IRCTC ConfirmTkt App: সহজেই তৎকালে মিলবে রেলের নিশ্চিত টিকিট, লাগবে না অতিরিক্ত মূল্যও! জানেন কীভাবে?

IRCTC ConfirmTkt App: ভারতীয় রেলের তৎকাল পরিষেবায় নিশ্চিত টিকিট পাওয়া খুব সহজ নয়। যাত্রীদের দিতে হয় অতিরিক্ত মূল্যও। এই সমস্যা দূর করতে একটি নতুন অ্যাপ তৈরি করা হল। জেনে নিন বিস্তারিত।

IRCTC ConfirmTkt App: সহজেই তৎকালে মিলবে রেলের নিশ্চিত টিকিট, লাগবে না অতিরিক্ত মূল্যও! জানেন কীভাবে?
প্রতীকী ছবিImage Credit source: Telegraph
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2022 | 9:45 AM

নয়া দিল্লি: ট্রেনযাত্রীদের জন্য অত্যন্ত দরকারী খবর। কোনও আত্মীয়ের অসুস্থতা হোক, কিংবা চাকরির পরীক্ষা – অনেক সময়ই আচমকা ভ্রমণের প্রয়োজন পড়ে। আর সেই সময় তৎকাল টিকিট কাটা ছাড়া গতি থাকে না। তারপরও অবশ্য টিকিট পাওয়ার নিশ্চয়তা থাকে না। সেই সব যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে, এক নতুন পরিষেবা চালু করল ভারতীয় রেল। এখন আর তৎকাল-এ নিশ্চিত টিকিট পেতে খুব বেশি চিন্তা করতে হবে না। তৎকাল টিকিট বুক করার জন্য একটি নতুন অ্যাপ চালু করা হল।

প্রায়শই হঠাৎ শহরের বাইরে যেতে হলে, ট্রেনের নিশ্চিত টিকিট পাওয়া অত্যন্ত কঠিন হয়ে পড়ে। এই পরিস্থিতিতে, দুটি রাস্তা খোলা থাকে। হয় কোনও এজেন্টের সাহায্য নিতে হয়। অথবা তৎকাল টিকিট বুক করতে হয়। দুই ক্ষেত্রেই গ্রাহকদের অতিরিক্ত মূল্য দিতে হয়। সেই সঙ্গে তত্কাল-এ টিকিট পাওয়াও খুব সহজ বিষয় নয়। যাত্রীদের এইসব সমস্যার কথা মাথায় রেখেই, আইআরসিটিসি ‘কনফার্ম টিকিট’ (ConfirmTkt App) নামে একটি নতুন অ্যাপ তৈরি করেছে। এই নয়া টিকিট বুকিং অ্যাপটির বিশেষত্ব হল, এতে নিশ্চিত টিকিট পাওয়া যায়। আর তার জন্য আলাদা করে কোনও মূল্যও দিতে হয় না।

কনফার্ম টিকিট অ্যাপ

এক নজরে দেখে নেওয়া যাক ‘কনফার্ম টিকিট’ অ্যাপটির বিভিন্ন সুযোগ-সুবিধা –

১. এই অ্যাপের মাধ্যমে তৎকাল কোটার অধীনে উপলব্ধ আসন সম্পর্কে সব তথ্য পাওয়া যাবে।

২. ‘কনফার্ম টিকিট’ অ্যাপে ট্রেন নম্বর লিখে খালি আসন সম্পর্কে তথ্য জানা যাবে।

৩. এই অ্যাপের মাধ্যমে, ঘরে বসেই সংশ্লিষ্ট রুটে চলমান সমস্ত ট্রেনের তৎকাল টিকিটের তথ্য পাওয়া যাবে।

৪. অ্যাপটির মাধ্যমে ট্রেনের টাইম-টেবিল এবং সম্পর্কিত সমস্ত তথ্য জানা যাবে।

আইআরসিটিসির অফিসিয়াল ওয়েবসাইট থেকেই এই অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে। এছাড়া, গুগল প্লে স্টোর থেকেও এই অ্যাপটি ডাউনলোড করা যাবে। ডাউনলোড করার পর, প্রথমেই গ্রাহকদের ওই অ্যাপে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। সেই অ্যাকাউন্ট ব্যবহার করে টিকিট বুক করা যাবে। যাঁদের প্রায়শই অফিসের কাজে, ব্যবসার কাজে বা অন্য কোনও প্রয়োজনে আচমকা ট্রেন ভ্রমণ করতে হয়, তাঁদের জন্য আইআরসিটিসির এই নতুন অ্যাপটি খুবই উপকারী হতে চলেছে বলে আশা করা হচ্ছে।