যাটারিতে খরচ সাধারণের তুলনায় প্রায় ৫০ শতাংশ কম হবে। এই গাড়ি ভারতীয় বাজারে এলে অন্যান্য সংস্থাগুলিও বৈদ্যুতিন গাড়ি প্রস্তুতিতে আরও জোর দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : Ola Electric Scooter: বাড়িতে বসেই কীভাবে ওলার এই ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি পাবেন, জেনে নিন