বৃহস্পতিবার থেকে প্রভিডেন্ড ফান্ডেও হাত দেবে সরকার, জানুন করের নামে কত টাকা কাটবে কেন্দ্র

তবে যে সমস্ত চাকুরিরত ব্যক্তির প্রভিডেন্ড ফান্ড বাবদ মাসে ২০ হাজার টাকার কম কাটা হয়, তাঁদের এই নতুন নিয়ম নিয়ে চিন্তার কোনও বিষয় নেই বলেই জানিয়েছেন নারায়ণ জৈন

বৃহস্পতিবার থেকে প্রভিডেন্ড ফান্ডেও হাত দেবে সরকার, জানুন করের নামে কত টাকা কাটবে কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 4:58 PM

অঙ্কুর সেনগুপ্ত: এ বার থেকে আপনার ভবিষ্যতের সঞ্চয় প্রভিডেন্ড ফান্ডেও (PF) হাত দিতে পারে কেন্দ্রীয় সরকার। আগামী অর্থবর্ষ থেকে সেই পথই খুলে ফেলছে কেন্দ্র। ফলে দীর্ঘদিন চাকরি করার পর অবসরের যে সঞ্চয় সেখানে এবার হাত দিতে চলেছে দিল্লি।

কিন্তু ঠিক কী হতে চলেছে। আসুন জেনে নিই আসল সত্যিটা কী। গত ফেব্রুয়ারি মাসে যে বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, তাতে তিনি জানিয়েছেন, এবার থেকে প্রতিবছর যদি কোনও ব্যক্তির প্রভিডেন্ড ফাণ্ডে আড়াই লক্ষ টাকার বেশি জমা হয় তাহলে সেই টাকার উপর ১০ শতাংশ কর চাপানো হবে।

সাধারণত, যে কোনও ব্যক্তির বেসিক বেতনের ১২ শতাংশ পিএফের জন্য কাটা হয়। পাশাপাশি, আরও ১২ শতাংশ টাকা সংশ্লিষ্ট সংস্থা ওই কর্মীর নামে জমা করে। অর্থাৎ একত্রে ২৪ শতাংশ টাকা ওই সংশ্লিষ্ট ব্যক্তির নামে সরকারের ঘরে জমা পড়ে প্রতি মাসে। কেন্দ্রীয় সরকার যে নিয়ম বলবৎ করতে চলেছে, তাতে সংশ্লিষ্ট কর্মচারীর কাছ থেকে যে টাকা কাটা হয়, অর্থাৎ সেই ১২ শতাংশের আর্থিক পরিমাণ মাসে ২০,৮৩৪ টাকা বা বছরে ২.৫ লক্ষ টাকার বেশি হয়ে গেলে তার উপর কর বসানো হবে।

যদিও কেন্দ্রীয় সরকারের দাবি, এই নিয়মে মাত্র এক শতাংশ মানুষের উপর কর বসানো হবে। অর্থাৎ যদি কোনও ব্যক্তির বেতন থেকে বার্ষিক প্রভিডেন্ড ফাণ্ড বাবদ সাড়ে তিন লক্ষ টাকা কাটা হয়। তাহলে এক লক্ষ টাকার উপর সুদ বাবদ যে আয় তার উপর ১০ শতাংশ কর কাটা হবে। বর্তমানে এই এক লক্ষ টাকার উপর ব্যক্তির আয় হবে ৮,৫০০ টাকা। এই আয়ের ১০ শতাংশ অর্থাৎ ৮৫০ টাকা কর বাবদ কেটে নেবে সরকার। আর ৭,৬৫০ টাকা প্রাপ্তি ঘটবে ওই গ্রাহকের।

বাজার বিশেষজ্ঞ নারায়ণ জৈন জানান, মাসিক এই পরিমাণ প্রভিডেন্ড ফান্ড যে ব্যক্তির বেতন থেকে কাটা হয় তার মাসিক বেসিক বেতন হতে হবে ২ লক্ষ টাকার বেশি। অর্থাৎ ওই ব্যক্তির মাসিক মোট বেতন কমপক্ষে সাড়ে ৪ কিংবা ৫ লক্ষ টাকার আশেপাশে হতে হবে। তিনি বলেন, “বর্তমান সময়ে এই বেতন হাতেগোনা মানুষ পেয়ে থাকেন, সেটা নিশ্চিত। তাই কেন্দ্রীয় সরকার উচ্চ আয়ের অংশের মানুষদেরই করের আওতায় আনার পরিকল্পনা করেছেন। সরকারের আয় বৃদ্ধির জন্য অবশ্য এটা একটা ভাল উপায়।”

তবে যে সমস্ত চাকুরিরত ব্যক্তির প্রভিডেন্ড ফান্ড বাবদ মাসে ২০ হাজার টাকার কম কাটা হয়, তাঁদের এই নতুন নিয়ম নিয়ে চিন্তার কোনও বিষয় নেই বলেই জানিয়েছেন নারায়ণ জৈন। জানা গিয়েছে, ঠিক যেভাবে ব্যাঙ্কের মেয়াদি আমানত কিংবা অন্য কোনও আমানতের সুদবাবদ প্রাপ্ত আয়ের উপর ১০ শতাংশ হারে কর কাটা হয়, সেই ভাবেই পিএফ থেকে প্রাপ্ত টাকার উপর ১০ শতাংশ কর কাটা হবে। তবে একটাই নিশ্চিন্তের বিষয়, এই খাতে আমার-আপনার মত সাধারণ চাকুরীজীবিদের থাকার সম্ভাবনা খুবই কম। মূলত, যাঁরা অত্যন্ত উচ্চবেতনের কর্মী, তাঁরাই এই নতুন নিয়মের আওতায় পড়তে চলেছেন।

আরও পড়ুন: দোল-হোলি পেরোতেই ফের সস্তা হল পেট্রোপণ্য, দাম কমল তরল সোনার