7th Pay Commission: সুখবর! সরকারি কর্মীদের DA বৃদ্ধি নিশ্চিত, শীঘ্রই ঘোষণা

Central Government Employees: অল ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সে বলা হয়েছে যে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪ শতাংশ হারে মহার্ঘ্যভাতা বাড়বে। জানানো হয়েছে, খুব দ্রুত কেন্দ্রীয় সরকারের তরফে এই ঘোষণা করা হবে।

7th Pay Commission: সুখবর! সরকারি কর্মীদের DA বৃদ্ধি নিশ্চিত, শীঘ্রই ঘোষণা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2022 | 9:02 AM

নয়া দিল্লি: বেশ কয়েকদিন ধরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্যভাতা বৃদ্ধি নিয়ে সংবাদমাধ্যমে বিভিন্ন খবর প্রকাশিত হয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মীরা বেশ কয়েকদিন ধরে মহার্ঘ্যভাতা ঘোষণার জন্য অপেক্ষা করে রয়েছেন। কবে ঘোষণা হবে মহার্ঘ্যভাতা? কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্যভাতা বৃদ্ধি ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে সরকারি কর্মীদের ডিএ ৩৪ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ বৃদ্ধি করা হতে পারে। জি বিজনেজে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে, ১ জুলাই থেকে অতিরিক্ত ৪ শতাংশ হারে কেন্দ্রীয় সরকারি কর্মীরা মহার্ঘ্যভাতা পেতে পারেন।

অল ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সে বলা হয়েছে যে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪ শতাংশ হারে মহার্ঘ্যভাতা বাড়বে। জানানো হয়েছে, খুব দ্রুত কেন্দ্রীয় সরকারের তরফে এই ঘোষণা করা হবে। অগস্ট মাসে যদি মহার্ঘ্যভাতা বৃদ্ধি হবে, তবে জুলাই মাসের এরিয়ারের টাকাও সেই মাসেই মিলবে। ডিএ বৃদ্ধি হলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন কাঠামোয় বড় বদল আসবে বলেই মনে করা হচ্ছে। রিপোর্টে বলা হয়েছে, ৪ শতাংশ হারে ডিএ বাড়লে মাসে বেসিক স্যালারির ওপর ন্যূনতম ৮ হাজার ৬৪০ টাকা বাড়বে।

১৮ হাজার টাকা বেসিক স্যালারির ক্ষেত্রে বর্তমান ৩৪ শতাংশ হারে মাসে ৬ হাজার ১২০ টাকা মহার্ঘ্যভাতা মেলে। নতুন হারে এই অঙ্কটা বেড়ে ৬ হাজার ৮৪০ টাকা হবে। এর অর্থ প্রতিমাসে ৭২০ টাকা ডিএ বাড়বে। ৫৬ হাজার টাকা বেসিক বেতনের ক্ষেত্রে একজন কেন্দ্রীর সরকারি কর্মী মাসে ১৯ হাজার ৩৪৬ টাকা পেয়ে থাকেন। নতুন হারে তিনি মাসে ২১ হাজার ৬২২ টাকা পাবেন। এর অর্থ বছরে তাঁর ডিএ বেড়ে হবে ২৭ হাজার ৩১২ টাকা।