Govt employee DA hike: সরকারি কর্মীদের জন্য ২০২২-এর বড় চমক, সুখবরের অপেক্ষা মাত্র কয়েকদিনের

Govt employee DA hike: জুলাই মাসে ফের তিন শতাংশ পর্যন্ত ভাতা বাড়তে পারে বলে জানা গিয়েছে।

Govt employee DA hike: সরকারি কর্মীদের জন্য ২০২২-এর বড় চমক, সুখবরের অপেক্ষা মাত্র কয়েকদিনের
ফের বাড়তে পারে ডিএ
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 8:30 AM

নয়া দিল্লি : মার্চ মাসের পর চলতি বছরে আরও একটা চমক অপেক্ষা করছে সরকারি কর্মীদের জন্য। ২০২২-এ আরও একবার বাড়তে চলেছে ডিএ বা ডিয়ারনেস অ্যালাউন্স। সম্প্রতি কেন্দ্রীয় সরকার কর্মীদের জন্য ৩ শতাংশ ডিএ বাড়িয়েছে মোদী সরকার। যদি জুলাই মাসে মহার্ঘ ভাতা ফের সংশোধিত হয়, তবে তা আবারও তিন শতাংশ বৃদ্ধি পেতে পারে বলে সূত্রের খবর।

সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বছরে পরপর দুবার বৃদ্ধি পায়। প্রথমে জানুয়ারি থেকে জুন মাসের মধ্য এবং দ্বিতীয়বার জুলাই থেকে ডিসেম্বর মাসের মধ্যে। এআইসিপিআই ইনডেক্স যদি বাড়ে, তবে বাড়ানো হয় ডিএ। আর কমে গেলে ডিএ বাড়ার সম্ভাবনাও কমে যায়। সেই এআইসিপিআই ইনডেক্সের সাম্প্রতিক ছবি বলছে,  সরকার জুলাই মাসে ডিএ বাড়াতে পারে। জানুয়ারি ও ফেব্রুয়ারিতে এআইসিপিআই-এ কিছুটা পতন হলেও পরে তা বৃদ্ধি পেয়েছে। জানুয়ারিতে ১২৫.১-এ নেমে এসেছিল এআইসিপিআই সূচক, ফেব্রুয়ারিতে তা নেমে আসে ১২৫-এ। এখন মার্চ মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ১২৬। আগামী মাসে যদি তা আরও বাড়ে তাহলে ডিএ বৃদ্ধি নিশ্চিত।

বর্তমানে ৩৪ শতাংশ হারে ডিএ পান কেন্দ্রীয় সরকারি কর্মীরা। যদি জুলাইতে কেন্দ্র আরও ৩ শতাংশ ডিএ বাড়ায় তাহলে তবে তা ৩৭ শতাংশ হয়ে যেতে পারে। এই সিদ্ধান্তের ফলে ৫০ লক্ষেরও বেশি সরকারি কর্মী এবং ৬৫ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন বলে জানাচ্ছে ওয়াকিবহাল মহল।

২০২১ সালের জুলাই মাসে, কেন্দ্র মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করেছিল। তবে তার আগে করোনা মহামারীর কারণে প্রায় বছর দেড়েক ধরে ডিএ বৃদ্ধি বন্ধ করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। এরপর গত বছর জুলাইতে তা এক লাফে বাড়ে অনেকটাই। ১১ শতাংশ ডিএ বাড়ানো হয় গত বছর। এরপর কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ২০২১ সালের অক্টোবরে আরও ৩ শতাংশ ডিএ বৃদ্ধি হয়। ৩১ শতাংশে গিয়ে দাঁড়ায় ডিএ। আর এ বছর মার্চ মাসে বৃদ্ধি পাওয়ায় তা ৩৪ শতাংশ করা হয়েছে।

কেন্দ্রের তরফে মূল্যস্ফীতির প্রভাব প্রশমিত করার জন্যই বেতন বা পেনশনের সঙ্গে মহার্ঘ ভাতা দেওয়া হয় সরকারি কর্মী এবং পেনশনভোগীদের। মুদ্রাস্ফীতির সঙ্গে পাল্লা দিতেই সরকারি কর্মচারীদের বেতন সময়ে সময়ে সংশোধন করা হয়।